behind the news
Vision  ad on bangla Tribune

বিবিয়ানায় ‘তুই কি আমার দুঃখ হবি’

লাইফস্টাইল রিপোর্ট১৬:৩৫, মার্চ ০৬, ২০১৬

আনিসুল হক-১

জন্মদিনে অনেক ধরনের ট্রিবিউট দেওয়া যায়। বন্ধুকে চমকে দেওয়ার জন্য করা যায় কত আয়োজন। কিন্তু একটি গোটা ফ্যাশন হাউসের থিম বদলে ফেলার ঘটনা বোধহয় বিশ্বের ইতিহাসে এই প্রথম। জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হকের জন্মদিনে ট্রিবিউট দিতেই এমন আয়োজন করেছে ফ্যাশন হাউস ‘বিবিআনা’।

গত শুক্রবার ছিল কথা সাহিত্যিক আনিসুল হকের ৫০তম জন্মদিন। এ উপলক্ষে বিবিআনা আনিসুল হকের কবিতা ‘তুই কি আমার দুঃখ হবি’ ব্যবহার করে পাঞ্জাবি, শাড়ি, বিছানার চাদর, পর্দা ইত্যাদি সামগ্রীর নতুন আয়োজন করেছে।

বিবিআনার কর্ণধার লিপি খন্দকার বলেন, এই প্রডাক্ট লঞ্চ করা হয়েছে আনিসুল হকের জন্মদিনকে মূল উপজীব্য করে। বিবিয়ানার শুরু থেকেই আমরা অনেক কবির কবিতা নিয়ে কাজ করেছি। রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ থেকে শুরু করে বিখ্যাত অনেক কবিতা নিয়ে কাজ করা হয়েছে বিভিন্ন থিমে, নানা উৎসবে। তবে এসব কবিদের কারওই উপস্থিতি পাওয়া সম্ভব ছিল না। আনিসুল হক নিজে কেক কেটে তার কবিতা ব্যবহার করে সাজানো বিবিয়ানার শোরুমের নবউন্মোচন করেছেন। এটা আমার নিজের কাছেই অনেক বড় পাওয়া। যার কবিতা নিয়ে কাজ করেছি তার উপস্থিতি এবং মুগ্ধতা আমাকে অন্যমাত্রার অনুপ্রেরণা দিয়েছে।

তুই কি আমার দুঃখ হবি-১

কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, আমরা যখন ৮০ এর দশকে ছাত্র ছিলাম, স্বৈরাচার বিরোধী আন্দোলন করছি। সেসময় আমরা বন্ধুরা সিদ্ধান্ত নিলাম বাংলা কবিতাকে টিশার্টে জনপ্রিয় করব। পোশাকে বাংলা হরফ ব্যবহার করার ইচ্ছা থেকেই এমন পরিকল্পনা করেছিলাম। সে সময় ৩০ টাকা দিয়ে বঙ্গবাজার থেকে টিশার্ট কিনে এনে রঙের সঙ্গে আইকা লাগিয়ে নিজেরাই লিখেছিলাম আবুল হাসান, জীবনানন্দ দাশের কবিতা।সেই টিশার্ট পরে আমরা ক্যাম্পাসে ঘুরে বেড়াতাম। আমি ছিলাম বুয়েটে। আমার বন্ধু লুৎফুল, তারিক সুজাত ঢাকা বিশ্ববিশ্ববিদ্যালয়ে পড়ত। আমাদের গায়ে এটা দেখে সবাই চাইলো এমন তাদেরও করে দেওয়া হোক। এরকম অসংখ্য টিশার্ট এঁকেছি আমি।

আজকে বাংলাদেশে ফ্যাশন বাজার প্রতিষ্ঠিত হয়েছে। বড়বড় ফ্যাশন হাউসগুলো বাংলা কবিতা, হরফ, বাণী পোশাকে ব্যবহার করছে। উন্মাদ অনেকগুলো টিশার্ট করেছিল, সেগুলো ছিল উল্লেখযোগ্য কাজ। আর ফেব্রুয়ারি মাসে কবিতা  ফেব্রুয়ারি মাসে। ভাবতে ভালো লাগছে আমরা ৩০ বছর আগে যে স্বপ্ন দেখেছি সেটি আজ বাস্তবায়ন করছে ফ্যাশন হাউসগুলো।

তবে ৩০ বছর আগে ভাবিনি আমার কবিতা একদিন স্বনামধন্য কোনও ফ্যাশন হাউসের পোশাকে ঠাঁই পাবে। এই কবিতাটাও আমি সেই সময় লিখেছি। ছাত্র থাকাকালীন এই কবিতা বের হয়। বইও বের হয়েছে। নিজের কবিতাকে এভাবে দেখতে পেয়ে আমিই সত্যিই অভিভূত।

তুই কি আমার দুঃখ হবি

 বিবিআনার বসুন্ধরা সিটির আউটলেট ঘুরে দেখা গেছে সাদা ও অফহোয়াইট কাপড়ের ওপর কবিতাটি অঙ্কিত করা হয়েছে নানাভাবে নানা ডিজাইনে। নতুন নকশার পর্দার দাম পড়বে প্রতিটি সাড়ে ৭শ’ টাকা, বিছানার চাদর ১ হাজার ৬শ’ ৫০ টাকা এবং কুশন কভার প্রতিটি আড়াই’শ টাকা। শাড়ির দাম নকশা ভেদে ১ হাজার ৫শ’ থেকে ২ হাজার ২শ’ টাকা এবং পাঞ্জাবি ১ হাজার ২শ’ থেকে ১ হাজার ৫শ’ টাকা। এই নকশার আরও পোশাক ও নতুন সংযোজন শিগগিরই বিবিআনার সব বিক্রয়কেন্দ্রে পাওয়া যাবে বলে জানানো হয়।

তুই কি আমার দুঃখ হবি-২

/এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ