কাশ্মিরে ফল বিক্রেতার বাড়িতে সন্ত্রাসী হামলা, জীবন সংকটে আড়াই বছরের শিশু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০০, সেপ্টেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:০৮, সেপ্টেম্বর ০৭, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বারামুল্লা জেলার সোপোর শহরে এক ফল বিক্রেতার বাড়িতে সন্ত্রাসী হামলায় শিশুসহ চারজন আহত হয়েছে। আড়াই বছরের ওই শিশুর অবস্থা আশঙ্কাজনক। কর্তৃপক্ষ জানিয়েছে, উন্নত চিকিৎসার জন্য তাকে দিল্লিতে নেওয়া হচ্ছে। 

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। মোবাইল-ইন্টারনেট পরিষেবা বন্ধ করে সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। সেখানে উন্নয়নের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে ভারত সরকারের পক্ষে এমন দাবি করা হলেও কাশ্মিরিদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে অভিযোগ করে আসছে পাকিস্তান। তবে ভারতীয় নিরাপত্তা বাহিনী দাবি করছে, সেখানের শান্তি নষ্ট করতে সন্ত্রাসীদের প্রবেশ করানোর চেষ্টা করছে ইসলামবাদ।

শনিবার সকালে উত্তর কাশ্মিরের দানগারপুরায় হামিদুল্লাহ রাদার্স নামে একটা ফলের দোকানির বাড়িতে ঢুকে আকস্মিকভাবে গুলি চালায় সন্ত্রাসীরা। পুলিশের দাবি, কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর তাকে দোকান না খুলতে নির্দেশ দিয়েছিল 'জঙ্গিরা'। কথা না শোনার কারণে তার বাড়িতে হামলা চালানো হয়। এতে হতাহত হয় বাড়ির বাসিন্দারা। প্রাথমিক চিকিৎসার জন্য আহতদের সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়া হয়। উপত্যকার শান্তি বিনষ্ট করা ও সাধারণের মধ্যে ভীতি সৃষ্টির উদ্দেশ্যেই এই হামলা চালানো হয়েছে বলে দাবি পুলিশের। নিরাপত্তা বাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত চলছে বলেও জানিয়েছে তারা।

/এইচকে/বিএ/

লাইভ

টপ