X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নবমীতে মণ্ডপে বিদায়ের সুর

সাদ্দিফ অভি
২৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪৭আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৩

নবমীতে মণ্ডপে বিদায়ের সুর শ্রদ্ধা, ভক্তি এবং আরতি দেওয়ার মধ্য দিয়ে দেশব্যাপী পালিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। আজ শুক্রবার নবমীর পূজা। মণ্ডপে-মণ্ডপে হচ্ছে প্রার্থনা, সঙ্গে বাজছে বিদায়ের সুর। কারণ কাল দশমী, বিদায় নেবেন মা দুর্গা। মাত্র এক দিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবীদুর্গা। আর পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার দিনের অশ্রু।  

আজ নবমী তিথিতে অনুষ্ঠিত হচ্ছে মহানবমী কল্পারম্ভ বিহিত ও সন্ধি পূজা। নানা আচারের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেবেন। সাধারণত মহাষ্টমীর শেষ এবং মহানবমী তিথির সংযুক্ত সময়ে সন্ধি পূজা অনুষ্ঠিত হয়। এই সন্ধিক্ষণেই দেবী দুর্গার হাতে অসুর বধ হয়েছিল।

আবহাওয়ার প্রতিকূলতা উৎসবে বাধ সাধেনি। বৃষ্টি উপেক্ষা করে জড়ো হচ্ছেন অগণিত ভক্ত। নতুন পোশাকে ভক্তদের উপস্থিতি বেশ উল্লেখযোগ্য। পরিবার প্রিয়জন নিয়ে আসছেন দেবীকে শেষবারের মতো দেখতে অনেকেই। মন্ত্র আর উলুধ্বনিতে ছেয়ে আছে মণ্ডপ।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভক্তদের উপচে পড়া ভিড়। দীর্ঘ লাইনে অপেক্ষা শুধুমাত্র দেবী দর্শনের জন্য। দেবীর কাছে ভক্তদের একটাই প্রার্থনা, জগতের সবাই যেন সুখে শান্তিতে বাস করে। ঢাকেশ্বরী মন্দিরের আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, আগামীকাল শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে বিজয়া দশমীর শোভাযাত্রা বের করা হবে। দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে এ শোভা যাত্রাসহ সদরঘাট নিয়ে যাওয়া হবে। সেখানে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক বিদায় জানানো হবে। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করবেন।

কলকাতা থেকে পরিবারসহ বেড়াতে এসেছেন অমর্ত্য গাঙ্গুলি। চারিদিকে উৎসবের আমেজ দেখে তিনি খুবই আনন্দিত। বাংলাদেশকে সম্প্রীতির উদাহরণ দিয়ে তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ‘ আমি সত্যি অভিভূত এখানে আসতে পেরে, খুবই চমৎকার আয়োজন পূজার। শুধু হিন্দু ধর্ম নয় অন্য ধর্মের মানুষও পূজা দেখতে আসেন পরিবার নিয়ে। ছবি তোলেন, আনন্দ ভাগাভাগি করেন। এরই নাম সম্প্রীতি’। নবমীতে মণ্ডপে বিদায়ের সুর

এদিকে গতকাল ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন করেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।

অন্যদিকে বৃষ্টির কারণে সকাল থেকে কলাবাগান পূজা মণ্ডপ সামান্য ফাঁকা থাকলেও এখন ভক্তদের প্রচণ্ড চাপ। দেবী দুর্গার দর্শনে এসে তাদের মুখে যেমন রয়েছে উৎসবের আমেজ তেমনি রয়েছে বিদায়ের অশ্রু। মণ্ডপে পূজা দেখতে আসা ভক্ত শ্যামল জানান, ‘অল্প কয়েকদিনের মা আসেন আমাদের কাছে এজন্য আমরা অনেক উচ্ছ্বাসিত থাকি কিন্তু চলে যাওয়ার সময় অনেক কষ্ট পাই। আবার এক বছর পর মা আসবেন সেই অপেক্ষায় থাকি সারা বছর’।         

 প্রতিটি পূজা মণ্ডপেই প্রতিদিন বিতরণ হচ্ছে প্রসাদ। প্রসাদের পাশাপাশি সন্ধ্যায় রয়েছে আরতি প্রতিযোগিতা। ঢাক ঢোলে আর নৃত্যে ছেয়ে যাবে মণ্ডপ। এছাড়া আয়োজকরা মণ্ডপ সাজিয়েছেন চোখ ধাঁধানো আলোকসজ্জায়।

দেবী এসেছিলেন নৌকায় চড়ে, আর বিদায় নেবেন ঘটকে। ভক্তদের কাঁদিয়ে চলে যাবেন, আবার আসবেন আগামী শরতে। এরই অপেক্ষায় থাকবেন অগণিত ভক্তরা।

সারাদেশে এবার ৩০ হাজার ৭৭টি মণ্ডপে পূজা রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫ টি। রাজধানী ঢাকাসহ সারাদেশের পূজা মণ্ডপের নিরাপত্তায় পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে। প্রতিটি পূজামণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা বেষ্টনি নির্মাণ, পূজা মণ্ডপে নারী ও পুরুষের আসা এবং বের হেওয়ার আলাদা পথ, পরিচয় কার্ডধারী নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে ২৪ ঘণ্টা তদারকি/পাহাড়ার ব্যবস্থা করার করা হয়েছে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

এছাড়াও কোনওরকম আতশবাজি ও পটকা ফোটানো থেকে বিরতি থাকা এবং ৩০ সেপ্টেম্বর রাত ১০ টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন এবং ভক্তিমূলক সংগীত ব্যতীত অন্য সংগীত বাজানো থেকে বিরত থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এফএএন
সম্পর্কিত
সর্বশেষ খবর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন