X
মঙ্গলবার, ১৪ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

র‌্যাবের অভিযানে নিহত জঙ্গিদের মধ্যে দু’জনের পরিচয় মিলেছে

নুরুজ্জামান লাবু
১১ অক্টোবর ২০১৬, ১৯:১৯আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ২৩:৪১

গাজীপুর ও টাঙ্গাইলে নিহত দুই জঙ্গি

রাজধানী ঢাকার উপকণ্ঠ গাজীপুর ও টাঙ্গাইলে র‌্যাবের পৃথক অভিযানে নিহত জঙ্গিদের মধ্যে দু’জনের পরিচয় মিলেছে। এদের একজনের নাম আহসান হাবীব, অপরজনের নাম আমিনুল এহসান ওরফে আমিমুল এহসান অপু (২১)। আহসান হাবীব টাঙ্গাইলের কাগামারায় অভিযানে নিহত হয়েছে আর আমিনুল নিহত হয়েছে গাজীপুরের হাড়িনালে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

র‌্যাব সূত্র জানায়, টাঙ্গাইলের কাগমারায় নিহত দুই জঙ্গির একজন আহসান হাবীবের বাবার নাম আলতাফ হোসেন। তার গ্রামের বাড়ি নওগাঁর রানীনগর উপজেলার রানীনগর ইউনিয়নে। এছাড়া গাজীপুরের হাড়িনালে নিহত দুই জঙ্গির একজন আমিনুল এহসানের  বাবার নাম গাফফার মণ্ডল। তার গ্রামের বাড়ি জয়পুরহাটের কালাই উপজেলার জিন্দারপুর ইউনিয়নে।

নওগাঁ প্রতিনিধি জানিয়েছেন, টাঙ্গাইলে র‌্যাবের অভিযানে নিহত জঙ্গি আহসান হাবিব ওরফে শুভ নওগাঁর রানীনগর উপজেলার দক্ষিণ রাজাপুর গ্রামের আলতাফ হোসেনের ছেলে।  

জানা গেছে, ২০০৯ সালে নওগাঁ ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাশ করার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন শুভ। সেখানে অধ্যায়নরত অবস্থায় থাকতেন নগরীর জিরোপয়েন্ট এলাকায় ন্যাশনাল ব্যাংকের পঞ্চম তলায় একটি ম্যাসে। ২০১৪ সালে সারাদেশে বিএনপি-জামায়াত-শিবিরের তাণ্ডবের সময় পুলিশের হাতে অস্ত্রসহ গ্রেফতার হন শুভ ও একই বিভাগের অধ্যয়নরত শরিফুল ইসলাম (২৭)।

এরপর তাদের বিরুদ্ধে রাজশাহীর গোদাগাড়ীতে অস্ত্র আইনে মামলা হয়। মামলায় তারা কয়েক মাস পর হাজত ভোগ করে জামিনে বের হয়ে আসেন। এরপর শুভ নওগাঁতে কয়েকদিন থাকার পর আবার রাজশাহীতে যান।

শুভর বাবা আলতাফ হোসেন জানান, পরবর্তীতে শুভ আদালতে হাজিরা না দেওয়ায় এবং কথাবার্তায় তাদের মধ্যে সন্দেহ দেখা দেয়। এক পর্যায় শুভ তাদের সাথে সেল ফোন ও ফেসবুকেও যোগাযোগ বন্ধ করে দেন।   এরপর থেকে শুভ নিখোঁজ হয়। এ ঘটনায় গত বছর রাজশাহী জেলার গোদাগাড়ির বোয়ালিয়া ক্যাম্প সাধারণ ডায়রি দায়ের করেন তিনি। 

শুভর বাবা আরও জানায়, তিনি তার ছেলের লাশ নেবেন না।

  

আহসান হাবীব

 

এদিকে জয়পুরহাট প্রতিনিধি জানিয়েছে, নিহত  জঙ্গি  আমিনুল ইসলাম ওরফে আমিমুল এহসান অপু  জয়পুরহাটের কালাই উপজেলার বেগুনগ্রামের আব্দুল গাফ্ফারের ছোট ছেলে। সে গত বছরের ৪ অক্টোবর বগুড়ার পলিটেকনিক্যালে পড়তে যাওয়ার কথা বলে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়। নিঁখোজের পরে ৬ অক্টোবর তার বাবা কালাই থানায় একটি জিডি করেন।

তার বড় ভাই আতাউর রহমান মোবাইল ফোনে জানান, কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম মঙ্গলবার সন্ধ্যায় তাকে ছোট ভাই আমিমুলের নিহত হওয়ার খবর জানায়।

তিনি আরও জানান, ছোট ভাই নিখোঁজের পর থেকে অনেক খোঁজাখুজি করে তাকে পাওয়া যায়নি। ঢাকার গুলশানে হোটেল হলি আর্টিজানে জঙ্গি হামলার পর পুলিশ তার বাবাকে ডেকে আমিমুলের সম্পর্কে নানা জিজ্ঞাসাবাদও করেন। এরপর থেকে তার বাবা মানসিকভাবে ভেঙে পড়েন। দুশ্চিন্তার কারণে মাস দুয়েক আগে তার বাবা পক্ষাঘাতে আক্রান্ত হয়ে বর্তমানে শয্যাশায়ী। মা তাহেরা বেগম একজন গৃহিনী।

তাহেরা বেগম বলেন, আমিমুলের চলাফেরায় পরিবারের সন্দেহ ছিল। তবে এভাবে যে সে জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়বে তা কখনও ভাবিনি।

কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম জানান, ঢাকা থেকে বিভিন্ন গণমাধ্যম কর্মীদের ফোনে খবর পেয়ে তিনি গাজীপুরের জয়দেবপুর ও টাঙ্গাইল থানার ওসির সাথে কথা বলে বিষয়টি নিশ্চিত হয়েছেন। পরে তিনি আমিমুলের বড় ভাই আতাউর রহমানকে ফোনে খবরটি জানিয়েছেন।

গত ৮ অক্টোবর সকালে গাজীপুরের জয়দেবপুরের হাড়িনালে গোপন সংবাদের ভিত্তিতে একটি বাড়িতে অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। এসময় র‌্যাবের সঙ্গে গোলাগুলিতে দুই জঙ্গি নিহত হয়। প্রায় একই সময়ে টাঙ্গাইলের কাগমারায় র‌্যাব অপর একটি জঙ্গি আস্তানায় অভিযান চালালে সেখানেও গোলাগুলিতে দুই জঙ্গি নিহত হয়। এছাড়া একই দিন সন্ধ্যায় আশুলিয়ায় অপর একটি আস্তানায় অভিযান চালালে পালিয়ে যাওয়ার সময় পাঁচ তলা থেকে পড়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরেক জঙ্গি। নব্য জেএমবির অর্থের যোগানদাতা হিসেবে চিহ্নিত করে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছে, ওই বাসা থেকে প্রায় ৩০ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে তাকে আব্দুর রহমান ওরফে নাজমুল হক হিসেবে শনাক্ত করা হয়েছে।

র‌্যাব সূত্র জানায়, টাঙ্গাইলের অভিযানের পর জঙ্গি আস্তানা থেকে উদ্ধার করা পরিচয়পত্র দেখে প্রাথমিকভাবে দুই জঙ্গিকে রাজশাহীর চারঘাট উপজেলার নিমপাড়া গ্রামের লতিফুর রহমানের ছেলে আতিকুর রহমান ও পাশের ইউসুফ গ্রামের জোনায়েদ হোসেনের ছেলে সাগর হোসেন বলে শনাক্ত করা হয়েছিলো। কিন্তু পরে জানা গেছে এ পরিচয়পত্রটি ছিলো ভুয়া। এছাড়া পরিচয়পত্র দেখে গাজীপুরের হাড়িনালে নিহত দুই জঙ্গিকে নরসিংদীর রাশেদুল মিয়া ও তৌহিদুল ইসলাম বলে প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছিলো। কিন্তু তাদের পরিচয়পত্রও ছিলো ভুয়া। আমিনুল এহসান ওরফে আমিমুল এহসান অপু

র‌্যাব সূত্র জানায়, আশুলিয়ার আস্তানা থেকে আব্দুর রহমান ওরফে নাজমুল হোসেনের একটি পাসপোর্ট উদ্ধার করা হয়েছিলো। ওই পাসপোর্টে তার গ্রামের বাড়ি সাতক্ষীরার কুশখালী উল্লেখ করা রয়েছে। বাবার নাম আব্দুল্লাহ ও মায়ের নাম রাজিয়া খাতুন উল্লেখ ছিলো। কিন্তু র‌্যাব কর্মকর্তারা খোঁজ নিয়ে জানতে পারেন আব্দুল্লাহ-রাজিয়া দম্পতির আব্দুর রহমান ওরফে নাজমুল হোসেন নামে কোনও সন্তান নেই।

র‌্যাবের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, জঙ্গিরা তাদের মূল পরিচয় আড়াল করে ভুয়া আইডি বানিয়ে আত্মগোপন করে থাকে। এজন্য নির্বাচন কমিশনের সংরক্ষিত আঙ্গুলের ছাপের সঙ্গে নিহতদের আঙ্গুলের ছাপ মিলিয়ে পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আঙ্গুলের ছাপ মিলিয়ে আহসান হাবীব ও আমিনুল এহসানের পরিচয় নিশ্চিত করা হয়েছে।

 /এনএল/টিএন/

আরও পড়ুন: গাজীপুরে নিহত সাত জঙ্গির আরেকজন সাইফুল

সম্পর্কিত
সর্বশেষ খবর
জামদানি শাড়ির যত্নে ৭ টিপস
জামদানি শাড়ির যত্নে ৭ টিপস
বিদায়ের আগে ফ্রান্সের বর্ষসেরার পুরস্কার জিতলেন এমবাপ্পে 
বিদায়ের আগে ফ্রান্সের বর্ষসেরার পুরস্কার জিতলেন এমবাপ্পে 
ছুরিবিদ্ধ কিশোরের মরদেহ উদ্ধার, বাবার ধারণা ভ্যান নিতে হত্যা
ছুরিবিদ্ধ কিশোরের মরদেহ উদ্ধার, বাবার ধারণা ভ্যান নিতে হত্যা
প্রতিরক্ষা সহযোগিতা বাড়ছে, পিছিয়ে থাকতে চায় না বাংলাদেশ
বাংলা ট্রিবিউনকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনপ্রতিরক্ষা সহযোগিতা বাড়ছে, পিছিয়ে থাকতে চায় না বাংলাদেশ
সর্বাধিক পঠিত
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
ইয়াহিয়া সিনওয়ার: যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছেন, শেষও কি তার হাতে?
গাজায় ইসরায়েলি আগ্রাসনইয়াহিয়া সিনওয়ার: যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছেন, শেষও কি তার হাতে?
আমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
বাংলা ট্রিবিউনের দশম বর্ষপূর্তিআমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
রেল মন্ত্রণালয়ের গাড়ি নিয়ে চুরি করতে গিয়ে গ্রেফতার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ড্রাইভার
রেল মন্ত্রণালয়ের গাড়ি নিয়ে চুরি করতে গিয়ে গ্রেফতার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ড্রাইভার
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল  
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল