অবশেষে হাইতিতে অন্তবর্তী সরকার গঠনে সমঝোতা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:২৩, ফেব্রুয়ারি ০৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:২৬, ফেব্রুয়ারি ০৭, ২০১৬

হাইতির প্রেসিডেন্ট মার্টেলি এবং চেম্বার অব ডেপুটিজ স্পিকার চোলজারঅবশেষে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করলেন হাইতির রাজনীতিকরা। দেশ ক্ষমতাশূন্য হয়ে সাংবিধানিক সঙ্কটের মুখে পড়ার ঠিক আগ মুহূর্তে চুক্তিটি স্বাক্ষরিত হয়। তবে সমঝোতা চুক্তিটি এখনও পার্লামেন্টের দুই কক্ষের প্রেসিডেন্টের স্বাক্ষরের অপেক্ষায় আছে।
রবিবারই হাইতির প্রেসিডেন্ট হিসেবে ৫ বছরের মেয়াদ শেষ করেন মাইকেল মার্টেলি। কাউকে তার স্থলাভিষিক্ত করার জন্য গত মাসে দ্বিতীয় পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সহিংসতা আর জালিয়াতির আশঙ্কায় তা স্থগিত করা হয়। আসছে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্যায়ের প্রেসিডেন্ট নির্বাচন। আর নতুন প্রেসিডেন্ট শপথ নেবেন ১৪ মে।
নতুন সমঝোতা অনুযায়ী, চার মাসের জন্য অন্তর্বর্তীকালীন একজন প্রেসিডেন্ট নির্বাচন করবে পার্লামেন্ট। আর অন্য কাউকে স্থলাভিষিক্ত করার ব্যাপারে পার্লামেন্টের সিদ্ধান্ত জানানোর আগ পর্যন্ত নিজ দায়িত্বে বহাল থাকছেন হাইতির প্রধানমন্ত্রী ইভান্স পল।
সমঝোতা চুক্তিটির মধ্য দিয়ে হাইতিতে এক বছরেরও বেশি সময় ধরে চলমান রাজনৈতিক অচলাবস্থা ও সংঘাতের অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, গত নভেম্বরে হাইতিতে অনুষ্ঠিত প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান বর্তমান প্রেসিডেন্ট সমর্থিত প্রার্থী জোভেনেল ময়জে। আর এ নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করেন প্রতিদ্বন্দ্বি জুড চ্যালেস্টিন।সূত্র: বিবিসি

/এফইউ/বিএ/

লাইভ

টপ