এড়িয়ে চলুন শ্যাম্পুর কেমিক্যাল

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৮:১৮, আগস্ট ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:২২, আগস্ট ২৯, ২০১৯

শ্যাম্পু আমাদের প্রতিদিনই লাগে। শ্যাম্পু ছাড়া চুল ধোয়ার কথা ভাবাই যায় না। কিন্তু শ্যাম্পু সাময়িকভাবে আপনার চুল ঝলমল করলেও এতে থাকা কেমিক্যাল ক্ষতি করছে আপনার চুলের। তাই চুলের যত্নে শ্যাম্পু ব্র্যান্ড দেখে নয় উপাদান দেখে কিনুন। জেনে নিন কোন কোন উপাদান থাকলে শ্যাম্পু কিনবেন না...

শ্যাম্পুর উপকরণ তালিকায় সোডিয়াম লরেথ সালফেট বা সোডিয়াম লরেল সালফেট থাকলে সেই শ্যাম্পু একেবারেই কেনা যাবে না। এই সোডিয়াম ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। দীর্ঘদিন এই সোডিয়াম ব্যবহারের ফলে ক্যান্সার পর্যন্ত হয়।

অনেক শ্যাম্পুতেই প্যারাবেনস বা তার কোনও যৌগ মেশানো থাকে। এই যৌগ অ্যান্টিব্যাকটেরিয়াল বা ব্যাকটেরিয়ানাশক। কিন্তু ব্যাক্টেরিয়া নাশক যৌগগুলো আপনার ক্যান্সারের কারণ হতে পারে বলে দাবি করছেন গবেষকরা। ক্যানসার আক্রান্ত টিউমারের সঙ্গে এই প্যারাবেনসের সরাসরি সংযোগ রয়েছে।

এমনকি শ্যাম্পুতে থাকা ক্রিমও আপনার জন্য ক্ষতিকর। অনেকেই মনে করেন শ্যাম্পুর ক্রিম আপনার চুলের উজ্জ্বলতা বাড়াবে। কিন্তু এই ক্রিম আপনার চুলকে আরও ভঙুর করে আর ত্বকে র‌্যাশের সৃষ্টি করে।

শ্যাম্পুতে শুধুমাত্র পরিষ্কার করার জন্য পর্যাপ্ত পরিমাণে ক্ষারীয় উপাদান রয়েছে কিনা সেটি যাচাই করে নিন। অন্যান্য উপাদানগুলোর প্রয়োজন খুবই সামান্য।

সূত্র: বোল্ডস্কাই।

 

/এফএএন/

লাইভ

টপ