অভিনন্দন জানাতে মোদিকে ফোন ইমরানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১০, মে ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১৩, মে ২৭, ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি বিপুল ব্যবধানে জয়ী হওয়ায় দলটির নেতা নরেন্দ্র মোদিকে অভিন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মোদিকে ফোন করে এ অভিনন্দন জানান তিনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র জানিয়েছেন, রবিবার সকালে মোদিকে ফোন করে ইমরান খান দুই দেশের জনগণের উন্নতির জন্য একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ এশিয়ার শান্তি, সমৃদ্ধি ও উন্নতিকল্পে তিনি মোদির সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে চান।

পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পরে ভারত ও পাকিস্তানের সম্পর্কের অবনতি হয়েছে। দুই দেশের ভবিষ্যৎ সম্পর্কের রসায়ন কেমন হবে, তা বহুলাংশে ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল এবং সরকার গঠনের উপর নির্ভরশীল। তাই ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল পাকিস্তানের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাতকারে সম্প্রতি মোদি জানিয়েছিলেন, প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের অগ্রগতি কেমন হবে, তা নির্ভর করছে পাকিস্তান সন্ত্রাসবাদ দমনে কেমন ভূমিকা নেয়, তার ওপর। প্রসঙ্গত, নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের ভূখণ্ডে বিমান হামলার ঘটনায় ভারতে মোদির জনপ্রিয়তা বিপুল পরিমাণে বৃদ্ধি পেয়েছিল। লোকসভা নির্বাচনের প্রচারেও তিনি একাধিক বার বালাকোটের কথা উল্লেখ করেছেন।

ভারতের নির্বাচনের ঠিক আগে ইমরান খান ভারতে দ্বিতীয়বার বিজেপি-র সরকারে ফেরার পক্ষে আওয়াজ তুলেছিলেন। এক্ষেত্রে তার যুক্তি ছিল, মোদি ফের ক্ষমতায় এলে দুই দেশের শান্তি পক্রিয়া ত্বরান্বিত হবে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এমপি/

লাইভ

টপ