কাতার থেকে দুটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ লিজ নিলো বিমান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৩, এপ্রিল ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫১, এপ্রিল ৩০, ২০১৯

আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির বোয়িং ৭৩৭ উড়োজাহাজকাতারের আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ লিজ নিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী মাসের প্রথম সপ্তাহে এগুলো ঢাকায় এসে পৌঁছানোর কথা।

আলাফকো থেকে লিজ নেওয়া উড়োজাহাজ দুটির প্রতিটি ১৬২ জন যাত্রী ধারণে সক্ষম। এর মধ্যে বিজনেস ক্লাস ১২টি ও ইকোনমিক আসন ১৫০টি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএম মোসাদ্দিক আহমেদ বলেন, ‘দুটি উড়োজাহাজ লিজের জন্য আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। এখনও ডেলিভারির তারিখ চূড়ান্ত হয়নি। আশা করছি, ৭ মে থেকে ১০ মে’র মধ্যে উড়োজাহাজ দুটি বহরে যুক্ত হবে। ফলে বিমানের চলমান রুটের পাশাপাশি নতুন চালু হওয়া রুটে ফ্লাইট শিডিউলে কোনও প্রতিকূলতা সৃষ্টি হবে না।’

আলাফকো’র ২০১৮ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, প্রতিষ্ঠানটির উড়োজাহাজের সংখ্যা ৬০টি। ভারতের এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, মালয়েশিয়া এয়ারলাইনস, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসসহ ২০টি প্রতিষ্ঠান তাদের আকাশযান লিজ নিয়েছে।

১৯৯২ সালে কুয়েত এয়ারওয়েজ করপোরেশন প্রতিষ্ঠা করে আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি। ১৯৯৯ সালে প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করে কুয়েত ফাইন্যান্স হাউজ। ২০০৬ সালে কুয়েত স্টক একচেঞ্জে তা নিবন্ধিত হয়। এর ৪৬ শতাংশ মালিকানা কুয়েত ফাইন্যান্স হাউজের, ১৪ শতাংশ গালফ ইনভেস্টমেন্ট করপোরেশনের ও ১০ শতাংশ কুয়েত এয়ারওয়েজ করপোরেশনের। বাকি ৩০ শতাংশ ব্যক্তি শেয়ারমালিকের।

লিজ নেওয়ার ফলে বিমানের বহরে আকাশযানের সংখ্যা দাঁড়াবে ১৫টি। বর্তমানে রাষ্ট্রীয় পতাকাবাহী এই সংস্থার বহরে আছে দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, চারটি বোয়িং ৭৭৭-৩০০, চারটি ৭৩৭-৮০০ ও তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ।

/সিএ/জেএইচ/
টপ