Vision  ad on bangla Tribune

ডেনমার্ক সবচেয়ে সুখী, বাংলাদেশের অবস্থান ১১০

বিদেশ ডেস্ক১১:৪৮, মার্চ ১৭, ২০১৬

সুইজারল্যান্ডকে পেছনে ফেলে এ বছর বিশ্বের সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ডেনমার্ক। অন্যদিকে সবচেয়ে কম সুখের দেশ আফ্রিকার বুরুন্ডি। বিশ্বের সুখী দেশের এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১১০। যদিও সুখের মানদণ্ড বিবেচনায় প্রতিবেশী দেশ ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার এমনকি মিশর ও দক্ষিণ আফ্রিকার চাইতেও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

সুখী দেশের তালিকার শীর্ষে ডেনমার্ক

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায় পরিচালিত জরিপে সুখী দেশের এই তালিকা প্রণয়ন করা হয়েছে। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনস্টিটিউটের সঙ্গে মিলে তৈরি করা তাদের এই প্রতিবেদনটি গতকাল বুধবার প্রকাশিত হয়।

প্রতিবেদনটিতে ১৫৭টি দেশের মধ্যে তুলনা করা হয়। মাথাপিছু জিডিপি, স্বাভাবিক আয়ুর প্রত্যাশা, সামাজিক সহযোগিতা, উদারতা ও নিজ জীবনযাপন নিজের বেছে নেওয়ার স্বাধীনতাসহ অন্য সবকিছু বিবেচনা করা হয় এতে। বলা হয়, ছয়টি মানদণ্ডে সুখ পরিমাপ করা সম্ভব।

ডেনমার্কের পর তালিকার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ড। এ ছাড়া যুক্তরাষ্ট্র ১৩, জার্মানি ১৬, যুক্তরাজ্য ২৩, ফ্রান্স ৩২ ও ইতালি ৫০তম অবস্থানে রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান এবং সাব-সাহারার আটটি দেশ পৃথিবীতে বাঁচার জন্য সবচেয়ে কম সুখকর স্থান। এই সাব সাহারার দেশগুলো হলো বুরুন্ডি, মাদাগাস্কার, তানজানিয়া, লাইবেরিয়া, গিনি, রুয়ান্ডা, বেনিন ও টোগো।

সবচেয়ে অসুখী দেশ বুরুন্ডি

এসডিএসএন প্রধান ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনের বিশেষ উপদেষ্টা মার্কিন নাগরিক জেফরি স্যাকস বলেন, ‘গত ৫০ বছরে অত্যন্ত ধনী হওয়া আমার দেশের জন্য এ প্রতিবেদনে একটি শক্ত বার্তা রয়েছে। আমাদের সমাজ অর্থের পেছনে ছুটছে, যেটা নেহাতই ভুল।’ সূত্র: বিবিসি, আলজাজিরা, গার্ডিয়ান, ওয়ার্ল্ডহ্যাপিনেস.রিপোর্ট

/বিএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ