কাশ্মিরে ভারতের গোলাবর্ষণে সেনা নিহতের দাবি পাকিস্তানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, অক্টোবর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, অক্টোবর ১০, ২০১৯

কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ভারত আবারও গোলাবর্ষণ করেছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ওই গোলাবর্ষণে এক সেনা সদস্য নিহত ও  দুই গ্রামবাসী নারী আহত হয়েছেন। পাকিস্তানের তরফ থেকেও পাল্টা গোলাবর্ষণ করা হয়েছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। তবে পাকিস্তানের এই দাবির বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি ভারত।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। ভারতের ওপর চাপ প্রয়োগ করতে কূটনৈতিক তৎপরতা জোরালো করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসন।

বৃহস্পতিবার পাকিস্তানের সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়, নিয়ন্ত্রণরেখার বারোহ ও চিরিকোট সেক্টরে গোলাবর্ষণ করে ভারত। এতে সেনাবাহিনীর সিপাহী নাইমত আলি নিহত এবং সেরিয়ান গ্রামের দুই নারী আহত হন। জবাবে ভারতের একটি সেনা চৌকিতে গোলাবর্ষণ করে জবাব দেয় পাকিস্তানের সেনাবাহিনী। ওই সেনা চৌকি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে পাকিস্তানের তরফে দাবি করা হলেও হতাহতের সংখ্যা সম্পর্কে কিছু জানানো হয়নি।

কাশ্মিরে গোলাগুলি বন্ধে ২০০৩ সালে এক যুদ্ধবিরতিতে স্বাক্ষর করলেও প্রায়ই পরস্পরের বিরুদ্ধে তা লঙ্ঘনের অভিযোগ করে থাকে ভারত ও পাকিস্তান।

 

/জেজে/এমওএফ/

লাইভ

টপ