X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি

এমপি ও প্রশাসনের নির্দেশেই শ্যামল কান্তিকে বরখাস্ত করা হয়েছে

তানজিমুল নয়ন
১৮ মে ২০১৬, ১৯:১২আপডেট : ১৯ মে ২০১৬, ২২:৪৭

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার কল্যান্দীতে অবস্থিত পিয়ার সাত্তার লতিফ স্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে প্রশাসনের নির্দেশে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বলে দাবি করেছেন স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি ফারুকুল ইসলাম। স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে প্রশাসন তাদের এ সিদ্ধান্ত নিতে বলেছে বলেও জানিয়েছেন তিনি। তবে প্রয়োজনে শ্যামল কান্তি ভক্তকে স্বপদে ফেরাতে আপত্তি নেই তার। ফারুকুল মনে করেন, স্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ষড়যন্ত্রের শিকার আর তাকে বাঁচাতে গিয়ে ভুল পদক্ষেপ নিয়ে সমালোচিত হচ্ছেন স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান।   

মঙ্গলবার রাতে দিল্লি থেকে বাংলা ট্রিবিউনকে দেওয়া একটি বিশেষ সাক্ষাৎকারে এসব মন্তব্য করেছেন তিনি। এসময় গত শুক্রবার নারায়ণগঞ্জে ঘটে যাওয়া ঘটনা ও এর পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে খোলামেলা কথাও বলেছেন ফারুকুল ইসলাম।

ম্যানেজিং কমিটির সভাপতি ফারুকুল ইসলাম

স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ এর এই ন্যাশনাল ডিরেক্টর তার পূর্ব নির্ধারিত প্রশিক্ষণসংক্রান্ত সফরে বর্তমানে ভারতের দিল্লিতে অবস্থান করছেন। সেখান থেকেই মোবাইল ফোন ও ফেসবুকের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

ফারুকুল মনে করেন, এক ছাত্রকে মারধরের বিষয়টি সঠিক হলেও প্রধান শিক্ষকের ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগটি ছিল সংশয়পূর্ণ। তবে ওই দিন প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে রিফাত নামের ওই ছাত্র ও তার মা ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে আরও ১০-১২ জন ছাত্রকে সাফাই সাক্ষী হিসেবে দাঁড় করায়। আর বাইরে এ বিষয়ে গুজব রটিয়ে হাজার হাজার মানুষকে জড়ো করানো হলে ওই পরিস্থিতির সৃষ্টি হয়।আর এ ঘটনার সঙ্গে ম্যানেজিং কমিটির গুটি কয়েক সদস্য জড়িত।

তিনি আরও মনে করেন, পুরো ঘটনাটির দায় স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানের ওপর চাপানো হলেও সে সময় উপস্থিত বুদ্ধি খাটিয়ে জনরোষ থেকে প্রধান শিক্ষক ও তাকে রক্ষা করেছিলেন তিনি। তবে কৌশলটা আরেকটু ভিন্ন হলে হয়তো বিতর্ক এড়ানো যেতো। তিনি বলেন, সবার উচিৎ প্রকৃত ঘটনার দিকে দৃষ্টি দেওয়া এবং যারা ধর্মের নামে উস্কানি দিয়ে এসব ঘটনা ঘটিয়েছে তাদের বিচারের মুখোমুখি করা।

বাংলা ট্রিবিউন: আপনি পিয়ার সাত্তার লতিফ স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি। গত শুক্রবার আপনাদের স্কুলে এই কমিটির বৈঠক চলছিল। সেখানে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে এক ছাত্রকে মারধরের অভিযোগ আনা হয়।

ফারুকুল ইসলাম: হ্যাঁ, আমি ওই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি। এটা আমার বাবার নামে প্রতিষ্ঠিত স্কুল। গত ২৫ বছর ধরে আমার সমস্ত আয় দিয়ে ধীরে ধীরে এই স্কুলটি আমি প্রতিষ্ঠিত করেছি। কিন্তু, ম্যানেজিং কমিটির কয়েকজন সদস্য এবং কিছু গ্রামবাসী সেখানে সমস্যা সৃষ্টি করেছে। তারা মিথ্যা অভিযোগ এনে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত এবং আমাকে হত্যা করতে চেয়েছিল। তারা এলাকাবাসীর কাছে অভিযোগ করে প্রধান শিক্ষক এবং আমি ধর্মের বিরুদ্ধে কথা বলি।

ফেসবুকে দেওয়া ফারুকুল ইসলামের সাক্ষাৎকারের অংশবিশেষ

গত শুক্রবার ম্যানেজিং কমিটির বৈঠক চলছিল। এসময় স্থানীয় কয়েকটি মসজিদের মাইক থেকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ইসলাম ধর্মের বিরুদ্ধে কটূক্তির অভিযোগ আনা হয়। একথা শুনে হাজার হাজার মানুষ ছুটে আসে এবং প্রধান শিক্ষককে মারধর করতে থাকে। আমিসহ কয়েকজন তাদের হাত থেকে প্রধান শিক্ষককে বাঁচানোর চেষ্টা করি। এসময় তারা আমাকেও আঘাত করে। আমিও আহত হই। পরিস্থিতি সামলাতে না পেরে আমি পুলিশে খবর দেই। কিন্তু, পুলিশও তাদের সামলাতে ব্যর্থ হয়। তখন তারা স্থানীয় চেয়ারম্যান, শিক্ষা অফিসার, ইউএনও, পুলিশ সুপারকে ডাকে। সব শেষে ডাকা হয় স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমানকে। সেলিম ওসমান সাহেব জনতার রোষ থেকে প্রধান শিক্ষককে রক্ষা করেন। তিনি ওই প্রধান শিক্ষককে কানে ধরান, তাকে সাময়িকভাবে বরখাস্তের নির্দেশ দেন, স্কুলের কমিটির চেয়ারম্যান হিসেবে আমাকেও অপসারণ করা হবে বলে সতর্ক করে দেন... ইত্যাদি কাজ সে মুহুর্তে করেন তিনি। সবই করেন প্রধান শিক্ষককে জনরোষ থেকে বাঁচানোর জন্য, তবে স্বীকার করি সে মুহূর্তে তিনি যে সিদ্ধান্তগুলো নিয়েছিলেন তার কিছু কিছু আইনত হয়তো সঠিক হয়নি। অন্য রকম হলে ভালো হতে পারতো। বিতর্ক এড়ানো যেতো। সে সময়ে অনেক সাংবাদিক ও প্রশাসনের কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। এমপির নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা শিক্ষা অফিসার আমাদের (ম্যানেজিং কমিটিকে) প্রধান শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করতে বলেন। আমরা সে সিদ্ধান্ত পালন করেছি। এ ঘটনার পরদিন নারায়ণগঞ্জের সবগুলো সংবাদপত্রে এ খবর প্রকাশিত হয় যদিও এর অনেকগুলোই মনগড়া খবর ছেপেছে। আমার মনে হয়, ধর্মান্ধ মানুষ যে কোনও কিছুই ঘটাতে পারে।

বাংলা ট্রিবিউন: প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কখন বরখাস্ত করার সিদ্ধান্ত নেন?

ফারুকুল ইসলাম:  প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে জনতার রোষ থেকে বাঁচাতে ঘটনাস্থলেই তাকে বরখাস্তের নির্দেশ দেন এমপি মহোদয়। উপজেলা নির্বাহী অফিসার ও শিক্ষা অফিসার সে অনুযায়ী আমাদের (ম্যানেজিং কমিটিকে) ওই শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দেন। আমরা ওইদিনই এ আদেশ পালন করি।

বাংলা ট্রিবিউন: কিন্তু, শ্যামল কান্তির কাছে পাঠানো সাময়িক বরখাস্তের চিঠিতে দেখা গেছে, সিদ্ধান্তটি হয়েছে ১৩ মে শুক্রবার। আর সেখানে আপনার স্বাক্ষরের নিচে তারিখ দেওয়া আছে ১৬ মে। আমাদের জানা মতে, ১৬ মে সকালেই আপনি দেশত্যাগ করেছেন।তাহলে ওই চিঠিতে স্বাক্ষর করেছেন কবে? 

ফারুকুল ইসলাম: আমি ওই দিনই (১৩ মে) ওই চিঠিতে স্বাক্ষর করেছি। তবে তারিখ দেইনি। পরে কেউ তারিখটি বসিয়ে দিয়েছে। সেখানেই ভুলটা হয়েছে।

 

আরও পড়তে পারেন:

নারায়ণগঞ্জে শিক্ষক লাঞ্ছনায় কেন ব্যবস্থা নয়: হাইকোর্ট হাইকোর্ট

 

বাংলা ট্রিবিউন: আপনাদের পাঠানো বরখাস্তের চিঠিতে প্রধান শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে। এরমধ্যে সবচেয়ে গুরুতর হচ্ছে, ধর্মের বিরুদ্ধে কটূক্তি করার অভিযোগ। এটা কি আসলে সত্য ছিল? ওই ছাত্র ও তার মাতো পরে গণমাধ্যমের সামনে দাবি করেছেন, তারা এ ধরনের কোনও অভিযোগ আনেননি।সেক্ষেত্রে এই অভিযোগের সত্যতা কতোটুকু?

ফারুকুল ইসলাম: ওই সময়ে ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় থানার ওসি, চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা কমিটির সদস্যদের সামনেই ওই ছাত্র ও তার মা এ ধরনের অভিযোগের কথা বলে। এর স্বপক্ষে আরও ১০/১২ জন ছাত্রকে এনে তারা সাক্ষ্য দেয়। তার ভিত্তিতেই ওই অভিযোগটি আনা হয়েছে। তবে প্রধান শিক্ষক এমন কথা বলেছেন এটাতে আমার সংশয় আছে। কিন্তু, পরিস্থিতি এমন ছিল যে আমার কিছুই করার ছিল না। ম্যানেজিং কমিটির কিছু সদস্য গ্রামবাসীদের নিয়ে বাকিদের উস্কে দিয়েছিল।

বাংলা ট্রিবিউন: ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগও এনেছেন আপনারা।

ফারুকুল ইসলাম: এ অভিযোগটি অবশ্যই সঠিক। এ ব্যাপারে আমি তাকে একাধিকবার সতর্ক করেছি। এমনকি এটা নিয়ে বেশ আগেই প্রধান শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে ইউএনও, ডিসি ও শিক্ষা অফিসারদের কাছে একটি অভিযোগও দায়ের করা হয়েছে।

 

আরও পড়তে পারেন:

কেন ‘স্যরি স্যার’? কান-ধরে-প্রতিবাদ

 

বাংলা ট্রিবিউন: ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে আরেকটি অভিযোগ আছে যে আপনারা শ্যামল কান্তি ভক্তকে প্রধান শিক্ষকের পদ থেকে সরিয়ে সেখানে আপনার বোন পারভীন আক্তারকে বসানোর চেষ্টা করছিলেন।

ফারুকুল ইসলাম: উনি আমার দূর সম্পর্কীয় বোন হন। তবে সবাইকে আমি অনেকবার বলেছি, পারভীন এখনও প্রধান শিক্ষক হওয়ার সক্ষমতা অর্জন করেননি। উনি নিজেও এ কথা জানেন। আমি তাকে বলেছি, হেড মাস্টারের অবসরে যাওয়া পর্যন্ত ধৈর্য ধরতে। হেড মাস্টার নিজেও এ কথা জানেন। তিনি নিজেও এ কথা অস্বীকার করতে পারবেন না। শ্যামল কান্তি বাবু আমাকে ভালো করেই চেনেন। আমি না চাইলে এতোদিন তার পক্ষে আমার প্রতিষ্ঠানে চাকরি করা সম্ভব হতো না। তাই আমি বিশ্বাস করি উনিও এ বিষয়ে সত্য কথা বলবেন।

 

আরও পড়তে পারেন:

সেলিম ওসমানের পক্ষে ৪৩ ব্যবসায়ী সংগঠন! সেলিম ওসমানের পক্ষে ৪৩ ব্যবসায়ী সংগঠনের সংবাদ সম্মেলন

 

বাংলা ট্রিবিউন: আপনি অভিযোগ করেছেন, ম্যানেজিং কমিটির কিছু সদস্য এবং কিছু গ্রামবাসী এ সমস্যাটা তৈরি করেছে। আপনি কি তাদের নাম জানেন? কারো নাম বলা সম্ভব?

ফারুকুল ইসলাম: এটা বলা কি ঠিক হবে?

বাংলা ট্রিবিউন: আমরা বিভিন্নভাবে খোঁজ নিয়ে কমিটির তিন সদস্য মতিউর রহমান, মিজানুর রহমান ও মোবারক হোসেন এ ঘটনায় জড়িত বলে সাধারণ মানুষের কাছে জানতে পেরেছি। আপনিও কি তাই  মনে করেন?

ফারুকুল ইসলাম: হ্যাঁ, তারা এ ঘটনায় জড়িত ছিল বলে শুনেছি। এছাড়াও আরও কিছু লোক তাদের সঙ্গে ছিল। আমি মনে করি কিছু লোক ধর্মান্ধ হয়ে এ ঘটনায় ইন্ধন দিয়েছিল। এদেরকেও বিচারের আওতায় আনা উচিৎ।

বাংলা ট্রিবিউন: মসজিদের মাইকে কারা ঘোষণা দিয়েছে বলে মনে করেন?

ফারুকুল ইসলাম: এটা ঠিক বলতে পারবো না। আমি ফিরে এসে এটার হদিস বের করবো। তবে যারা এ কাজে ইন্ধন দিয়েছে তারাই এটা করিয়েছে বলে মনে হয়।

বাংলা ট্রিবিউন: যদি সরকার বলে বা জনদাবি ওঠে যে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে স্বপদে বহাল করতে হবে, তাহলে কি করবেন?

ফারুকুল ইসলাম: সরকারের লোক বলায় তাকে শাস্তি দিয়েছি। সরকার আবারও বললে শ্যামল কান্তি ভক্তকে স্বপদে ফেরাতে আমার কোনও আপত্তি নেই। আমি যে কোনও মূল্যে এই স্কুলটির ভাবমূর্তি ফিরিয়ে আনতে চাই।

/টিএন/

 

আরও্র পড়তে পারেন:

‘আমার এখন দেহ আছে, প্রাণ নেই’ হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষক শ্যামল কান্তি ভক্ত

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী