তুরস্কে নৌকাডুবিতে অন্তত ৩৩ শরণার্থীর মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:২৫, জানুয়ারি ৩০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:২৫, জানুয়ারি ৩০, ২০১৬

তুরস্ক থেকে গ্রিস যাওয়ার পথে নৌকাডুবিতে অন্তত ৩৩ শরণার্থীর মৃত্যু হয়েছে। শনিবার ভূমধ্যসাগরের এজিয়ান সাগরে এ নৌকাডুবির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে অন্তত ৫ শিশু রয়েছে। নৌকায় থাকা ৭৫ জন শরণার্থীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক খবরে এ প্রাণহানির কথা জানা গেছে।

শরণার্থী বোঝাই এ নৌকাটি তুরস্কের কানাক্কাল প্রদেশের আয়বাসিক জেলা থেকে গ্রিসের দ্বীপ লেসবসের উদ্দেশে রওয়ানা দিয়েছিল। সাগরপাড়ি দেওয়ার সময় শনিবার সকালে নৌকাডুবির ঘটনা ঘটে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুসারে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে জানুয়ারি মাসে ২৪৪ জন শরণার্থী ইউরোপে প্রবেশের চেষ্টার সময় মারা গেছেন। গত জানুয়ারির তুলনায় মৃতের সংখ্যা ২০০ গুণ বেশি। গত বছর জানুয়ারিতে মারা গিয়েছিলেন ৮২ জন। আর ২০১৪ সালে এ সংখ্যা ছিল ১২ জন।

মানবপাচারকারীদের মাধ্যমে গত বছর প্রায় ৮ লাখ ৫০ হাজার অভিবাসী ও শরণার্থী সাগরপাড়ি দিয়ে গ্রিসে পৌঁছান।  ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে গত বছর নভেম্বরে স্বাক্ষরিত চুক্তি অনুসারে ইউরোপে অভিবাসীদের স্রোত ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ তুরস্ক।

তুরস্কে বর্তমানে ২২ লাখ সিরীয় নাগরিক শরণার্থী হিসেবে অবস্থান করছেন। পাঁচ বছর আগে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়া থেকে এ পর্যন্ত তুরস্ক এসব শরণার্থীদের আশ্রয় ও খাবারের পেছনে প্রায় সাড়ে আট বিলিয়ন ডলার ব্যয় করেছে।

/এএ/

লাইভ

টপ