X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বিমানে কানহাইয়ার গলা চেপে ধরলেন ‘মোদির সমর্থক’

বিদেশ ডেস্ক
২৪ এপ্রিল ২০১৬, ১৬:৫৩আপডেট : ২৪ এপ্রিল ২০১৬, ১৬:৫৯
image

কানহাইয়া এবং শেহলা বিমানযোগে মুম্বাই থেকে পুনে ফেরার সময় জওহরলাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রেসিডেন্ট কানহাইয়ার গলা চেপে ধরেন এক সহযাত্রী। বন্ধুদের সহায়তায় কানহাইয়া মুক্ত হলেও নিরাপত্তা কর্মকর্তারা তাদের বিমান থেকে নামিয়ে দেন। কানহাইয়া ওই হামলাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করছেন বলে জানা গেছে। টুইটারে কানহাইয়া ঘটনাটির সত্যতা নিশ্চিত করেছেন।
ভারতের বিভিন্নস্থানে অনুষ্ঠানে যোগ দিয়ে সরকারের বিভিন্ন কর্মনীতির তীব্র সমালোচনা করেন অনলবর্ষী কানহাইয়া এবং তার বন্ধুরা। ধারণা করা হচ্ছে, এতে ক্ষুব্ধ হয়েই ওই অভিযুক্ত সহযাত্রী কানহাইয়ার গলা চেপে ধরেন।
আরও পড়ুন: ‘নিরাপত্তাজনিত কারণে’ মাতৃদুগ্ধ থেকে বঞ্চিত হলো শিশু
কানহাইয়ার বন্ধু নিশান্ত ভারতের সংবাদমাধ্যম দ্য ওয়াইরকে পুরো বিষয়টির বর্ণনা দেন। তিনি জানান, মুম্বাইয়ে একটি অনুষ্ঠান যোগদানের পর রবিবার (২৪ এপ্রিল) জেট এয়ারওয়েজের একটি বিমানে করে তারা পুনে যাচ্ছিলেন। বিমানটি রানওয়েতে দাঁড়ানো অবস্থায় কানহাইয়ার পাশে বসা এক যাত্রী মোবাইলে ফোনে বলছিলেন, ‘সুযোগ পেলেই আমি ব্যবস্থা নেবো।’ এরপর হঠাৎ করেই ওই ব্যক্তি এক হাত দিয়ে কানহাইয়ার গলা চেপে ধরেন। কানহাইয়া তার হাত সরানোর চেষ্টা করলে অপর হাতে থাকা মোবাইল ফোনটি পড়ে যায়। এরপর তিনি দুই হাতে কানহাইয়ার গলা চেপে ধরেন।
নিশান্ত বলেন, ‘কানহাইয়ার গলা চেপে ধরার পরই কি হচ্ছে, তা আমরা বুঝতে পারলাম। আমরা তাকে ওখানে থেকে সরিয়ে দিই। এরপর নিরাপত্তারক্ষীরা এসে ওই ব্যক্তির সঙ্গে আমাদেরও বিমান থেকে নামিয়ে দেন, যেন আমরা নিরাপত্তায় বিঘ্ন ঘটিয়েছি।’

আরও পড়ুন: মার্কিন জোটের বিমান হামলায় চারমাসে নিহত মাত্র ২০ বেসামরিক ব্যক্তি!
অমিত জানি কানহাইয়া এবং তার সফরসঙ্গীরা ওই অভিযুক্ত ব্যক্তির নামে মামলা দায়ের করেছেন। ওই অভিযুক্ত ব্যক্তির নাম মানস ডেকা, তিনি টাটা কনসালটেন্সি সার্ভিসে কাজ করেন। মানস নিজেকে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একনিষ্ঠ ভক্ত বলে উল্লেখ করেছেন। টুইটারের মাধ্যমে কানহাইয়া ওই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
কানহাইয়ার ওপর হামলা এবারই প্রথম নয়। এর আগে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে কথিত দেশদ্রোহী স্লোগান দেওয়ার অভিযোগে ১২ ফেব্রুয়ারি কানহাইয়াকে গ্রেফতার করা হয়। ১৭ ফেব্রুয়ারি মামলার শুনানির জন্য তাকে আদালতে নেওয়া হলে আদালত প্রাঙ্গনেই তার ওপর হামলা করে আইনজীবীদের একাংশ। ২ মার্চ তাদের ৬ মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়। ১০ মার্চ জেএনইউ ক্যাম্পাসে এক বহিরাগত ব্যক্তি হাতে চড় মারেন। ১৪ এপ্রিল নাগপুরে তার দিকে জুতা ছুড়ে মারা হয়।
আরও পড়ুন: আন্তর্জাতিক সংবাদমাধ্যমে রাবি শিক্ষক হত্যাকাণ্ডের খবর
অমিত জানি নামক এক বিজেপি নেতা কানহাইয়া এবং উমর খালিদকে বেশ কয়েকবার হত্যার ঘোষণা দেন। বিজেপি-র এক যুবনেতা কানহাইয়ার জিভ কেটে ফেলার জন্য ৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিলেন। একই সময়ে অপর একটি হুমকিতে তাকে হত্যার জন্য ১২ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়। সূত্র: দ্য ওয়াইর।
/এসএ/বিএ/

সম্পর্কিত
চাবাহার বন্দর: ভারত-ইরান চুক্তির পর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের
মুম্বাইয়ে বিলবোর্ড ভেঙে নিহতের সংখ্যা বেড়ে ১৪
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
সর্বশেষ খবর
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা