জিব্রাল্টার ছাড়লো সেই ইরানি ট্যাংকার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫০, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৭, আগস্ট ১৯, ২০১৯

জুলাই থেকে আটক ইরানি ট্যাংকারটি জিব্রাল্টার বন্দর ত্যাগ করেছে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গ্রিসের দিকে যাত্রা শুরু করেছে জাহাজটি। যুক্তরাষ্ট্র জাহাজটিকে আবারও আটকের অনুরোধ করলেও তা প্রত্যাখ্যান করে জিব্রাল্টার কর্তৃপক্ষ।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গত ৪ জুলাই যুক্তরাজ্য নিয়ন্ত্রিত জিব্রাল্টার প্রণালি থেকে ইরানি তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-ওয়ান জব্দ করে ব্রিটিশ মেরিন সেনারা। এরপর থেকে ইরান ও ব্রিটেনের মধ্যে কূটনৈতিক অচলাবস্থা দেখা দেয়। ব্রিটেনের দাবি, অপরিশোধিত তেল নিয়ে সিরিয়ায় যাওয়ার সময় জাহাজটি জব্দ করা হয়। তবে ইরান বলছে, জাহাজটি সিরিয়ায় যাচ্ছিল না এবং সিরিয়ার কোনও বন্দরেই এ ধরনের জাহাজ ভিড়তে পারে না।

এরপর গত বৃহস্পতিবার জিব্রালটারের সুপ্রিম কোর্টের শুনানি শেষে ট্যাংকারটিকে ছেড়ে দেওয়ার আদেশ দেওয়া হয়। তবে এদিন একেবারে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের বাধার কারণে তেল ট্যাংকারটিকে ছেড়ে দিতে কিছুটা বিলম্ব হয়। ইতোমধ্যেই জাহাজের সব ক্রুকে মুক্তি দিয়েছে জিব্রাল্টার কর্তৃপক্ষ।

জিব্রাল্টারের পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের অনুরোধ তারা রাখতে পারে না। কারণ, নতুন করে আটকের বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের আওতাধীন নয়।

ইরান জানায়, তারা জাহাজটি ফিরিয়ে আনার জন্য প্রস্তুত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, তারা আদালতের রায়ের জন্য অপেক্ষা করছিলেন। তবে জাহাজটি গ্রিসের দিকে কেন যাচ্ছে তা নিয়ে কিছু জানায়নি ইরান।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ