X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
নেহেরু বিশ্ববিদ্যালয়ের আন্দোলন

কথিত রাষ্ট্রদ্রোহীরা আত্মসমর্পণ না করলে ‘বিকল্প ব্যবস্থা’

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:৪৫আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:৪৫
image

জটিল আকার ধারণ করেছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) আন্দোলন। উমর খালিদসহ অভিযুক্ত পাঁচ ‘দেশদ্রোহীকে’ সতর্ক করে দিল্লি পুলিশ বলেছে, হয় তাদের আত্মসমর্পণ করে তদন্তে সহযোগিতা করতে হবে, অথবা নিজেদের নির্দোষ প্রমাণ করতে হবে। আত্মসমর্পণ না করলে বিকল্প ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে দিল্লি পুলিশ।

সোমবার দিনের শুরু থেকেই একাধিকবার বিশ্ববিদ্যালয়ে ঢুকে ওই শিক্ষার্থীদের গ্রেফতারের অনুমতি চেয়েছে পুলিশ, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাতে সাড়া দেয়নি। দিল্লি পুলিশ কমিশনার বিএস বাসি উমর খালিদসহ অভিযুক্ত ওই পাঁচজনকে সতর্ক করে দিয়ে বলেছেন, পুলিশ ওদের খুঁজছে। ওদের উচিত তদন্তে সহযোগিতা করা।

দিল্লির পুলিশ কমিশনার বিএস বাসি

ক্যাম্পাসে প্রবেশের বিষয়ে জেএনইউ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে পুলিশের, জানান পুলিশ কমিশনার বাসি। আরও জানান, ঠিক সময়ে ব্যবস্থা নেওয়া হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে তার বাহিনীকে ‘যথেষ্ট যোগ্য’ বলেও মন্তব্য করেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানান, ক্যাম্পাসে ঢোকার জন্য উপাচার্য এম জগদীশ কুমারের অনুমতির অপেক্ষা করছে পুলিশ। জেএনইউ আন্দোলনের বিষয়ে সোমবার লেফটেন্যান্ট গভর্নর নাজীব জং-এর সঙ্গেও দেখা করেছেন বাসি।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে ঢুকতে না দিলে ওই শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে আসলেই তাদের গ্রেফতার করা হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। বিপরীতে শিক্ষার্থীরা বলছেন, ‘আমাদের গ্রেফতার করুন।’ কিন্তু তারা ওই ‘অভিযুক্ত’ বন্ধুদের ছেড়ে যাবেন না বলে জানিয়েছেন। ছাত্র সংসদ থেকে জানানো হয়েছে, ওই পাঁচ ছাত্রনেতাদের আত্মসমর্পণ করার প্রশ্নই ওঠে না।

উল্লেখ্য, ৯ ফেব্রুয়ারি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘দেশবিরোধী’ স্লোগান দেওয়ার অভিযোগ ওঠে কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে। দেশদ্রোহিতার অভিযোগে গত ১২ ফেব্রুয়ারি গ্রেফতার হন বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি বামপন্থী ছাত্রনেতা কানহাইয়া কুমার। আর ১০ দিন অজ্ঞাতবাসের পর রবিবার রাতে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ‘দেশবিরোধী স্লোগান দেওয়া’র দায়ে অভিযুক্ত কথিত পাঁচ ‘রাষ্ট্রদ্রোহী’ শিক্ষার্থী তাদের ক্যাম্পাসে ফিরেছেন – উমর খালিদ, অনির্বাণ ভট্টাচার্য, রামা নাগা, আশুতোষ কুমার এবং অনন্ত প্রকাশ।

এদিকে,  প্রশাসনিক ব্লকে সতীর্থদের উদ্দেশ্যে বক্তব্যও রাখেন ওই পাঁচ ছাত্রনেতা। তারা এতোদিন কেন সামনে আসেননি জানতে চাওয়া হলে তারা বলেন, ‘প্রাণের ভয়ে। তা না হলে ওরা মেরে ফেলতো আমাদের।’ যেভাবে জাতীয়তাবাদের নামে তাদের ‘দেশদ্রোহী’ হিসেবে উপস্থাপন করা হয়েছে, তাতে প্রাণ বাঁচাতেই তারা অজ্ঞাতবাসে ছিলেন বলে জানিয়েছেন ওই পাঁচ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ে ফিরে বক্তব্য রাখছেন উমর খালিদ

জয়েশ-ই-মোহাম্মদের সাথে তার সম্পর্ক নিয়ে কথা ওঠায় উমর খালিদ বলেন, ‘জয়েশ-ই-মোহাম্মদ যদি শুনতে পায় আমাকে তাদের সদস্য বলা হচ্ছে, তাহলে ওরা বোধ হয় আরএসএস-এর সদর দফতরের সামনে ধর্নায় বসবে। আসলে আমি নিজেকে কখনও মুসলমান মনে করিনি। মুসলমান হিসেবে নিজেকে তুলেও ধরিনি।’ এরপর তিনি বলেন, ‘মাই নেম ইজ উমর খলিদ অ্যান্ড আই অ্যাম নট এ টেরোরিস্ট (আমার নাম উমর খালিদ এবং আমি সন্ত্রাসবাদী নই)।’ তিনি আরও বলেন, ‘আদিবাসী হলে মাওবাদী আর মুসলমান হলেই সে সন্ত্রাসী – এই ধারণা ঠিক নয়।’

ছাত্রনেতারা জানিয়েছেন, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনায় আবারও আন্দোলনে নামছে জেএনইউ। আগামীকাল ২৩ ফেব্রুয়ারি প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন জেএনইউ শিক্ষার্থীরা। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এসএ/

সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা