Vision  ad on bangla Tribune

ভিডিও বার্তায় ‘নিখোঁজ’ জাপানি সাংবাদিকের আর্তি

বিদেশ ডেস্ক১৭:২২, মার্চ ১৭, ২০১৬

সিরিয়ায় নিখোঁজ হওয়া এক জাপানি সাংবাদিকের বার্তা সম্বলিত এক ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে তিনি জীবন নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন। ফেসবুকে আপলোড করা ওই ভিডিও নিখোঁজ সাংবাদিক জামপেই ইয়াসুদারই বলে নিশ্চিত করেছে জাপান সরকার। ভিডিওতে সরকারের বিরুদ্ধে নিজের ক্ষোভের কথাও জানিয়েছেন ওই সাংবাদিক। তবে সরকারের তরফে তার মুক্তির জন্য সর্বাত্মক প্রচেষ্টার ঘোষণা দেওয়া হয়েছে।

গত বছর জুলাই মাসে সিরিয়ায় নিখোঁজ হন ৪২ বছর বয়সী সাংবাদিক ইয়াসুদা। এতদিন পর এই প্রথম তার দিক থেকে কোন বার্তা পাওয়া গেছে।

_87369189_f34faf61-f767-4d60-af2d-60c2869036a4

এক মিনিট দীর্ঘ ওই ফুটেজে ইয়াসুদা তার স্ত্রী, বাবা, মা ও ভাইকে উদ্দেশ্য করে বলেন, ‘আমি তোমাদের ভালোবাসি, আমি সবসময় তোমাদের কথা ভাবি। আমার ইচ্ছে করে তোমাদের জড়িয়ে ধরি, তোমাদের সঙ্গে কথা বলি। কিন্তু আর কখনই হয়তো তা সম্ভব হবে না।’ 

ভিডিওতে জাপান সরকারের প্রতি তার আবেদন অবহেলা করার অভিযোগও করেন ইয়াসুদা। তবে জাপানের পররাষ্ট্রমন্ত্রী অঙ্গীকার করেছেন, ইয়াসুদাকে মুক্ত করতে সাধ্যমত চেষ্টা করবে সরকার।   

জাপানের সংবাদমাধ্যম জানায়, সাংবাদিক ইয়াসুদাকে আটক করে রেখেছে আল-নুসরা ফ্রন্টের জঙ্গিরা। তবে তার জন্য কোনও মুক্তিপণ দাবি করা হয়নি।

এই ফুটেজ প্রকাশের পর ইয়াসুদার মা ও বন্ধুরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ইয়াসুদাকে নিরাপদে দেশে ফিরিয়ে নেওয়ার দাবি তোলেন ইয়াসুদার মা।

প্রসঙ্গত, এর আগে জাপানের আরেক সাংবাদিক কেনজি গোটো এবং কন্ট্রাক্টর ইউকোয়াকে হত্যা করে আইএস সদস্যরা। সে সময়ো জাপান সরকারের প্রতি নিষ্ক্রিয় থাকার অভিযোগ ওঠে। সূত্র: বিবিসি

/ইউআর/বিএ/     

লাইভ

টপ