স্ট্রবেরি পুডিং

লাইফস্টাইল ডেস্ক১৭:২৩, ফেব্রুয়ারি ২৩, ২০১৬

স্ট্রবেরি পুডিংবাজারে এখন ৩০ টাকা কেজি স্ট্রবেরি পাওয়া যাচ্ছে। দারুণ এই সুস্বাদু ফলটি প্রথম যখন বাংলাদেশে চাষ হওয়া শুরু হয় তখন ১২০০ থেকে ২৪০০ টাকা কেজিও পাওয়া গেছে। এই মুহূর্তে হাটে ঘাটে স্ট্রবেরি পাওয়া যাচ্ছে। ভ্যান থেকে কিনলে একদম টাটকা স্ট্রবেরি পাবেন মাত্র ৩০-৫০ টাকায়। অফ সিজনে এই স্ট্রবেরি হয়ে যাবে ৩০০ টাকা। এখনই সুযোগ ইচ্ছামতো স্ট্রবেরি খাওয়ার। আজকে হয়ে যাক স্ট্রবেরি পুডিং।  

উপকরণ:

তাজা স্ট্রবেরির পেস্ট-আধা কাপ

চিনি- ৩-টেবল চামচ

তরল দুধ- আধা লিটার

কনডেন্সড মিল্ক-আধা কাপ

গুঁড়াদুধ- ১/৪ কাপ

চায়না গ্রাস ১৫ গ্রাম

 পদ্ধতি:

প্রথমেই তৈরি করে নিতে হবে স্ট্রবেরি পাল্প। তাজা স্ট্রবেরির পেস্ট আর চিনি একসঙ্গে জ্বাল দিলেই হয়ে যাবে পাল্প ।

চায়না গ্রাস কুচি কুচি করে কেটে এক কাপ হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এই সময় তরল দুধ চুলায় জ্বাল দিয়ে ঘন করে নিন। ভিজিয়ে রাখা চায়না গ্রাস পানিসহ অন্য পাত্রে চুলায় মৃদু আঁচে নেড়েচেড়ে গলিয়ে নিন।

এই সঙ্গে পাশের চুলায় জ্বাল দেওয়া দুধের মধ্যে গুঁড়া দুধ,কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এরপর গলিয়ে নেওয়া চায়না গ্রাস দিয়ে অল্প আঁচে নেড়ে ভালো করে মিশিয়ে দিন।

মিশ্রণটি নামিয়ে ফেলুন আর ঠাণ্ডা হতে দিন। আগে তৈরি করা স্ট্রবেরির পাল্পটুকু দিয়ে পুরো মিশ্রণটি চুলায় একবার জ্বালিয়ে নিন।

যে পাত্রে পুডিং বসাবেন তাতে কেটে রাখা স্ট্রবেরিগুলো ইচ্ছেমতো সাজিয়ে দিন দুধ ও স্ট্রবেরি পাল্পের মিশ্রণটি ঢেলে দিন। ফ্রিজে ২ ঘণ্টা রাখুন। যখন দেখবেন পুডিং জমে গেছে তখন একটি পরিবেশন পাত্রে উলটো করে ঢেলে দিন। ঠাণ্ডা ঠাণ্ডা স্ট্রবেরি পুডিং খেয়ে মন হবে আরও ঠাণ্ডা।

/এফএএন/

লাইভ

টপ