পারমাণবিক চুক্তি বাস্তবায়নে ঠিক পথে এগুচ্ছে ইরান: জন কেরি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৪৫, ডিসেম্বর ২৯, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১১:২২, ডিসেম্বর ২৯, ২০১৫

বিপুল পরিমাণ ইউরেনিয়াম বিদেশে পাঠিয়ে পারমাণবিক চুক্তি অনুযায়ী ‘উল্লেখযোগ্য পদক্ষেপ’ নিয়েছে ইরান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ দাবি করেছেন। সোমবার ইরান ১১ টনের বেশি স্বল্প সমৃদ্ধ ইউরেনিয়াম রাশিয়ায় পাঠানোর পর জন কেরি এ কথা বলেছেন।

চলতি বছরের জুলাই মাসে ছয় আন্তর্জাতিক পরাশক্তির সঙ্গে ইরান পারমাণবিক চুক্তি স্বাক্ষর করে। চুক্তির রূপরেখা এমনভাবে করা হয়েছে যাতে করে ইরান পারমাণবিক বোমা বানাতে না পারে। চুক্তি অনুসারে, ইরান নিজের স্বল্প সমৃদ্ধ ইউরেনিয়াম কমাতে রাজি হয়েছে। যার অর্থ সেন্ট্রিফিউজের পরিমাণ কমানো, যা সমৃদ্ধ ইউরেনিয়াম ব্যবহারে কাজে লাগে। চুক্তির মূল বিষয় ছিল,  ইরান আগামী ১০ বছরে বোমা তৈরির জন্য যথেষ্ট উপাদান মজুত করতে পারবে না।

জন কেরি জানান, সোমবার স্বল্প সমৃদ্ধ ইউরেনিয়ামের যে মজুদ রাশিয়ায় পাঠানো হয়েছে তার পরিমাণ অনেক। এ পরিমাণ ইউরেনিয়াম দিয়ে একটি পারমাণবিক বোমা বানানো যেত তিন থেকে নয় মাসের মধ্যে।

কেরি বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে পারমানবিক চুক্তির অধীনে ইরান তার অঙ্গীকার রক্ষায় গুরুত্বপূর্ণ অগ্রগতি করেছে।

চুক্তি অনুসারে আন্তর্জাতিক আনবিক এজেন্সি সিদ্ধান্ত নেবে কবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। এরপর যুক্তরাষ্ট্রসহ অন্য পরাশক্তিরা ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার করবে। সূত্র: বিবিসি।

/এএ/

লাইভ

টপ