X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চুড়ি ভরা হাতে রংধনুর মেলা

সুরাইয়া নাজনীন
০৩ সেপ্টেম্বর ২০১৬, ১৩:১৪আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৬, ১৭:০৮

 

 

চুড়ি  

আঁকাবাঁকা মেঠোপথ। সেই পথে ছুটে চলা কিশোরীর মিষ্টি হাসি যেন কানে ভেসে আসে। হাতে তার রংধনুর মেলা বসেছে। সেই মেলায় সুর তুলেছে রিনিঝিনি শব্দ। হাত ভরা চুড়ি যেন বাংলার এক অনবদ্য ঐতিহ্য।

চুড়ি পরে না বা চুড়ি ভালোবাসে না এমন তরুণী হয়ত খুঁজে পাওয়া মুশকিল। চুড়ি মেয়েদের সাজের এমন একটি উপকরণ যেটা সব বয়সের মেয়েরাই পরতে পারে। একসময় চুড়ি পরার চল ছিল শুধু বিবাহিত মেয়েদের। নববিবাহিতরা হাত ভরে চুড়ি পরে থাকত। মুরুব্বিরাও উপদেশ দিতেন সবসময় চুড়ি পরে থাকতে। কিন্তু বর্তমানে শুধু বিবাহিত নারীর সাজের উপকরণের মধ্যে সীমাবদ্ধ নেই চুড়ি। সব বয়সের মেয়েরা এখন চুড়িকে সাজের বড় উপকরণ হিসেবে বেছে নিয়েছে। তবে চুড়ি পূর্ণতা পায় শাড়িতে। আবার শাড়িরও পূর্ণতা চুড়িতে।

শাড়ি আর চুড়ি সেই প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত মেয়েদের কাছে এর মর্যাদা বেড়েই চলেছে। নানা সময় পরিবর্তন ঘটেছে বস্তুগত কাঠামোর। কখনও ব্যবহৃত হয়েছে পোড়ামাটি কখনও বা ব্রোঞ্চ আবার কখনও সোনা, রুপা ও ধাতব। সবকিছু ছাড়িয়ে বর্তমান সময়ে কাচের চুড়ি দীর্ঘদিন ধরে সগৌরবে টিকে আছে স্বমহিমায়। কম দাম ও বাহারি ডিজাইনের হওয়ায় যেকোনও সাজসজ্জ্বায় মেয়েরা কাচের চুড়ি পরতে বেশি পছন্দ করে। আমাদের দেশে কাচের চুড়ির সবচেয়ে বড় জায়গা হলো পুরান ঢাকার চকবাজার। সেখানে ঢুকলে চোখে পড়বে সারি-সারি চুড়ির দোকান। দোকানিরা রং বাহারি চুড়ি দিয়ে সাজিয়েছে ছোট ছোট পসরা। রমণীর পছন্দের সব ডিজাইনের চুড়ির দেখা মিলবে এখানে গেলে। সারা দেশের প্রায় ৮০ ভাগ চুড়ি সরবরাহ করা হয় এখান থেকে। প্রতিটি দোকানেই আছে বাহারি সব মডেলের চুড়ি। ১৫০ থেকে প্রায় ২০০ মডেলের চুড়ি দেখা যাবে সেখানে গেলে। চমৎকারভাবে চুড়িগুলোর নামকরণ করা হয়েছে। রেশমি, চুমকি, জারকা, মোহনা সাইকেল, খিচুড়ি ইত্যাদি। তবে রেশমি চুড়ির চল সবসময় একই দৃষ্টিভঙ্গি বহন করে আসছে।

উৎসবপ্রিয় বাঙালি পোশাকের ব্যাপারেও খুব সচেতন। তারা এক একটা উৎসবের জন্য রং নির্ধারণ করে নিয়েছে। পোশাকের রঙের সঙ্গে ম্যাচিং করে চুড়ি পরা বহু পুরনো রীতি যেটা এখনও প্রবহমান রয়েছে। তাই বলে কি শুধু উৎসবেই চুড়ি পরতে হবে। যেকোনও সময়ে যে কোনও পোশাকের সঙ্গে চুড়ি মানানসই। তবে সবরকম শাড়ির সঙ্গে চুড়ি মানাই। সুতি শাড়ির সঙ্গে মানাবে রেশমি চুড়ি। আর গর্জিয়াস শাড়ির সঙ্গে মোটা বালা টাইপের চুড়ি ভালো লাগবে। এক্ষেত্রে দুহাতে দুটো পরে নিলেই চলবে।

চুড়ির বাহার

কোথাও যাওয়ার সময় হাতে কিছু চুড়ি পরে নিলে সাজের ধরনটাই সবার নজর কাড়বে। কাচের চুড়ি ছাড়াও কাঠ, কাপড়, লেইস, স্টোন এবং বিভিন্ন ধাতুর তৈরি চুড়ি রয়েছে বাজারে। এসব চুড়ির আকৃতিও আবার চোখে পড়ার মতো। কাপড়ের তৈরি চুড়িগুলোতে রয়েছে লাল, সবুজ, নীল, হলুদ রঙের বিভিন্ন ডিজাইন। কাঠের চুড়িতেও রয়েছে নানা রকম বৈচিত্র্য। এসব চুড়িতে রয়েছে কাঠের খোদাই করা বিভিন্ন ডিজাইন। আর স্টোনের চুড়িগুলোতে রয়েছে চোখ ধাঁধানো সব কারুকাজ। চুমকি, পুঁতিসহ বিভিন্ন আকৃতির স্টোন দিয়ে তৈরি করা হয়েছে এসব চুড়ি। তাঁতের তৈরি পোশাকের সঙ্গে কাঠ কিংবা কাপড়ের বাহারি ডিজাইনের চুড়ি বেছে নিতে পারেন।

চকবাজার ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে পেয়ে যাবেন বিভিন্ন ডিজাইনের চুড়ি। যেমন: গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ইডেন কলেজ এবং ঢাকা ইউনিভার্সিটির সামনের জায়গাগুলোতে পাওয়া যাবে বিচিত্র মডেলের চুড়ি। সেখানে দোকানিরাই হাতের মাপ দেখে পোশাকের সঙ্গে মিলিয়ে চুড়ি বের করে দিবে খুব সহজেই। আবার যে কোনো কসমেটিকসের দোকান থেকেও নিতে পারেন পছন্দের চুড়ি। এ ছাড়া পিরান, আজিজ সুপার মার্কেটসহ যেকোনও ফ্যাশন হাউসে মিলবে আপনার পছন্দের চুড়ি।

দরদাম

এক ডজন কাচের চুড়ি ২০-৪০ ও রেশমি চুড়ি ৪০-৫০ টাকায় পাবেন। লেইস ও কাপড়ে মোড়া চুড়ি পাবেন ৪৫-৫৫, মাটির চুড়ি ৪০-৫০, ধাতব চুড়ি ৬০-৪৫০, স্টোনের চুড়ি ৩০০-৯০০ টাকায় পাবেন।

/এফএএন/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন