behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

ব্রাজিলের ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে এলো পিএমডিবি পার্টি

বিদেশ ডেস্ক১৮:৫৩, মার্চ ৩০, ২০১৬

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রোসেফের নেতৃত্বে ক্ষমতাসীন জোট ত্যাগ করেছে সবচেয়ে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি)। মঙ্গলবার ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দেওয়ার পর রোসেফের মন্ত্রিসভা ও সরকারের বিভিন্ন পদ থেকে নিজেদের সদস্যদের সরিয়ে নেওয়া শুরু করেছে দলটি। পিএমডিবির এই সিদ্ধান্তে কয়েক মাসের মধ্যেই সিনেটে রৌসেফের ইম্পিচমেন্টের মুখোমুখি হওয়ার সম্ভাবনা বেড়ে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানা গেছে।

ক্ষমতাসীন জোট ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার উল্লসিত পিএমডিবির কংগ্রেস সদস্যরা

মঙ্গলবার ক্ষমতাসীন জোট ছাড়ার বিষয়ে পিএমডিবি নেতৃস্থানীয় সদস্যদের এক বৈঠকে ভোটাভিুটি হয়। জোট থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্তটি নিতে মাত্র কয়েক মিনিট লেগেছে। জনাকীর্ণ ওই বৈঠকে উপস্থিত সবাই জোট সরকার থেকে বের হয়ে যাওয়ার পক্ষে ভোট দেন।

বৈঠকে সরকারের পদে থাকা দলীয় সব সদস্যও তাৎক্ষণিকভাবে পদত্যাগ করবেন বলে সিদ্ধান্ত হয়।

বাজেট ঘাটতি লুকাতে প্রেসিডেন্ট রোসেফ সরকারি হিসাবে কারাসাজি করছেন অভিযোগে বিরোধীদলীয় আইনপ্রণেতারা প্রেসিডেন্টকে ইম্পিচমেন্ট করতে চাইছে। 

পিএমডিবির এই সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পর ইম্পিচমেন্ট এড়ানোর চেষ্টায় থাকা রোসেফ পূর্বপরিকল্পিত ওয়াশিংটন সফর বাতিল করেছেন। ওয়াশিংটনে চলতি সপ্তাহে অনুষ্ঠিতব্য এক শীর্ষ সম্মেলনে তার যোগ দেওয়ার কথা ছিল। 

ব্রাজিলের প্রেসিডেন্সিয়াল পদ্ধতি অনুযায়ী, জোট সরকার থেকে পিএমডিবি বের হয়ে যাওয়ার পরও রোসেফ প্রেসিডেন্ট থাকবেন। কিন্তু জোটের এই ভাঙ্গনে সিনেটে ইম্পিচমেন্টে প্রক্রিয়ার বিরুদ্ধে রোসেফের লড়াই দুর্বল হয়ে পড়বে।

পিএমডিবির নেতা মাইকেল তেমের, রোসেফ অপসারিত হলে তিনিই হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

সিনেটের সিদ্ধান্তে রোসেফ প্রেসিডেন্ট পদ হারালে পিএমডিবির নেতা ও ভাইস প্রেসিডেন্ট মিশেল তেমের প্রেসিডেন্টের পদে আসীন হবেন। রোসেফের মন্ত্রিসভায় পিএমডিবির ছয়জন মন্ত্রী আছেন। পদত্যাগ না করলে তাদের বিরুদ্ধে দলটি নীতিগত ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে। জোট ছাড়ার সিদ্ধান্ত হওয়ার আগেই পদত্যাগ করেছেন দেশটির পর্যটনমন্ত্রী হেনরিক এডুয়ার্দো আলভেজ।

কোনও অন্যায় করেননি দাবি করে ইম্পিচমেন্ট প্রক্রিয়াকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টিকে (পিটি) সরকার থেকে সরানোর জন্য ‘ক্যু’ করা হচ্ছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট রোসেফ। ২০০৩ সাল থেকে ব্রাজিলের ক্ষমতায় রয়েছে ওয়ার্কার্স পার্টি। ওই সময় লুলা সিলভা প্রথম সরকার গঠন করেন। পিএমডিবির জোট ছাড়াকে ক্যু হিসেবে উল্লেখ করেছেন লুলা সিলভাও। তবে লুলাও চাপে রয়েছেন। একমাস আগেই রোসেফের চিফ অব স্টাফের পদ থেকে সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি অপসারিত হয়েছেন।

ব্রাজিলে সামরিক সরকারের আমলে কারাবন্দি ছিলেন দিলমা রোসেফ। ১৪ মাস আগে দ্বিতীয়বারের মতো তিনি দেশটির প্রেসিডেন্ট হন। ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির সিনিয়র সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর থেকেই তার জনপ্রিয়তায় ধস নামে। সূত্র: বিবিসি।

/এএ/বিএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ