সন্ত্রাসবাদে অর্থায়ন মামলায় হাফিজ সাঈদ গ্রেফতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:২৮, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৪৫, জুলাই ১৭, ২০১৯

সন্ত্রাসবাদে অর্থায়নজনিত এক মামলায় গ্রেফতার হলেন পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন লস্কর ই তৈয়বার প্রতিষ্ঠাতা ও জামাত উদ দাওয়ার প্রধান হাফিজ সাঈদ। দেশটির সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার (১৭ জুলাই) লাহোর থেকে গুজরানওয়ালা যাওয়ার পথে হাফিজকে গ্রেফতার করে পাঞ্জাবের সন্ত্রাস দমন বিভাগ। এরইমধ্যে তাকে নিরাপত্তা হেফাজতে পাঠিয়েছে গুজরানওয়ালার সন্ত্রাসবিরোধী আদালত।

হাফিজ সাঈদ
ভারতের মুম্বাই শহরে ২০০৮ সালে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে হাফিজ সাঈদকে অভিযুক্ত করে আসছে নয়াদিল্লি। মুম্বাই হামলার পর থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলে এ নিয়ে চাপ তৈরির কূটনৈতিক কৌশল বজায় রেখেছে নয়াদিল্লি। ওই হামলার পরই হাফিজ সাঈদকে আন্তর্জাতিক সন্ত্রাসী আখ্যা দেয় যুক্তরাষ্ট্র। ২০১৭ সালে হাফিজ ও তার ৪ সহযোগীকে সন্ত্রাস দমন আইনের অধীনে আটক করে পাকিস্তান সরকার। তবে পাঞ্জাবের জুডিশিয়াল রিভিউ বোর্ড বন্দিদশা বাড়ানোর আবেদন প্রত্যাখ্যান করে ১১ মাস পরেই মুক্তি দেয় তাদের। পাকিস্তান জঙ্গিদের অর্থের জোগান দিচ্ছে অভিযোগ করে সম্প্রতি কড়া হুঁশিয়ারি দেয় আন্তর্জাতিক সংগঠন আইএফএম ও এফআইটিএফ। জানানো হয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সন্ত্রাসবাদীদের অর্থের জোগান দেওয়া বন্ধ না করলে পদক্ষেপ নেওয়া হবে পাকিস্তানের বিরুদ্ধে। এই হুঁশিয়ারির পর ইসলামাবাদের সন্ত্রাস দমন দফতর জানায়, জঙ্গিদের অর্থ সাহায্য দেওয়ার অভিযোগে হাফিজসহ কয়েকজন জঙ্গি নেতার বিরুদ্ধে মামলা দায়ের করেছে তারা। বুধবার (১৭ জুলাই) তাকে গ্রেফতার করা হয়।

পাঞ্জাবের সন্ত্রাস দমন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, জামিন চাইতে গুজরানওয়ালার দিকে যাচ্ছিলেন হাফিজ। গুজরানওয়ালার কাছ থেকেই তাকে গ্রেফতার করা হয়। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে হাফিজ সাঈদের গ্রেফতার হওয়ার খবর নিশ্চিত করেছেন জামাত-উদ-দাওয়ার এক মুখপাত্র। 

/এফইউ/

লাইভ

টপ