X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

উত্তরায় ‘গ্যাং-ওয়ার’: ‘লেটস ফান’ পাল্টে গেল সহিংসতায়!

উদিসা ইসলাম
০৯ জানুয়ারি ২০১৭, ২২:৫৪আপডেট : ১০ জানুয়ারি ২০১৭, ০৯:৩৪

উত্তরা গ্যাং ওয়ার
কয়েকটি স্কুল-কলেজের কিছু ছাত্র আড্ডা দিতে দিতে গড়ে তোলে ছোট ছোট গ্রুপ। একসঙ্গে ঘোরাঘুরি, খাওয়া, খেলা আর আড্ডার মধ্য দিয়ে ‘লেটস ফান’ টাইপ জীবনযাপন কখন যে কীভাবে সহিংস হয়ে উঠল, এ নিয়ে কথা বলতেও এখন চরম ভয় পায় গ্রুপের সদস্যরা। কারণ সদ্য একজনকে খুন হতে দেখেছে তারা। ‘কার কপালে কী আছে’ এ শঙ্কা নিয়ে বলছে, আমরা মজা করতে করতে কখন যে দখলদারিত্ব, আর সহিংসতায় ঢুকে গেছি টের পাইনি। এচক্র থেকে বের হতেও চেয়েছি, কিন্তু   ততক্ষণে দেরি হয়ে গেছে। তদন্তকারী কর্মকর্তা বলছেন, যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে নাফিজ ওরফে ডন রিমাণ্ডে বেশকিছু তথ্য দিয়েছে। সেগুলো যাচাই-বাছাই চলছে।


ডিসকো গ্রুপের হাতে নাইনস্টার গ্রুপের আদনান নিহতের ঘটনার পর দলভুক্তদের মধ্যে যেমন ভীতি আছে, তেমনই এসব গ্রুপে যোগ দিতেও অনেককেই আগ্রহী হতে দেখা গেছে অনলাইনে। গত দুদিনে ফেসবুকের মাধ্যমে ডিসকো গ্রুপে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে অনেকে। কেন ডিসকো গ্রুপে যোগ দিতে চায়, এ প্রশ্নের জবাবে ১৫ বছরের এক কিশোরের জানায়, ‘আমি জয়ের পক্ষে। আদনানের মৃত্যুতে নাইন স্টার গ্রুপ মরে গেছে। তাই যারা সদর্পে চলবে তাদের পক্ষেই থাকব।’


এদের এই মানসিকতাকে নিছকই শিশুকিশোরদের ফ্যান্টাসি বলে উড়িয়ে দিতে চান না অপরাধ বিশ্লেষক ড. জিয়া রহমান। তিনি বলছেন, ‘এই বয়সী ছেলেমেয়েরা প্রভাবিত হয় সহজে। তাদের নতুন করে সবকিছু বুঝতে শেখার এই সময়টাতেই যদি ‘ক্ষমতা’ বিষয়টি ঢুকিয়ে দেওয়া যায়, তবে তারা সহিংসতাকেই হাতিয়ার মনে করবে ।’ 

 

উত্তরায় ‘গ্যাং-ওয়ার’: ‘লেটস ফান’ পাল্টে গেল সহিংসতায়! কবে থেকে শুরু প্রশ্নে ডিসকো গ্রুপের একাধিক সদস্য বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলতে চেয়েও পিছিয়ে যায়। পরিবার জেনে যাবে কেউ সেই ভয়ে, কেউবা  পুলিশ এখন সক্রিয় ফলে কী ঘটবে সেই আশঙ্কার কারণে। পরবর্তীতে নাম প্রকাশ না করার শর্তে রাজউকের এক শিক্ষার্থী বলে, শুরুতে এটা স্কুলের সীমানায় ছিল। দল করে ঘুরে বেড়ানো। এরপর যুক্ত হলো বন্ধুর জন্মদিনের কথা বলে রাতবিরাতে একসঙ্গে মোটরসাইকেল রেস। এরপর নিজেদের কাছে ছোট ছোট দেশি অস্ত্র রাখা।এই কিশোর আরও জানায়, এরপর স্কুলের মেয়েদের নিয়ে ভাগাভাগি এবং এলাকা ভাগ করে নিয়ে যাতায়াতের গণ্ডি বেঁধে দেওয়া শুরু হলো।



ডিসকো গ্রুপের সদস্যের মতে, গত তিনবছরে দলগুলো হয়ে ওঠে সহিংস। এদের কারও কাছে পিস্তল জাতীয় কোনও অস্ত্র নেই। তবে গ্রুপগুলোর কাছে চাকু, ড্যাগার, খুর জাতীয় অস্ত্র সবসময়ই থাকে।

তারপরও শুরুটা কীভাবে প্রশ্নে আরও স্পষ্ট ধারণা দেয় আদনানের বন্ধু পরিচয়ে দিয়ে সারজিল (ছদ্মনাম)।সে জানায়, বিষয়টা একেবারেই ফ্যান্টাসি ছিল। আমরা বেশকিছু হলিউড ফিল্ম দেখেছি। সেখানে এধরনের দল থাকে। দলের মধ্যে ভিন্ন ভিন্ন নাম থাকে। তাদের মধ্যকার বন্ধুত্বও সেরকম জোশ। এসব থেকেই পরিকল্পনা হতো। তবে  বাসায় কেউ এসবের কিছুই জানে না। আমরা বাইরে দলাদলি, মারামারি করি, কিন্তু বাসায় ফিরে  ভালো বাচ্চা হয়ে থাকি।

এসব গ্রুপের সঙ্গে জড়িত অনেকেই নারীর প্রতি অসংবেদনশীল ফেসবুক পেজ ‘ফেসবুক কুয়ারা: ছেলে ভারসাস মেয়ে’ গ্রুপের সদস্য। সেখানে নাইন স্টার গ্রুপের একজন সদস্য ডিসকো গ্রুপের এক সদস্যের মেয়ে বন্ধুর ছবি বিকৃত করেছিল।এনিয়ে গত বছরের মাঝামাঝি রক্তারক্তি কাণ্ড ঘটে গেলেও থানা পুলিশ করেনি কেউ। ডিসকো গ্রুপের পোস্ট

অনুসন্ধানে কেবল উত্তরা নয়, রাজধানীর ধানমন্ডি, গুলশানের বেশ কয়েকটি স্কুল-কলেজগামী গ্রুপের সন্ধান পাওয়া গেছে। এদের নাম বিভিন্ন হররফিল্ম, ডব্লিউডব্লিউএফ ও ভিডিওগেমস থেকে নেওয়া। এদের ফেসবুক প্রোফাইলগুলো রেসট্রিকটেড। এমনকি অভিভাবকদের জন্য ভিন্ন অ্যাকাউন্ট রয়েছে তাদের। গত একবছর আগে জুনায়েদ নামে এক কিশোর স্কুলশিক্ষার্থীকে হেনস্তা ও মারধর করার সময় তাদের গ্রুপের বিষয়ে ধারণা পাওয়া যায়।

ধানমন্ডি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) হেলাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্কুলকলেজে মারামারি-দলাদলি করে প্রায়দিনই থানায় এসে হাজির হয়। আজকেও (সোমবার) মারামারি করে দুদলই হাজির হয়েছে। পরে সমঝোতা করে দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘তারা দিন দিন সহিংস হয়ে ওঠছে বা অনলাইনে তারা কী করছে, এসব নিয়ে পারিবারিকভাবে যদি মনিটরিং না থাকে পুলিশ কী করবে।’

কিশোর আদনান নিহতের মামলার তদন্তকারী কর্মকর্তা উত্তরা (পশ্চিম) থানার পরিদর্শক আব্দুর রাজ্জাক বাংলা ট্রিবিউনকে বলেন,‘রিমাণ্ডে  শাহরিয়ার আলম ডনের কাছ থেকে আমরা বেশকিছু তথ্য পেয়েছি।  তথ্যগুলো যাচাই বাছাই চলছে।’ আটক আরেকজন  নাবালক শিশুটিকে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়েছে। সেখানে গিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে তিনি জানান।

/ইউআই  /এপিএইচ/
আরও পড়ুন: 


সম্পর্কিত
সর্বশেষ খবর
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন