ধর্মের প্রতি বিশ্বাস হারাচ্ছে আরবরা?

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫৬, জুন ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩৫, জুন ২৪, ২০১৯

আরব বিশ্বে ধর্ম বিশ্বাস আর ধর্মীয় নেতাদের ওপর আস্থা রাখা মানুষের সংখ্যা কমছে। অঞ্চলটির ১১টি দেশের ২৫ হাজারেরও বেশি মানুষের ওপর পরিচালিত এক জরিপে উঠে এসেছে এ তথ্য। এই জরিপকে ওই অঞ্চলে পরিচালিত সবচেয়ে বড় জনমত জরিপ আখ্যা দিয়েছে  ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র আরবি সংস্করণ ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ভিত্তিক গবেষনা নেটওয়ার্ক আরব ব্যারোমিটার- যৌথভাবে জরিপটি পরিচালনা করেছে। আলজেরিয়া, মিসর, ইরাক, জর্ডান, লেবানন, লিবিয়া, মরক্কো, ফিলিস্তিন, সুদান, তিউনিসিয়া ও ইয়েমেনের ২৫ হাজার নাগরিকেরা এতে অংশ নেন। বহুনির্বাচনি প্রশ্নোত্তরের ভিত্তিতে করা এই জরিপে আরবি ভাষাভাষি মানুষদের মনোভাবের বিষয়ে বেশ কিছু তাৎপর্যপূর্ণ তথ্য উঠে এসেছে।

জরিপে দেখা গেছে, ২০১২ থেকে ২০১৪ সালে আরব বিশ্বের ১১ শতাংশ মানুষ নিজেদের ‘ধর্মের অনুসারী নয়’ বলে পরিচয় দিতেন। এই বছরে এমন মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ শতাংশ। ৩০ বছরের চেয়ে কম বয়সীদের মধ্যে এই মনোভাব সবচেয়ে বেশি বেড়েছে। ধর্মীয় নেতাদের ওপর আস্থা রাখা মানুষের সংখ্যাও কমেছে অঞ্চলটিতে।

লেবাননে এমন মানুষের সংখ্যা ২০১৬ সালের তুলনায় দ্বিগুণ বেড়েছে। মরক্কো, লিবিয়া এবং ফিলিস্তিনেও সবচেয়ে বেশি বেড়েছে এই অনাস্থা। তবে ইয়েমেনে ধর্মে বিশ্বাসীদের সংখ্যা বেড়েছে। এছাড়া জরিপের তথ্য অনুযায়ী, হামাস, হেজবুল্লাহ এবং মুসলিম ব্রাদারহুডের মতো ইসলামভিত্তিক আন্দোলনে বিশ্বাস রাখা মানুষের সংখ্যাও কমেছে।

 

/জেজে/

লাইভ

টপ