X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

২০১৯ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস

জার্নি ডেস্ক
০৪ জানুয়ারি ২০১৯, ১৯:৩৯আপডেট : ০৬ জানুয়ারি ২০১৯, ২২:৩৫

২০১৯ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস আকাশপথে বিশ্বের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের বেলায় বিমান সংস্থা নির্ভরযোগ্য ও নিরাপদ কিনা তা জেনে রাখলে নির্ভার থাকতে পারেন যাত্রীরা। সেজন্য প্রতি বছর এয়ারলাইন রেটিংস ডটকমে প্রকাশিত বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকা বেশ মূল্যবান। এর মাধ্যমে জানা যায় কোন বিমান সংস্থার রেটিং কেমন। 

২০১৯ সালের নিরাপদ এয়ারলাইনসের তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়ার কানটাস। এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা এক নম্বরে ছিল এটি। গত বছর যৌথভাবে এই সম্মান পায় তারা।

বিমান দুর্ঘটনা এখনও বিরল। যদিও প্রতি বছরই বিমান বিধ্বস্ততে মৃত্যুর হার বাড়ছে। সিএনএন ট্রাভেলকে এয়ারলাইন রেটিংস ডটকমের এডিটর-ইন-চিফ জিওফ্রে থমাস বলেছেন, ‘নিরাপত্তা উদ্ভাবনীতে এভিয়েশন শিল্পে নেতৃত্ব দিচ্ছে কানটাস এয়ারলাইনস। নির্ভরযোগ্যতার জন্য স্পটলাইটে রাখা হয়েছে, এয়ারলাইনটির অস্ট্রেলিয়া থেকে যুক্তরাজ্যে বিরতিহীন ফ্লাইট। তালিকায় স্থান পাওয়া সেরা ২০ নিরাপদ এয়ারলাইনসের সবই কার্যক্রম পরিচালনা ও নির্ভরযোগ্যতায় অসাধারণ।’

বিশ্বের ৪০৫টি এয়ারলাইনসের ডেটা বিশ্লেষণ করে শীর্ষ ২০টি নিরাপদ এয়ারলাইনের তালিকা তৈরি করেছে এয়ারলাইন রেটিংস। এক্ষেত্রে ১২টি পৃথক মানদণ্ড ব্যবহার হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য সরকারি, এভিয়েশনের গভর্নিং বডি ও শীর্ষ সংগঠনগুলোর অডিট। এছাড়া প্রতিটি এয়ারলাইনের উড়োজাহাজের বয়স ও লাভজনকের হারের সঙ্গে দুর্ঘটনায় পড়া ও গুরুতর ঘটনার রেকর্ড ঘেঁটে দেখা হয়।

২০১৯ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস গত বছর তালিকা থেকে বাদ পড়া ইউনাইটেড এয়ারলাইনস এ বছর ফিরে এসেছে। এয়ারলাইন রেটিংস জানিয়েছে, আমেরিকার দুই বড় বিমান সংস্থা আমেরিকান এয়ারলাইনস ও ইউনাইটেড এয়ারলাইনস তাদের বহরে উল্লেখযোগ্যসংখ্যক নতুন আকাশযান যুক্ত করেছে।

তবে এ বছর জাপান এয়ারলাইনস ও ইতিহাদের বাদ পড়া চোখে পড়ার মতো। এর কারণ লন্ডনের হিথ্রো বিমানবন্দরে জাপান এয়ারলাইনসের একজন পাইলটকে মাতাল অবস্থায় ধরা হয়। আর ইতিহাদ লোকসানের মুখে পড়ায় স্থান পায়নি তালিকায়।

বাজেট এয়ারলাইনসগুলোর নিরাপত্তার রেকর্ড ভালো এমন বিমান সংস্থাগুলোর তালিকাও প্রকাশ করেছে এয়ারলাইন রেটিংস। এতে নতুন স্থান পেয়েছে মেক্সিকান এয়ারলাইন ভোলারিস ও হাঙ্গেরির বিমান সংস্থা উইজ।

এয়ারলাইনসগুলোকে সেভেন-স্টার রেটিং সিস্টেমে র্যাং ক দিয়েছে এয়ারলাইন রেটিংস। শীর্ষ ২০টি এয়ারলাইন পূর্ণ সাত তারকা মর্যাদা পেয়েছে। র‌্যাংকিংয়ে শুধু এক কিংবা দুই তারকা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে আরিয়ানা আফগান এয়ারলাইনস, ব্লুউইং এয়ারলাইনস, ক্যাম এয়ার ও ট্রাইগানা এয়ার সার্ভিসকে।

২০১৯ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস শীর্ষ ২০ নিরাপদ এয়ারলাইনস
এয়ার নিউজিল্যান্ড, আলাস্কা এয়ারলাইনস, অল নিপ্পন এয়ারওয়েজ, আমেরিকান এয়ারলাইনস, অস্ট্রিয়ান এয়ারলাইনস, ব্রিটিশ এয়ারওয়েজ, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এমিরেটস, ইভিএ এয়ার, ফিনএয়ার, হাওয়াইয়ান এয়ারলাইনস, কেএলএম, লুফথানসা, কানটাস, কাতার এয়ারওয়েজ, স্ক্যান্ডিনাভিয়ান এয়ারলাইন সিস্টেম, সিঙ্গাপুর, এয়ারলাইনস, সুইস, ইউনাইটেড এয়ারলাইনস ও ভার্জিন গ্রুপ অব এয়ারলাইনস (আটলান্টিক ও অস্ট্রেলিয়া)।

২০১৯ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস সেরা ১০ বাজেট এয়ারলাইনস
ফ্লাইবি, ফ্রন্টিয়ার, এইচকে এক্সপ্রেস, জেটব্লু, জেটস্টার অস্ট্রেলিয়া/এশিয়া, থমাস কুক, ভোলারিস, ভুয়েলিং, ওয়েস্টজেট ও উইজ।

সূত্র: সিএনএন

/জেএইচ/
সম্পর্কিত
তলিয়ে গেছে দুবাই বিমানবন্দর, বিপাকে প্রবাসীরা
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা