X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘১৬টা দিন কীভাবে পার হয়েছে আমি বলতে পারবো না’

নুরুজ্জামান লাবু
০৩ নভেম্বর ২০১৬, ০৮:৫৪আপডেট : ০৪ নভেম্বর ২০১৬, ০১:৪৩

 

 

বদরুদ্দিন বদি ‘হাত-পা বাঁধা ছিল শেকলে। ছোট্ট একটি রুম। অন্ধকার। দুদিন পর পর একটু-আধটু শুকনো খাবার দেওয়া হতো। সঙ্গে একটু পানি। ওই রুমেই খাবার, ওই রুমেই প্রস্রাব-পায়খানা করতে হয়েছে। একটি বালতি দিয়েছিল প্রস্রাব-পায়খানা করবার জন্য। দুর্গন্ধে নিঃশ্বাস বন্ধ হয়ে আসতো। অনেক অনুনয়-বিনয়ের পর সেগুলো সরানো হতো। মারধর আর নির্যাতন ছিল প্রতিদিনের ঘটনা। নির্যাতন করে তা মোবাইল ফোনে পরিবারের সদস্যদের শোনাতো। দ্রুত টাকা না দিলে হত্যা করবে বলে হুমিকও দিতো।’ কথাগুলো বলছিলেন বদরুদ্দিন বদি (৪৫)। দক্ষিণ আফ্রিকায় অপহরণের শিকার হয়ে ১৬ দিন আটকে ছিলেন তিনি।




















ঢাকার গোয়েন্দা পুলিশ কর্মকর্তারা জানান, অপহরণকারীরা তার মতোই কয়েকজন প্রবাসী বাংলাদেশি। সঙ্গে স্থানীয় কালো আফ্রিকান যুবক কয়েকজন। তাদের দাবি ছিল ১৫ লাখ টাকা। দেশে তাদের সহযোগীদের কাছে টাকা দিলেই মুক্তি পাওয়া যাবে বলে জানিয়েছিল অপহরণকারীরা। কিন্তু শেষ পর্যন্ত সামান্য কিছু টাকা দিয়ে আর গোয়েন্দা পুলিশের কৌশলী তৎপরতায় অপহরণকারীদের হাত থেকে ছাড়া পান তিনি। সোমবার সকালে অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন। ওই দিনই এই প্রতিবেদকের কাছে তার ওপর ভয়াবহ নির্যাতনের করুণ বর্ণনা দেন তিনি।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার ইকবাল হোছাইন জানায়, ঢাকায় যাদের গ্রেফতার করা হয়েছে তারা সবাই দক্ষিণ আফ্রিকার অপহরণকারী ওই চক্রের দেশীয় সহযোগী। ওরা আফ্রিকায় অপহরণ করে দেশে স্বজনদের টাকা দিতে বললে দেশীয় সহযোগীরা সেসব টাকা গ্রহণ করে থাকে। দেশীয় সহযোগীদের গ্রেফতারের পর চাপ প্রয়োগের মাধ্যমে বদিকে উদ্ধার করা হয়।
বদরুদ্দীন বদি জানান, তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদরের উলচাপাড়ায়। ২০১০ সালের ১ নভেম্বর তিনি জীবিকার অন্বেষণে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান। সেখানে গিয়ে বিভিন্ন ধরনের কাজ করেছেন। বছর কয়েক কাজ করছেন এক দোকানে। পরবর্তী সময়ে নিজের উপার্জিত অর্থ দিয়ে নিজেই একটি গৃহস্থালী পণ্যের (গ্রোসারি) দোকান দেন। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার লিম্পোপো প্রদেশের নোবেদি জেলায় ‘জিকালানান’ নামে একটি গ্রোসারি দোকান চালাতেন।
বদরুদ্দীন বদি জানান, মাস কয়েক আগে তার সঙ্গে স্থানীয় ইকবাল ও রাসেল নামে দুই যুবকের সঙ্গে পরিচয় হয়। দেশি লোক বলে তাদের সঙ্গে সখ্য গড়ে ওঠে। তারা মাঝে-মধ্যেই দোকানে আসতো। গত ১৯ সেপ্টেম্বর সকালে ইকবাল ও রাসেল তার দোকানে যায়। তারাও একটি দোকান কিনবে এবং মালিককে টাকা দেবে বলে তাদের সঙ্গে যেতে বলে। সরল বিশ্বাসে তিনি ইকবাল ও রাসেলের সঙ্গে গিয়ে তাদের গাড়িতে উঠে বসেন। গাড়ি চলতে শুরু করার পরই বুঝতে পারেন তিনি ফাঁদে পড়ে গেছেন। গাড়ির ভেতরে আগে থেকেই স্থানীয় দুই আফ্রিকান যুবক বসে ছিল। তারা তার মাথায় অস্ত্র ঠেকিয়ে জিম্মি করে ফেলে। তাদের সঙ্গে মনির, সোহেল ও ওয়াসিমও ছিল। তারা সবাই অপহরণকারী চক্রের সদস্য।
বদি বলেন, ‘অস্ত্রের মুখে ওরা আমার হাত-পা ও মুখ বেঁধে ফেলে। কিছু দূর গিয়ে গাড়ি থামিয়ে আমাকে টেনে নামিয়ে গাড়ির ব্যাকডালায় ঢোকায়। এরপর আবার গাড়ি ছুটতে থাকে। প্রায় ৫-৬ ঘণ্টা পর গাড়ি গিয়ে এক জায়গায় থামে। আমাকে ব্যাকডালা থেকে বের করে একটি একতলা বাসায় নিয়ে যায়। ওই বাসার একটি কক্ষে আমাকে শেকল দিয়ে বেঁধে রাখে। হাতে ও পায়ে শেকল দিয়ে বাঁধা। এরপর শুরু হয় নির্যাতন।’
বদি বলতে থাকেন, ‘আমাকে পিটিয়ে বাধ্য করা হয় বাংলাদেশে আমার স্ত্রী ও স্বজনদের ১৫ লাখ টাকা দেওয়ার কথা বলতে। পিটিয়ে আমার দুই দাঁত ভেঙে ফেলে। আমি বাধ্য হয়ে আমার স্ত্রীকে টাকা দিতে বলি। বলি যেভাবে পারো, টাকা দাও। নইলে ওরা আমাকে মেরে ফেলবে।’
বদি জানান, তাকে যেখানে নিয়ে আটকে রাখা হয়েছিলো সেটা তার এলাকা থেকে প্রায় ৭০০ কিলোমিটার দূরে। ওই এলাকাটার নাম পলোকোয়ানে। অপহরণের পর দুর্বৃত্তরা তার দোকানও লুটপাট করে নেয় বলে তাদের আলোচনায় জানতে পারেন। বদির ভাষ্য, অপহরণকারী ওই চক্রটির দল নেতা ইকবাল। এর আগে তার দোকানে যে কয়েক দফা চুরি হয়েছিল, সেটিও ইকবাল তার লোকজন দিয়ে করিয়েছে।
সোমবার বিকেলে বদির সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। সঙ্গে তার এক স্বজন। সকাল সোয়া ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পরপরই মহানগর গোয়েন্দা পুলিশ তাকে নিজেদের হেফাজতে নিয়ে পুরো ঘটনা সম্পর্কে জানে। ফলে বিকালে যখন বদির সঙ্গে কথা হচ্ছিল, তখন আরও বেশি ক্লান্ত মনে হচ্ছিল তাকে।
বদি বলেন, ‘১৬ টা দিন আমার কীভাবে পার হয়েছে, আমি বলতে পারবো না। প্রতিটি মুহূর্তে আমার মনে হয়েছে আমি হয়তো আর দেশে ফিরতে পারবো না। আমার লাশটিও হয়তো দেশে দাফন হবে না। মনে মনে শুধু আল্লাহকে ডেকেছি। কারণ মুক্তিপণের টাকা দিলেও ওরা আমাকে মেরে ফেলবে। না দিলেও মেরে ফেলবে।’
বদি বলেন, ‘১৬ দিনের মাথায় ইকবাল একদিন আমাকে সঙ্গে নিয়ে একটি গাড়িতে তোলে। তারপর প্রায় ঘণ্টা তিনেক গাড়ি চালিয়ে এক বাঙালির দোকানের সামনে আমাকে ফেলে যায়। আমি তখন ভীষণ দুর্বল। আমি ওই বাঙালি লোকটিকে সব খুলে বলি। পরে সেই আমাকে আমার বাসায় পৌঁছে দেয়। পরবর্তী সময়ে বাংলাদেশিদের সহায়তায় আমি দেশে ফিরে আসি।’
যেভাবে উদ্ধার করা হয় বদিকে
অপহরণের পর ইকবাল যখন ১৫ লাখ টাকা দাবি করে, প্রথমে পরিবারের সদস্যরা দিশেহারা হয়ে পড়ে। তারপর বিষয়টি জানায় আইনশৃঙ্খলা বাহিনীকে। দায়িত্ব পেয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) ইকবাল হোছাইন বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু করেন। পুলিশের পরামর্শে স্বজনরা কথা চালিয়ে যেতে থাকেন অপহরণকারীদের সঙ্গে। ২৯ সেপ্টেম্বর শাহবাগ থানায় অপহৃত বদির স্ত্রী ফিরোজা বেগম বাদি হয়ে একটি মামলা দায়ের করেন। একপর্যায়ে টাকা দিতে রাজি হলে অপহরণকারী ইকবাল তার ভাই কেরানীগঞ্জের ঈমান আলীকে টাকা দিতে বলে। গোয়েন্দা পুলিশ টাকা দেওয়ার নামে ঈমান আলীকে আটক করে। এর আগেই আটক করা হয় ইকবালের মামা মোশারফ হোসেনকে। তারপর আটক করা হয় আক্কাছ আলী ও আশরাফ আলী নামে আরও দু’জনকে। তারা সবাই আফ্রিকার অপহরকারী চক্রের বাংলাদেশি সদস্য।

অপহরণের এই মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক সাখাওয়াত হোসেন বলেন, ‘এই চক্রটি মাঝে মধ্যেই দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী লোকজনকে আটকে রেখে অর্থ আদায় করে থাকে। বদির ঘটনায় আফ্রিকার স্থানীয় পুলিশ স্টেশনেও একটি অভিযোগ দায়ের করা হয়েছে।’ সেখানেও তদন্ত চলছে বলেও জানান তিনি।

আরও পড়ুন- 

দেওয়ানবাগীর ‘বিতর্কিত’ বক্তব্য প্রতিরোধের উপায় খুঁজছে ইসলামিক ফাউন্ডেশন!
জেলহত্যা মামলা: অনেক আসামিই বিচারের মুখোমুখি হয়নি

/এফএস/



সম্পর্কিত
সর্বশেষ খবর
নদীতে মাছ ধরার সময় জেলেদের ওপর ডাকাতের হামলা
নদীতে মাছ ধরার সময় জেলেদের ওপর ডাকাতের হামলা
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
সর্বাধিক পঠিত
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!