X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভ্রমণের আনন্দ ব্যাগে!

সুরাইয়া নাজনীন
২৩ জুলাই ২০১৬, ১৬:৫৩আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৭:২৮

ভ্রমণের সঙ্গী...

 কোথাও ভ্রমণের আগে কত্ত আয়োজন। দুদিন আগে থেকেই যেন স্বপ্নের রাজ্যে ঘোরাঘুরি। মনের ভেতর কল্পনার আর শেষ নেই। ব্যাগ গোছাতে যেন উতলা হয়ে ওঠে মন। তবে ব্যাগ গোছানোর আগে কিছু বিষয় বিবেচনা করতে হবে। কদিন থাকবেন, কী উদ্দেশ্যে যাচ্ছেন, কোন পথে যাবেন এসব বিষয়সমুহ গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। আর প্রয়োজনের ওপর ভিত্তি করে বেছে নিতে হবে পছন্দসই রং ও সুবিধাজনক আকারের ব্যাগ।

ভ্রমণের সময় বেশি ভার বহন করা ঠিক নয়। চাকাওয়ালা বা ট্রলি ব্যাগ নেওয়াই ভালো। অনেক বড় একটা ব্যাগ নানা জিনিস দিয়ে ভারী না করে দুটি ছোট ব্যাগে কাপড় গুছিয়ে নেওয়া ভালো। নয়তো ভেতরের জিনিসের ভারে ছিঁড়ে যেতে পারে ব্যাগটি। দেশের ভেতরে বেড়াতে গেলে ১০ কেজির বেশি ওজনের জিনিস ব্যাগে বহন করা ঠিক নয়। কেউ যদি দু-তিন দিনের জন্য ঢাকার বাইরে বিদেশে যান, তাহলে ছোট ট্রলিব্যাগ নেওয়া ভালো। একসঙ্গে পুরো পরিবার দেশের বাইরে ভ্রমণে গেলে ট্রলিব্যাগ বড়টা নিয়ে যেতে হবে।

বিদেশে গেলে সাধারণত ২০ বা ২২ কেজির বেশি ওজনের সামগ্রী নেওয়া যায় না ট্রলিব্যাগে। আর হাত ব্যাগে সাড়ে সাত কেজির বেশি ওজন নেওয়া যায় না। দেশের বাইরে প্লেনে গেলে হাত ব্যাগে কোনও তরল জিনিস, যেমন: সুগন্ধী, অ্যারোসল, জেল এসব বহন করা যাবে না।  কাঁচি, নেইলকাটার, ছুরি এসব জিনিসও নেওয়া যাবে না। সঙ্গে জরুরি ওষুধের জন্য আলাদা ব্যাগ নিতে হবে।  দেশের ভেতরে বেড়াতে গেলে হাতব্যাগে প্রসাধনী ও ছোট বাচ্চাদের জন্য জরুরি জিনিস রাখতে হবে হাতের নাগালে।

যে স্থানে যাবেন, সেখানকার আবহাওয়া গরম না ঠান্ডা, সে সম্পর্কে পূর্বধারণা নিয়ে রাখতে হবে। দেশের বাইরে বেড়াতে গেলে বড় বড় ব্যাগ থাকলেও এর সঙ্গে পাসপোর্ট, টিকিট এগুলো নেওয়ার জন্য বেল্টের সঙ্গে লাগিয়ে রাখা যায় এমন কিছু ওয়ালেট ব্যবহার করা যেতে পারে।

দামদর: ব্যাগের মডেল আর আকারের বৈচিত্র অনুযায়ী ব্যাগের দামে রয়েছে ভিন্নতা। স্যামসোনাইট আর প্রেসিডেন্ট ব্র্যান্ডের ভ্রমণ ব্যাগের চাহিদা বেশি। ১০ কেজির জন্য ২০ ইঞ্চি, ২৫ কেজির জন্য ২৪ ইঞ্চি, ৩০-৩৫ কেজির জন্য ২৮ ইঞ্চি আকারের ব্যাগ নেওয়া যেতে পারে। শুধু ট্রলিব্যাগই নয়, বাজারে পাবেন কাঁধে ঝোলানো ব্যাগ, ল্যাপটপ ও অন্যান্য যন্ত্রের জন্য হাতব্যাগ ইত্যাদি। অন্যান্য আরও ব্র্যান্ডের মধ্যে আছে: ক্যামেল, পাওয়ার রেঞ্জ, টিরোল, ডিসিমিলন, চেরি ক্যামেল, ম্যাক্স ইত্যাদি। দাম পড়বে ৬০০ থেকে তিন হাজার টাকা।  প্রেসিডেন্ট ব্র্যান্ডের ছোট ব্যাগের দাম পড়বে দুই হাজার ৪০০ থেকে চার হাজার ৪০০ আর বড় ব্যাগ চার হাজার ৪০০ থেকে ছয় হাজার টাকা।  স্যামসোনাইট ব্র্যান্ডের ব্যাগের দাম ১৪ হাজার থেকে ৭৫ হাজার টাকা। স্কাই বো ব্র্যান্ডের হাতব্যাগের দাম পড়বে ৮০০ থেকে দুই হাজার ৫০০ টাকা, পোলো ৬০০ থেকে দুই হাজার ৮০০ টাকা, লিবারটি ৫০০ থেকে তিন হাজার টাকা। 

কোথায় পাবেন: ঢাকার নিউমার্কেট, গাউছিয়া মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট ও কারওয়ান বাজার সুপার মার্কেট।

  /এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ