পিয়ংইয়ংকে ফের আলোচনা শুরুর আহ্বান দক্ষিণ কোরিয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৫:৪৬, জুন ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৫:৪৭, জুন ১৫, ২০১৯

পিয়ংইয়ংকে ফের আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া। শুক্রবার সুইডেনের পার্লামেন্টে দেওয়া ভাষণে এ আহ্বান জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। একইসঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার বাস্তবায়নের জন্যও তিনি উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

মুন জে-ইন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা অর্জন করতে না পারলে বাইরের দুনিয়ার সঙ্গে পিয়ংইয়ং-এর যাবতীয় সংলাপ ব্যর্থতায় পর্যবসিত হবে।

এদিকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বিশেষ দূত কিম হায়ক চোলসহ উত্তর কোরিয়ার পাঁচ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকরের খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র। খবরে বলা হয়েছে, ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক ব্যর্থ হওয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে এসব নেতাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ফেব্রুয়ারিতে বৈঠক পণ্ড হওয়ার পর মার্চে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পিয়ংইয়ং থেকে এই খবরের বিষয়েও কোনও মন্তব্য করা হয়নি। তবে ইতোপূর্বে উত্তর কোরিয়ার মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যমের নানা খবর পরে অসত্য বলে প্রমাণিত হয়েছে।

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে এক সমঝোতা চুক্তি হয়। যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে একমত হন তারা। পরে ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় ভিয়েতনামে বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম। কিন্তু ট্রাম্প অসম্মানজনক প্রস্তাব দিয়েছেন দাবি করে বৈঠক ছেড়ে বের হয়ে আসেন কিম।

/এমপি/

লাইভ

টপ