X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পুলিশের পর্যালোচনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ‘ভালো’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ মে ২০১৬, ১৯:৫৭আপডেট : ০২ মে ২০১৬, ২০:১৩


পুলিশের পর্যালোচনা সভা বিগত কয়েক মাসের তুলনায় বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ‘ভালো’ বলে মনে করছে পুলিশ। পুলিশ সদর দফতরের অপরাধ পর্যালোচনায় এমন চিত্রই ফুটে উঠেছে।
সোমবার পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত অপরাধ পর্যালোচনা সভায় এই ‘ভালো’ চিত্রই তুলে ধরেন শীর্ষ পুলিশ কর্মকর্তারা। সভা শেষে পুলিশি কার্যক্রমে জনগণের অংশগ্রহণ বাড়ানোর জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি একেএম শহীদুল হক। তিনি বলেন, জনগণের অংশগ্রহণ ছাড়া অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।
পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় সোমবার জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত সময়ের অপরাধ পরিস্থিতি তুলে ধরেন অতিরিক্ত ডিআইজি মো. জহিরুল ইসলাম ভূঁইয়া। তিনি বলেন, অপহরণ, খুন, ছিনতাই, চাঁদাবাজি, নারী ও শিশু পাচার, অস্ত্র উদ্ধার, মাদকদ্রব্য উদ্ধারসহ সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি সভায় পর্যালোচনা করা হয়েছে। তাতে দেখা যায়, দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের তুলনায় তুলনায় ভালো। খুন, দাঙ্গা, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা কমেছে। তবে ডাকাতি, দস্যুতা, অপহরণ ও চুরির মামলা বেড়েছে।
পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অপরাধ পর্যালোচনা সভায় ব্লগার হত্যা মামলার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। ব্লগার হত্যার ১১টি মামলার মধ্যে একটি মামলার বিচার হয়েছে। তিনটি মামলার বিচার ও সাতটি মামলার তদন্ত চলছে।
জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত জনগণের জানমালের নিরাপত্তা দিতে গিয়ে সারাদেশে পুলিশ হতাহতের ঘটনায় ১৩টি মামলা হয়েছে। এর মধ্যে ১২টি মামলায় চার্জশিট দাখিল করা হয়েছে। একটি মামলার তদন্ত চলছে। এছাড়া মোটরকার, মাইক্রোবাস, জিপ, মোটরসাইকেল, বেবি ট্যাক্সিসহ বিভিন্ন ধরণের ৫৬২টি গাড়ি চুরির মামলা হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় কম। ২০১৫ সালের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত গাড়ি চুরির মামলা হয়েছে ৬২৩টি। চুরি যাওয়া গাড়ির মধ্যে উদ্ধার করা হয়েছে ৪৪৬টি। গত বছরের শেষ তিন মাসে সারাদেশে মামলা হয়েছিলো ৪৪ হাজার ২১৫টি। চলতি বছরের প্রথম তিন মাসে মামলা হয়েছে ৪২ হাজার ২৬৯টি।

আরও পড়ুন: 'প্রাথমিক ধারণার চেয়েও বেশি ভয়াবহ জিকা ভাইরাস'

অপরাধ পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে আইজিপি বলেন, শুধু মামলা নিয়ে, তদন্ত করে সমাজে অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। অপরাধ প্রতিরোধে জনগণ তথা কমিউনিটি পুলিশকে সম্পৃক্ত করতে হবে। পুলিশি কার্যক্রমে জনগণের অংশগ্রহণ বাড়াতে হবে। প্রতিরোধমূলক পুলিশিংয়ের ওপর গুরুত্ব দিতে হবে।

জঙ্গি কার্যক্রম সম্পর্কে পুলিশকে সজাগ ও সতর্ক থাকার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আইজিপি বলেন, ভাড়াটিয়া, ভাসমান ও অস্থায়ী আগন্তুকদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হবে। তাদের সঠিক পরিচয় শনাক্ত করতে হবে। অপরাধী ও সন্ত্রাসী চিহ্নিত করার ক্ষেত্রে কমিউনিটি পুলিশিকে সম্পৃক্ত করতে হবে। একইসঙ্গে মাদকের বিরুদ্ধে সচেনতা বাড়াতে হবে।

দেশের সব মামলার তথ্য ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেমে (সিডিএমএস) অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া চালু হয়েছে জানিয়ে আইজিপি বলেন, সিডিএমএসে মামলার নথি হালনাগাদ করতে হবে।

অপরাধ পর্যালোচনা সভায় পুলিশ টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্টের অতিরিক্ত আইজিপি অমূল্য ভূষণ বড়ুয়া, এসবির অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পুলিশ স্টাফ কলেজের রেক্টর ফাতেমা বেগম, সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মো. মোখলেসুর রহমান, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল মো. নজিবুর রহমান, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, এপিবিএনের অতিরিক্ত আইজিপি সিদ্দিকুর রহমান, অতিরিক্ত আইজিপি (ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট) মো. আবুল কাশেম প্রমুখ এবং পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: সাধারণ মুক্তিযোদ্ধাদের ভাতা আরও বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর

/জেইউ/এজে

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা