মার্কিন জোটের বিমান হামলায় চারমাসে নিহত মাত্র ২০ বেসামরিক ব্যক্তি!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪৩, এপ্রিল ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:০২, এপ্রিল ২৩, ২০১৬

মার্কিন যুদ্ধবিমানগত বছরের শেষ চার মাসে ইরাক ও সিরিয়ায় চালানো যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের বিমান হামলায় কেবল ২০ বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। অভ্যন্তরীণ ‘স্বচ্ছতা’র স্বার্থে এইসব তথ্য প্রকাশ করা হচ্ছে বলে জানায় মার্কিন সেনাবাহিনী। তবে সেনাবাহিনীর তথ্যের সঙ্গে মানবাধিকার সংগঠনগুলোর তথ্যের ফারাক বিশাল। এক পর্যবেক্ষক সংস্থার মতে ওই নির্দিষ্ট সময়ে নিহত বেসামরিক নাগরিকের সংখ্যা সহস্রাধিক।
আরও পড়ুন: ইরানের জব্দকৃত ২ বিলিয়ন ডলার পাচ্ছেন ১৯৮৩ সালে নিহত মার্কিন সেনারা

শুক্রবার বেসামরিক ব্যক্তি নিহতের ওই তথ্য প্রকাশ করা হয়। তবে জানুয়ারিতে দেওয়া বিমান হামলায় ১৬ জন বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার তথ্য থেকে এবারের দেওয়া তথ্য পৃথক।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের কেন্দ্রীয় সংস্থা ইউএস কেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, ‘আন্তর্জাতিক জোট সামরিক অভিযানের সময় বেসামরিক মানুষজনের ওপর হামলা এড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘যদিও ওই হামলাগুলো যুদ্ধের সামরিক আইন দ্বারা নিয়ন্ত্রিত এবং বেসামরিক হতাহত এড়ানোর যথাযথ ব্যবস্থা নেওয়া হয়, তবুও দুর্ভাগ্যক্রমে বেসামরিক হতাহতের ঘটনা ঘটে।’ 

আরও পড়ুন: মেক্সিকোর তেলক্ষেত্রে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

বিমান হামলায় হতাহতদের উদ্ধার করছেন সাধারণ মানুষ

শুক্রবারের ঘোষণায় ২০ জন নিহতের কথা বলা হলেও তা মানবাধিকার সংগঠনগুলোর ঘোষিত সংখ্যার তুলনায় নগণ্য। পর্যবেক্ষক সংস্থা এয়ারওয়ারের দাবি, ওই চার মাসে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ১১শ’ বেসামরিক মানুষ নিহত হয়েছেন।   

আরও পড়ুন: জিকার শঙ্কা থেকে মুক্ত নয় বাংলাদেশও!

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন জোট এপর্যন্ত প্রায় ১১ হাজার বিমান হামলা চালিয়েছে সিরিয়া ও ইরাকে। যার মধ্যে ৯ হাজার হামলায় চালিয়েছে মার্কিন বাহিনী। এর মধ্যে ৫ হাজার ৪০০টি হামলা চালানো হয় ইরাকে। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/বিএ/

লাইভ

টপ