X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইকুয়েডরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৭২

বিদেশ ডেস্ক
১৮ এপ্রিল ২০১৬, ১২:৩১আপডেট : ১৮ এপ্রিল ২০১৬, ১৩:৫৫

ইকুয়েডরের উপকূলে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২৭২ জনে দাঁড়িয়েছে। রবিবারের ওই ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত দুই হাজার ৫২৭ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে অভিযানে অংশ নিয়েছেন ১০ হাজার সেনা ও সাড়ে তিন হাজার পুলিশ সদস্য। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে, ভূমিকম্পে দেশটির একটি কারাগার থেকে প্রায় ১০০ জন বন্দী পালিয়ে গেছেন বলে জানিয়েছেন ইকুয়েডরের বিচারমন্ত্রী লেডি জুনিগা। ভূমিকম্পে জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতিতে উদ্বেগ জানিয়েছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া। এ দুর্যোগের ফলে ইতালি সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন তিনি। দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়ে সবাইকে তিনি শান্ত ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন।

দেশটির ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাস পরিস্থিতিকে কঠিন মুহূর্ত হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ‘আমরা জানতে পেরেছি বিভিন্ন জেলায় আহত মানুষরা ধ্বংসস্তুপে আটকা পড়েছেন। আমরা তাদের উদ্ধারে অভিযান শুরু করেছি।’

কর্মকর্তারা জানিয়েছেন, উপকূলীয় এলাকা থেকে নিহতের খবর আসা শুরু হয়েছে। ফলে নিহতের আরও বাড়তে পারে। ভূমিধসের পর ক্ষতিগ্রস্ত এলাকায় হেলিকপ্টার ও বাসে করে সেনা সদস্যদের দেশটির উত্তরাঞ্চলে পাঠানো হচ্ছে। কিছু কিছু এলাকায় মানুষ হাত দিয়ে মাটি খুঁড়ে বেঁচে থাকা মানুষদের উদ্ধারের চেষ্টা করছেন।

ইকুয়েডরে ভূমিকম্পের পর উদ্ধার তৎপরতা

খাবার ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো শুরু হয়েছে। আন্তর্জাতিক ত্রাণ সহায়তারও উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম ত্রাণ ভেনিজুয়েলা ও মেক্সিকো থেকে পৌঁছেছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল পেদারনেলসের মেয়র গ্যাব্রিয়েল আলসিভার জানিয়েছেন, পুরো শহরটিই চ্যাপ্টা হয়ে গেছে।

আরও পড়ুন: ইকুয়েডরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৬

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ইকুয়েডরের মুইজন থেকে ২৩ কি.মি. দক্ষিণ-পূর্বে। স্থানীয় সময় রাত আটটার দিকে পরপর দুটি ভূমিকম্প আঘাত হানে। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৪.৮। তবে দ্বিতীয় ভূমিকম্পটি ছিল খুবই শক্তিশালী। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা রেকর্ড করা হয়েছে ৭.৮ এবং গভীরতা ১৯ কিলোমিটার। এরপর এখনও পর্যন্ত ইকুয়েডরে ৫.৪ ও ৪.৮ মাত্রার অন্তত আরও দুটি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন: ইয়েমেনে মার্কিন ড্রোন হামলায় দুই অস্ট্রেলীয় নিহতের দাবি আল কায়েদার

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, সুনামি আঘাত হানতে পারে। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩০০ কিলোমিটার এলাকা সুনামি সতর্কতায় আওতায় রয়েছে বলে জানানো হয়েছে। সুনামিতে ৩ ফুট উচ্চতার বন্যায় প্লাবিত হতে পারে উপকূলীয় এলাকা।

আরও পড়ুন: ইরাকে নতুন সরকার গঠনের দাবিতে বিক্ষোভ

বিশ্বের বড় ভূমিকম্পগুলোর একটি ঘটেছে এই ইকুয়েডরেই। ১৯০৬ সালের ১৩ জানুয়ারি ৮ দশমিক ৮ মাত্রার ভূকম্পন হয় এখানে। ইকুয়েডর ও কলম্বিয়ার সমুদ্র উপকূলে সৃষ্ট এই সুনামিতে মারা যান পাঁচ শতাধিক মানুষ। আহত হন আরও দেড় হাজার। মধ্য আমেরিকা ও সানফ্রান্সিসকোতেও অনুভূত হয় এই ভূমিকম্প। যার প্রভাবে হাওয়াইয়ের নদীগুলো প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হয়েছিল। সূত্র: বিবিসি, সিএনএন, রয়টার্স, ইউএসজিএস।

/এমপি/

সম্পর্কিত
চাবাহার বন্দর: ভারত-ইরান চুক্তির পর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত অন্তত ১৮
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
৪৪৮ হজযাত্রীর ভিসা হয়নি, এজেন্সির মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি
৪৪৮ হজযাত্রীর ভিসা হয়নি, এজেন্সির মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি
‘গাঁজা সেবনে’ বাধা দেওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, আহত ৩
‘গাঁজা সেবনে’ বাধা দেওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, আহত ৩
ব্রিটেনে এক পাউন্ডে ১৫০ টাকা, আবার দরপতন
ব্রিটেনে এক পাউন্ডে ১৫০ টাকা, আবার দরপতন
ঢাকায় শুরু তিন দিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী
ঢাকায় শুরু তিন দিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী
সর্বাধিক পঠিত
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
৬১৭ কোটি টাকার প্রকল্প, সাড়ে তিন বছরে হলো ১৩ শতাংশ কাজ
৬১৭ কোটি টাকার প্রকল্প, সাড়ে তিন বছরে হলো ১৩ শতাংশ কাজ
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প