X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চাকরিচ্যুত হলেন স্যান্ডি হুক হামলাকে ‘সাজানো’ বলা সেই অধ্যাপক

বিদেশ ডেস্ক
০৬ জানুয়ারি ২০১৬, ১৯:৫১আপডেট : ০৬ জানুয়ারি ২০১৬, ১৯:৫৩

শিশুদের স্কুলে সন্ত্রাসী হামলার ঘটনাকে সাজানো বলে চাকরি হারালেন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয় শিক্ষক। জেমস ট্রেসি নামের ওই ব্যক্তি ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটির অধ্যাপক ছিলেন।

২০১২ সালের ১৪ ডিসেম্বর স্যান্ডি হুক স্কুলে বন্দুক হামলায় নিহত হন ২৭ জন। তবে জেমস ট্রসি ওই হামলাকে একটি সাজানো ঘটনা হিসেবে আখ্যায়িত করেন। অবশ্য আগে থেকেই তিনি ষড়যন্ত্র তত্ত্বের জন্য পরিচিত।

২০১৩ সালের আগস্টে এক রেডিও সাক্ষাৎকারে তিনি বলেন, এটা একটা সাজানো ঘটনা। ওবামার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ পরিকল্পনার পক্ষে জনসমর্থন সৃষ্টি করতেই এটা ঘটানো হয়েছে। এমনকি ব্লগেও একই ধরনের কথাবার্তা লিখেছিলেন এই অধ্যাপক।

জেমস ট্রসি ছিলেন আটলান্টিক ইউনিভার্সিটির যোগাযোগ বিভাগের অধ্যাপক। ওই হামলাকে সাজানো দাবি করে তিনি সে ঘটনায় নিহত এক শিশুর মা-বাবার সঙ্গেও প্রকাশ্য বিবাদে জড়িয়ে পড়েন। এসব ঘটনার জেরে শেষ পর্যন্ত মঙ্গলবার তাকে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে দেওয়া এক বিবৃতিতে জেমস ট্রসিকে চাকরিচ্যুতির  বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় ট্রসিকে চাকরিচ্যুত করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। এ সিদ্ধান্তের ফলে আগামী ৮ জানুয়ারির পর থেকে তিনি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে বিবেচিত হবেন না।

২০১২ সালের ১৪ ডিসেম্বর স্যান্ডি হুক নামের শিশুদের ওই স্কুলটিতে হামলা চালানো হয়। অ্যাডাম লানজা নামের এক দুর্বৃত্তের বন্দুকের গুলিতে ২০ শিশু, ৬ শিক্ষিকা ও ঘাতকসহ ২৭ জন নিহত হন।

স্কুলের শিশুদের ওপর হামলার আগে অ্যাডাম লানজা তার মাকে খুন করেন। তার মাও ওই স্কুলের শিক্ষিকা ছিলেন। ওই ঘটনার পর যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইনের দাবি উঠে।

হামলার পর এক প্রার্থনাসভায় ওই হামলায় নিহতদের স্বজনদের সঙ্গে কথা বলেন ওবামা। তখন তিনি বলেন, এ শোক শুধু ওই এলাকার মানুষদের নয়, বরং পুরো জাতির। আমরা এ ধরনের হত্যাযজ্ঞ আর সহ্য করব না। এর অবশ্যই অবসান ঘটাতে হবে এবং তা করতে গেলে আমাদের নিজেদের বদলাতে হবে। সময় এসেছে রাজনীতি বাদ দিয়ে একটি যথার্থ পদক্ষেপ নেওয়ার। নিশ্চিতভাবে আমরা এখনকার চেয়ে ভালো কিছু করতে পারব।

ওই সময়েই বিশ্লেষকরা বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট সরাসরি ‘আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ' শব্দগুলো উচ্চারণ না করলেও মূলত সেদিকেই ইঙ্গিত করেছেন।

অবশ্য যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণবিরোধী পক্ষগুলো প্রভাবশালী হওয়ায় ওবামা প্রশাসনের পক্ষে প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করা কঠিন হবে—এটা শুরু থেকেই ভাবা হচ্ছিল। তবে স্যান্ডি হুকে নৃশংসতার পর প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করতে ওবামার অঙ্গীকার এবং দ্রুততার সঙ্গে নেওয়া কিছু উদ্যোগে আশার সঞ্চার হয়। শেষ পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে ওবামার বিদায়ী মুহূর্তে সেই প্রত্যাশা পূরণ হতে যাচ্ছে। মঙ্গলবার হোয়াইট হাউসে কংগ্রেসের বিরোধিতার পরও এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশে নিজের পরিকল্পনা প্রকাশ করেন ওবামা।

সূত্র: হাফিংটন পোস্ট, বিবিসি।

/এমপি/এএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন