X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নিজের বাড়ির দাগ নম্বর জানেন তো?

মো. মাশফাকুর রহমান
২১ আগস্ট ২০১৬, ১৮:১৭আপডেট : ২১ আগস্ট ২০১৬, ১৮:১৮

 

বাড়ি

প্রথমেই বলে নেই , ভূমি বুঝতে গেলে তফসিল বুঝতে হয়। সবার বুঝার সুবিধার্থে সামান্য বলে নেওয়া ভালো। তফসিল হল একটি জমির পরিচয় বা ঠিকানা, যেখানে জেলা, উপজেলা,  ইউনিয়ন এবং মৌজার নাম ( জে এল নং) সহ দাগ নম্বর( প্লট নম্বর) থাকে। আপনি যদি এই ঠিকানা না বুঝেন তবে ভূমির নিরাপত্তা বুঝবেন না আপনার ভূমি আদৌ আপনার আছে কিনা আপনি জানবেন না।

ভূমির নিরাপত্তা ইস্যুটি নিয়ে ভাবনাটা বরাবরই আমাদের জনসাধারণের মধ্যে কম। এর অনেক কারণ আছে, অধিকাংশের মধ্যে ভূমি সংক্রান্ত বিষয়গুলো খুব জটিল ও দুর্বোধ্য মনে হয়। আমাদের সমাজ ব্যবস্থায় সংসারের প্রধানগণ এই বিষয়গুলো নিয়ে মাথা ঘামাবেন বলেই আমাদের সমাজ ব্যবস্থায় একটা প্রচলিত ধারনা চলমান আছে।

ভূমির বিষয়গুলোতে আদিকাল থেকেই খুব জটিল, দুর্বোধ্য  এবং সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়ে আসছে, যেমন তফসিল, তসদিক, খানাপুরী, আনা, নামজারি, তহশিল, মৌজা,পর্চা, খতিয়ান, জে এল প্রভৃতি।ভূমির পরিমাণ নির্ধারণের ইউনিট একই রকম হয়নি বা করা হয়নি।

নানা কারণেই ভূমি সংক্রান্ত বিষয়গুলো খুব বেশি জনপ্রিয় হয়ে ওঠেনি। সাধারণ কিংবা অসাধারণ প্রায় সব শ্রেণির মানুষ ভূমি বুঝতে চেষ্টার করার আগ্রহ হারিয়ে ফেলেছে। তাছাড়া পাঠ্য বইয়ে ভূমির বিষয়ে মৌলিক ধারণা সংক্রান্ত কোনও কিছুই পড়ানো হয়নি।

আমরা আমাদের ব্যাংক অ্যাকাউন্ট, ইমেইলের পাসওয়ার্ড, ফেসবুক, ক্রেডিট কার্ড, অনলাইন ব্যাংকিং বা ডেবিট কার্ডের নিরাপত্তা বিষয়েই কিন্তু বেশ সচেতন। কারণ আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট এর নম্বরটি জানেন, নিয়মিত ব্যবহার করেন, নিয়মিত আপডেট থাকেন এবং স্ট্যাটমেন্ট  তুলছেন নিয়মিত। কিন্তু কখনও কি আমরা ভেবেছি যে, আমাদের  মালিকানাধীন স্থাবর সম্পত্তির স্টেটমেন্ট  আমি জানি কিনা? আমার পরিবারের সম্পত্তি আমি চিনি কিনা! অথবা অন্য কেও এটি চুরি করে নিয়ে নিলো কিনা! আমার পিতার সম্পত্তিতে আমার অংশ কতটুকু! আমার বোনের প্রাপ্য আমি মিটিয়ে দিচ্ছি কিনা! উত্তরাধিকার দের প্রাপ্যতার নিরাপত্তার খাতিরে বিধি মোতাবেক বাটোয়ারা( শেয়ার ডিস্ট্রিবিউশন) করছি কিনা। নিয়মিত খাজনা(ভূমি উন্নয়ন কর) পরিশোধ করছি কিনা! ভূমির মালিকানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে রেকর্ড সংশোধন( নামজারি/ খারিজ) করছি কিনা! এমন আরও অনেক বিষয়েই আমাদের মধ্যে সচেতনতা নেই।

সম্প্রতি ডিজিটাল রেকর্ড সংরক্ষণ এবং অনলাইন নামজারি আবেদন,  অনেক জায়গাতে বাস্তবায়ন হচ্ছে। এবং ভূমি মন্ত্রণালয় এর উদ্যোগে আরও অনেক বিষয়েই সারাদেশব্যাপী ভালো ভালো উদ্যোগ গুলোকে বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

নাগরিক হিসেবে নিজের জমির মালিকানা বুঝে নিতে আমাদের করনীয়  ভূমির নিরাপত্তা নিয়ে ভাবনা এবং এবিষয়ে সচেতনতা তৈরি করা। অন্তত নিজের স্বার্থে নিজের মালিকানাধীন বা পিতার সম্পত্তির নিরাপত্তা বিষয়ে ভাবনা থাকা উচিৎ। ভূমির সত্ত্ব বা মালিকানা কিন্তু কাগজের ভিত্তিতে হয়। সুতরাং আপনি যে ভূমিতে অবস্থান করছেন সেটি অন্যকেও চুরি করল কিনা সেটা নিয়ে চিন্তা থাকা দরকার।

 আপনি জেনে নিন আপনার খতিয়ান (মূল রেকর্ড-এস এ কিংবা আর এস রেকর্ড)। এটি অনেকটা ব্যাংক অ্যাকাউন্ট এর স্ট্যাটমেন্টের মতো। জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা রেকর্ড রুমে পাওয়া যাবে। তাছাড়া, আপনার অধীনে থাকা দলিল, রেকর্ড, খাজনার রশিদ, খতিয়ান কপিসহ জমির মালিকানার প্রমাণ হিসেবে সকল সহায়ক কাগজপত্র ঠিক মতো আছে কিনা দেখে নিন এবং সংরক্ষণে রাখুন যত্ন নিয়ে। আপনি যে ভূমিতে জন্ম নিয়ে এত বড় হয়েছেন সেই বাড়িটির দাগ নম্বর আপনি জেনে নিন।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!