X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

বিশ্বসাহিত্যের খবর

অনুবাদ : ফারহান মাসউদ
২৫ এপ্রিল ২০২৪, ১৫:৪৯আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১৫:৪৯

বুকারের শর্টলিস্টে ৬টি উপন্যাস

ইন্টারন্যাশনাল বুকার প্রাইজের শর্টলিস্টে এবার ৬টি উপন্যাস ঠাঁই পেয়েছে। উপন্যাস ৬টি হলো : সেলভা আলমাদার ‘নট আ রিভার’, জেনি অ্যারপেনবেকের ‘কাইরোস’, ইতামার ভিয়েরা জুনিয়রের ‘ক্রুকেড প্লাউ’ হোয়াং সক-ইয়ং-এর ‘মেটার ২-১০’ ইয়েন্তে পসথুমার ‘হোয়াট আই’ড র‍্যাদার নট থিংক অ্যাবাউট’ এবং ইয়া গেনবার্গের ‘দ্যা ডিটেইলস’।  
এশিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মহাদেশের এই ৬টি উপন্যাস থেকে আগামী ২১ মে চূড়ান্ত বিজয়ীকে পুরস্কারের জন্য নির্বাচন করা হবে। গত ৯ এপ্রিল শর্টলিস্ট ঘোষণা করা হয়। 

৬টি উপন্যাসের সংক্ষিপ্ত তথ্য:

১. বইয়ের নাম : নট আ রিভার 
লেখক : সেলভা আলমাদা
কাহিনি সংক্ষেপ : দুজন পুরুষ এবং তাদের এক মৃত বন্ধুর কিশোর ছেলে একসঙ্গে মাছ ধরতে যায়। সেখানে হুকে আটকে যাওয়া এক স্টিংরে মাছের সাথে ঘণ্টার পর ঘণ্টা ধ্বস্তাধস্তি করার পর হতাশ হয়ে তাদের একজন রিভলভার দিয়ে মাছটিকে গুলি করে। এরপর তারা মাছটি তাদের ক্যাম্পসাইটে ঝুলিয়ে রাখে, যেটা আস্তে আস্তে পচতে থাকে। এভাবেই শুরু হয় পুরুষত্ব, অপরাধবোধ, কামনা এবং সন্দেহ ঘিরে রচিত এক গল্প।
স্প্যানিশ ভাষায় রচিত বইটির ইংরেজি অনুবাদ করেছেন অ্যানি ম্যাকডারমট।

২. বইয়ের নাম : কাইরোস
লেখক : জেনি অ্যারপেনবেক
কাহিনি সংক্ষেপ : ১৯৮৬ সালের বার্লিনের পটভূমিতে রচিত এক উত্তাল প্রেমের গল্প। পাবলিক বাসে যুবতী এক নারীর সঙ্গে একজন বয়স্ক ও বিবাহিত পুরুষের দেখা হয়। তীব্র আবেগের এক সম্পর্ক গড়ে ওঠে তাদের মধ্যে, যার সমাপ্তি ঘটে যখন নারীটি এক রাতের জন্য অন্য আরেকজনের সঙ্গে বিছানায় যায়। দুজনের মধ্যে জন্মানো এক মানসিক বিপর্যয়ের মধ্যে যেন শোনা যায় পূর্ব জার্মানির পতনের শব্দ।
জার্মান থেকে উপন্যাসটি অনুবাদ করেছেন মাইকেল হফম্যান।

৩. বইয়ের নাম : ক্রুকেড প্লাউ
লেখক : ইতামার ভিয়েরা জুনিয়র
কাহিনি সংক্ষেপ : দুই বোন তাদের দাদির বিছানার নিচে খুঁজে পাওয়া এক রহস্যময় ছুরির শক্তিতে মুগ্ধ হয়। জাদুবাস্তবতার রীতিতে লেখক এখানে ফুটিয়ে তুলেছেন ব্রাজিলের দরিদ্রতম অঞ্চলে জীবিকা নির্বাহকারী কৃষকদের গল্প।
পর্তুগিজ ভাষার এই উপন্যাসের অনুবাদক জনি লরেঞ্জ।

৪. বইয়ের নাম : মেটার ২-১০
লেখক : হোয়াং সক-ইয়ং
কাহিনি সংক্ষেপ : কোরিয়ার সাধারণ শ্রমিক শ্রেণীর মানুষের প্রাণবন্ত চিত্র তুলে ধরেছেন লেখক। জাপানি ঔপনিবেশিক যুগ থেকে শুরু করে একবিংশ শতাব্দী পর্যন্ত পাঠককে এক জটিল সাংস্কৃতিক ইতিহাসের মধ্য দিয়ে নিয়ে যাবে এই সাহিত্যকর্ম। ৮১ বছর বয়সী লেখক হোয়াং সক-ইয়ং শর্টলিস্টে স্থান পাওয়া সকলের মধ্যে বয়োজ্যেষ্ঠ, ‘মেটার ২-১০’ নিয়ে যার মোট ৯টি বই এ পর্যন্ত ইংরেজিতে অনূদিত হয়েছে।
যৌথভাবে কোরিয়ান এই উপন্যাসের ইংরেজি অনুবাদ করেছেন সোরা কিম-রাসেল এবং ইয়ংজে জোসেফাইন বে।

৫. বইয়ের নাম : হোয়াট আই’ড র‍্যাদার নট থিংক অ্যাবাউট
লেখক : ইয়েন্তে পসথুমা
কাহিনি সংক্ষেপ : এই উপন্যাসের বর্ণনাকারী যমজ ভাইবোনের একজন। এবং পটভূমিতে বর্ণনাকারীর ভাই সম্প্রতি আত্মহত্যা করে। 
ইয়েন্তে পসথুমা উপন্যাসের কাহিনি নিজের জীবনের সাথে মিলিয়ে দেখেন। তার ভাষায় : ‘আমি ভাবতাম একজন মানুষ সবসময়ই আমার পাশে থাকবে, কিন্তু সে আমাকে ছেড়ে চলে গিয়েছে।’ গল্পটি লেখকের এই ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই অনুপ্রাণিত। 
মূল ডাচ থেকে উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করেছেন সারাহ টিমার হার্ভি।

৬. বইয়ের নাম : দ্যা ডিটেইলস
লেখক : ইয়া গেনবার্গ
কাহিনি সংক্ষেপ : ২০২০ সালে কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার সময় লেখক বইটি লেখা শুরু করেন। উদ্বেগ, বিচ্ছিন্নতা আর দ্রুত সরে যেতে থাকা আবেগ এই উপন্যাসের পরতে পরতে বুনেছেন লেখক। নিউ ইয়র্ক টাইমসের মতে, লেখকের বিস্ময়কর গদ্যও এক ধরনের জ্বরের মতো, মন্ত্রমুগ্ধকর এবং স্পর্শেই যার উষ্ণতা অনুভব করা যায়।
সুইডিশ থেকে বইটি অনুবাদ করেছেন কিরা ইয়োসেফসন।

তালিকাভুক্ত ৬টি উপন্যাস প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রকাশিত যেসব উপন্যাস এবং ছোটগল্পের সংকলনের ইংরেজি অনুবাদ যুক্তরাজ্য অথবা আয়ারল্যান্ডে প্রকাশিত হয়, সেগুলিই আন্তর্জাতিক বুকার পুরস্কারের জন্যে মনোনীত হয়ে থাকে। 
লেখকের পাশাপাশি অনুবাদকের স্বীকৃতি দেয়াও এই পুরস্কারের উদ্দেশ্য। এ কারণে পুরস্কারের মোট অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড লেখক এবং অনুবাদকের মধ্যে সমান ভাগে ভাগ করে দেয়া হয়। এর বাইরে যেসব বই শর্টলিস্টে স্থান পায়, তার  প্রত্যেক লেখক ৫ হাজার পাউন্ড করে পান, যা সমানভাবে লেখক ও অনুবাদকের মধ্যে ভাগ করে দেয়া হয়।
এ বছরের পুরস্কারের জন্য সাহিত্যকর্ম নির্ধারণ করবেন বিচারক প্যানেলের ৫ জন ব্যক্তিত্ব। বিচারকরা হলেন লেখক ও উপস্থাপক এলেনর ওয়াকটেল, কবি নাটালি ডিয়াজ, ঔপন্যাসিক রমেশ গুণেসেকেরা, ভিজ্যুয়াল আর্টিস্ট উইলিয়াম কেন্ট্রিজ এবং লেখক, সম্পাদক ও অনুবাদক অ্যারন রবার্টসন।


পেন আমেরিকা পুরস্কার বাতিল

‘পেন আমেরিকা’ তাদের ২০২৪ সালের সাহিত্য পুরস্কার বাতিল করেছে। গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে যথাযথ অবস্থান নিতে সংগঠনটি ব্যর্থ হয়েছে—এমন অভিযোগ তুলে বেশ কয়েকজন লেখক পুরস্কার বয়কটের ঘোষণার পর এই সিদ্ধান্ত নেয়া হয়।
এ বছর এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন ৬১ জন লেখক এবং অনুবাদক, যাদের মধ্যে ২৮ জন তাদের জমা দেয়া পাণ্ডুলিপি প্রত্যাহার করে নিয়েছেন। প্রতিবাদ জানানো এসব লেখক এবং অনুবাদকের স্বাক্ষরিত একটি খোলা চিঠিতে ‘পেন আমেরিকা’র নিন্দা করা হয়। 
চিঠিতে উল্লেখ করা হয়, সংগঠনটি আমেরিকান ব্যতিক্রমবাদ প্রচারের জন্য সাংস্কৃতিক ধ্বজাধারী হিসেবে কাজ করছে। একইসঙ্গে গাজার পরিস্থিতি যথাযথভাবে মোকাবেলা করতে ব্যর্থ হওয়ার মাধ্যমে গণহত্যাকে স্বাভাবিক করতে সহযোগিতা করছে।
‘আমেরিকান ব্যতিক্রমবাদ’ বা ‘আমেরিকান এক্সেপশনালিজম’ হলো এমন এক ধারণা, যা যুক্তরাষ্ট্রকে অন্যান্য রাষ্ট্রের চেয়ে স্বতন্ত্র, এমনকি ঊর্ধ্বতন হিসেবে বিবেচনা করা হয়।
গত মাসে মিশেল আলেকজান্ডার, নাওমি ক্লাইন এবং জেইনা আরাফাত-সহ আমেরিকার বেশ কয়েকজন বিখ্যাত লেখকের স্বাক্ষরিত পৃথক আরেকটি চিঠিতেও ‘পেন আমেরিকা’র নিন্দা করা হয়। 
তবে ‘পেন আমেরিকা’র বিবৃতি অনুসারে, তারা গাজায় ঘটমান সাম্প্রতিক প্রাণহানির নিন্দা জানিয়েছে ও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, এবং ফিলিস্তিনি লেখকদের জন্য ১ লক্ষ ডলারের জরুরি তহবিল প্রতিষ্ঠা করেছেন। 
‘পেন আমেরিকা’র সিইও সুজান নসেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করার ব্যাপারে জানান, ‘আমরা সবাই এই পরিণতির জন্য দুঃখিত, কিন্তু শেষ পর্যন্ত এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, আমরা যেভাবে আশা এবং পরিকল্পনা করেছিলাম, অনুষ্ঠানটি সেভাবে উদ্‌যাপন করা সম্ভব ছিল না।’
কথাসাহিত্য, কবিতা, শিশু সাহিত্য ও নাটকসহ নানা ক্ষেত্রে অবদান রাখা লেখক ও অনুবাদকদের স্বীকৃতি দেয়ার লক্ষ্যে এ বছর সংগঠনটির সাহিত্য পুরস্কার দেয়ার কথা ছিল ২৯ এপ্রিল।


‘অস্কার ও হলিউডে বৈচিত্র্য আনার চেষ্টা ফ্যাসিবাদী স্বৈরতন্ত্র’

আমেরিকান নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা এবং লেখক ডেভিড ম্যামেট সম্প্রতি এক সাক্ষাৎকারে হলিউডে বৈচিত্র্য আনার চলমান প্রচেষ্টার তীক্ষ্ণ সমালোচনা করেছেন। তিনি এই প্রচেষ্টাকে ফ্যাসিবাদী স্বৈরতন্ত্র বলে আখ্যায়িত করেছেন।
যুক্তরাষ্ট্রে ‘বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তি’ স্লোগাননির্ভর আন্দোলন, যা সংক্ষেপে ডিইআই (DEI; Diversity, equity, and inclusion) নামে খ্যাত, যা বেশ আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। নারী বা অশ্বেতাঙ্গ-সহ পিছিয়ে পড়া বর্ণ, জাতি, লিঙ্গ, ধর্ম, সংস্কৃতি এবং যৌন অভিমুখিতার মানুষদের জন্য সুযোগ সৃষ্টির দাবি তোলা হয় এই আন্দোলনে।
ষাটের দশকে সমাজের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে ‘অ্যাফার্মেটিভ অ্যাকশন’ নামের নীতিমালা গ্রহণ করে দেশটির সরকার। তারই ধারাবাহিকতায় ইদানীং বৈষম্যবিরোধী ডিইআই আন্দোলন চলছে যুক্তরাষ্ট্রে। 
ডেভিড ম্যামেট রাজনীতি, ব্যবসা বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে হলিউড পর্যন্ত সমাজের নানা পর্যায়েই এই আন্দোলনের প্রভাব পড়েছে, যার অন্যতম উদাহরণ হল ‘অস্কার পুরস্কার’। ২০২৪ সাল থেকে নিয়ম করা হয়, এই পুরস্কারের জন্য সেরা ছবির মনোনয়ন পেতে হলে ‘ডাইভার্সিটি স্ট্যান্ডার্ড’ নামে পরিচিত ৪টি শর্তের মধ্যে ২টি পূরণ করতে হবে। 
চলচ্চিত্র জগতের প্রখ্যাত যেসব তারকা নতুন এই নিয়মের সমালোচনা করেছেন, তাদের তালিকায় সর্বশেষ যুক্ত হলেন ডেভিড ম্যামেট। ‘হ্যানিবাল’ (২০০১), ‘দি আনটাচেবলস’ (১৯৮৭) এবং ‘রোনিন’ (১৯৯৮) সহ বিখ্যাত বেশ কিছু সিনেমার চিত্রনাট্য লিখেছেন ম্যামেট। পুলিৎজার পুরস্কার বিজয়ী এই তারকা একাধিকবার অস্কারের জন্যও মনোনীত হয়েছিলেন।
গত ২৩ এপ্রিল ক্যালিফোর্নিয়ায় একটি বই উৎসবের অনুষ্ঠানে সাক্ষাৎকার দিতে গিয়ে ম্যামেট বলেন, “ডিইআই হল গার্বেজ”। অস্কার পুরস্কারের সমালোচনা করতে গিয়ে তিনি বলেন, ‘আমি তোমাকে একটা ফালতু মূর্তি [অস্কার পদক] দেব না, যদি না তোমার [সিনেমায়] ৭% অমুক, ৮% তমুক না থাকে…এগুলি অবাঞ্ছিত।’
তার মতে, সাধারণ জনগণের মধ্যে জাতিগত বোঝাপড়া উন্নত করার ব্যাপারে চলচ্চিত্রের দায় ঠিক ততটাই, যতটা দায় দমকল বাহিনীর আছে। তার সহকর্মীরা প্রান্তিক গোষ্ঠীর প্রতিনিধিত্ব বাড়ানোর চেষ্টা না করে পপকর্ন বিক্রি করলে ভালো করবেন বলে জানান ম্যামেট।

সূত্র : বিবিসি, ইউরো নিউজ ও বুকার প্রাইজের ওয়েবসাইট

 

/জেড-এস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
কোরিওগ্রাফার ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৩ মে
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
শহর থেকে গ্রামে ফেরা মানুষের সংখ্যা দুই বছরে দ্বিগুণ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
টানা দ্বিতীয় জয়ের খোঁজে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি