X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভারতের উত্তেজক ওষুধের লেবেল পরিবর্তন করে হয়ে যাচ্ছে আমেরিকান

আমানুর রহমান রনি
১৭ অক্টোবর ২০১৬, ০৯:৫৩আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ১৬:৩৮

ভেজাল ওষুধ

চোরাচালানের মাধ্যমে আনা ভারত থেকে ২১ প্রকার উত্তেজক ট্যাবলেট ও ক্যাপসুলের লেবেল পরিবর্তন করে তা আমেরিকা ও চীনের বলে বাজারজাত করছেন এক অসাধু ব্যবসায়ী। এছাড়া তিনি নিজেও তৈরি করছেন এসব ভেজাল ‍ওষুধ। দীর্ঘ ৩৫ বছর ধরে তিনি এই ব্যবসা করছেন। মো. নূর হাজী (৫৫) নামে ওই ব্যবসায়ীকে অবশেষে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি পুলিশকে চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। তাকে তিনদিনের রিমান্ড নেওয়ার আদেশ দিয়েছেন আদালত।

গত ১৩ অক্টোবর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) দক্ষিণ বিভাগের কোতোয়ালী জোনাল টিম পুরান ঢাকা থেকে মো. নূর হাজীকে গ্রেফতার করে। এ সময় তার ফার্মেসি ও গোডাউন থেকে ১৯ প্রকারের বিপুল পরিমাণ ভেজাল যৌন উত্তেজক ট্যাবলেট ও ক্যাপসুল উদ্ধার করা হয়। এছাড়া আরও দুটি ওষুধের লেবেল জব্দ করেছে পুলিশ।

ডিবি দক্ষিণ বিভাগের কোতোয়ালী জোনাল টিমের সহকারী কমিশনার  (এসি) মাহমুদা আফরোজ লাকি বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘নূর হাজী দীর্ঘ ৩৫ বছর ধরে এই ভেজাল ওষুধের ব্যবসা করেন। তিনি ভারত থেকে কিছু ওষুধ চোরাচালানের মাধ্যমে নিয়ে আসেন। এরপর ওই ওষুধের লেবেল ও মোড়ক পরিবর্তন করে তার তৈরি করা লেবেল লাগিয়ে বাজারজাত করেন। তার তৈরি করা লেবেলের গায়ে প্রস্তুতকারী দেশে হিসেবে আমেরিকা ও চায়না লেখা থাকে। অথচ সেগুলো ভারতের ওষুধ। এছাড়া সে নিজেও ভেজাল ওষুধ প্রস্তুত করে। এসব ওষুধ ভারত থেকে তিনি নিয়ে  এলেও তার কাছে কোনও বৈধ কাগজপত্র নেই।’

ভেজাল ওষুধ এসি বলেন, ‘এসব ওষুধ দেশের বিভিন্ন জেলা শহর ও রাজধানীর গুলশান-বনানীতে বেশি বিক্রি হয়। আমরা কিছু ফার্মেসির নাম পেয়েছি, যেগুলো তার কাছ থেকে ওষুধ পাইকারি কিনে বিক্রি করে। তাদের গ্রেফতারে অভিযান চালানো হবে।’

গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, নূর হাজী প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে, সে এসব ওষুধ ৩০০ থেকে ৮০০ টাকায় ভারত থেকে কিনে আনে, কিন্তু বিক্রি করে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়।

নূর হাজীর কাছ থেকে উদ্ধারকৃত যৌন উত্তেজক ট্যাবলেট ও ক্যাপসুলসহ অন্য যেসব ওষুধ উদ্ধার করা হয়েছে, সেগুলো হলো- Vegra-100 ট্যাবলেট ২০০ পিস, Onagra-100 ট্যাবলেট ২২৫ পিস, Hotigra-100 ট্যাবলেট ১০৮পিস, Sonagra-100 ট্যাবলেট ৫০০ পিস, Green Viagra ট্যাবলেট ৭২ পিস, Bichunyuan ট্যাবলেট ১৬০ পিস, Good Man USA ট্যাবলেট ১ হাজার ৮৫০ পিস, Jodoyo ক্যাপসুল ৬০০ পিস, Enjoy Power Oil ২০ বোতল, Vigorup ক্যাপসুল ২০০ পিস, Cyclogest Progesteone ২২৫ পিস, Maxman ক্যাপসুল ৬০০ পিস, Diclo-M ট্যাবলেট ১৮০০ পিস, Paraktin ট্যাবলেট ১০০ পিস, Paroptin ট্যাবলেট ১০০ পিস, Nimpsp ট্যাবলেট ৬৭৫ পিস, Elcypro ট্যাবলেট ৫০ পিস, Dexkon ট্যাবলেট ৮ হাজার পিস ও Czede ট্যাবলেট ৬০০ পিস।

ভেজাল ওষুধ গোয়েন্দা পুলিশ জানায়, ভারত থেকে এসব ওষুধ চোরাচালানের মাধ্যমে নিয়ে আসার পর নূর হাজী তার পুরান ঢাকার গোডাউনে রাখেন। এরপর লেবেল খুলে ফেলেন। লেবেল খুলে তার তৈরি করা লেবেলে ওষুধগুলো বাজারে ছাড়েন। তার তৈরি করা লেবেলের গায়ে আমেরিকা ও চীন লেখা থাকে। সাধারণ ক্রেতা এসব ওষুধ দেখলে কখনোই বুঝবে না এগুলো ভেজাল।  

ডিবির সহকারী কমিশনার (এসি) মাহমুদা আফরোজ লাকি বলেন, ‘নূর হাজীর বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা হয়েছে। আদালত তিন তার দিনের রিমান্ড মঞ্জুর করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সে ভেজাল ওষুধের ব্যবসার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে। তার সঙ্গে আর কেউ জড়িত আছে কিনা, তা আমরা খতিয়ে দেখছি।’

পুলিশ জানিয়েছে, বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর এসব বিদে যৌন উদ্দীপক ও ভেজাল ওষুধ ব্যবসার সঙ্গে আরও অনেকে জড়িত। তাদের নেটওয়ার্ক ভেঙে দিতে পুলিশ ধারাবাহিক অভিযান চালাবে। তাদের বিরুদ্ধে স্পেশাল অ্যাক্টে মামলা হবে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম-কমিশনার আব্দুল বাতেন বলেন, ‘আমরা মানুষকে সচেতন করতে চাই। কারণ এসব ভেজাল ওষুধ সেবনের ফলে কিডনি রোগসহ আরও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা ভুগতে পারে। এসব ভেজাল ওষুধ সেবনকারীদের দীর্ঘমেয়াদির ক্ষতি করে।’

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত