এলজিবিটি পতাকা উড়িয়ে সৌদি ডাক্তার আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:১৭, মার্চ ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:১৭, মার্চ ২৮, ২০১৬

রঙধনু পতাকা ওড়ানোর অভিযোগে এক সৌদি ডাক্তারকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। উল্লেখ্য, রঙধনু পতাকা এলজিবিটি তথা তৃতীয় লিঙ্গের মানুষদের সমর্থনে ব্যবহৃত হয়ে থাকে। এল অক্ষরটি দিয়ে লেসবিয়ান, জি দিয়ে গে, বি অক্ষরটি ব্যবহার করে বাই সেক্সুয়াল এবং টি অক্ষরটি দিয়ে ট্রান্সজেন্ডারদের বোঝানো হয়ে থাকে। তবে আটক ব্যক্তির দাবি, তিনি জানতেন না, রঙধনু প্রতীকটি তৃতীয় লিঙ্গের মানুষদের সমর্থনে ব্যবহার করা হয়।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ওই ব্যক্তির এক সন্তান রঙিন পতাকাটি দেখে আকৃষ্ট হয়ে তাকে সেটি কিনে দিতে বললে তিনি অনলাইনে পতাকাটি ক্রয় করেন। কিন্তু তিনি পতাকাটির প্রতীকি অর্থ সম্পর্কে কিছু জানতেন না বলে দাবি করেছেন ওই ডাক্তার।
জেদ্দায় নিজ বাড়িতে পতাকাটি উড্ডয়নের পর সৌদি ধর্ম পুলিশ বা কমিটি ফর প্রমোশন অব ভার্চ্যু অ্যান্ড প্রিভেনশন অব ভাইস ওই ব্যক্তিকে আটক করে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, তদন্তের পর পতাকাটি তিনি নামিয়ে নেবেন, এই শর্তে ওই ব্যক্তিকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে।
উল্লেখ্য, সৌদি শরিয়া আইনানুসারে, সৌদি আরবে সমকামিতা একটি অপরাধ, যার শাস্তি হতে পারে যবজ্জীবন থেকে শুরু করে মৃত্যুদণ্ড পর্যন্ত। গত বছর সেপ্টেম্বরে সৌদি সরকার ‘ইসলামী আইনের সাথে সাংঘর্ষিক’ উল্লেখ করে সমকামী অধিকারকে জাতিসংঘের বৈশ্বিক লক্ষ্য থেকে বাদ দিতে জাতিসংঘকে অনুরোধ করেছিল। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট, টাইমস অব ইন্ডিয়া।
/এসএ/বিএ/

লাইভ

টপ