X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রী গেলেন ইতিহাদে, ফিরবেন এমিরেটসে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জানুয়ারি ২০১৭, ২৩:০৫আপডেট : ১৬ জানুয়ারি ২০১৭, ০২:৫৯

প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে চড়ে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেশে ফিরবেন এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে। প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে এ তথ্য জানা গেছে।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত ওই সফরসূচি সূত্রে জানা গেছে, আগামী ১৬ থেকে ২০ জানুয়ারি সুইজারল্যান্ডের ডাভোসে অনুষ্ঠিত হবে ডব্লিউইএফের বার্ষিক সাধারণ সভা। তাতে যোগদানের উদ্দেশ্যে রবিবার (১৫ জানুয়ারি) রাত ৯টা ৪৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, দুবাইয়ে ট্রানজিট শেষে ১৬ জানুয়ারি সকাল ৮টা ৪৫ মিনিটে সুইজারল্যান্ডের জুরিখ বিমানবন্দরে অবতরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১৭ জানুয়ারি সকাল ৯টায় কংগ্রেস সেন্টারে ডব্লিউইএফ বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এদিন বেলা ২টা থেকে ‘শেপিং আ নিউ ওয়াটার ইকনোমি’ শীর্ষক কর্মশালায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে বিকাল সাড়ে ৫টায় ‘দক্ষিণ এশিয়ায় সহযোগিতা’ শীর্ষক পর্যালোচনামূলক সভায় যোগ দেবেন তিনি। রাতে ক্লাউস অ্যান্ড হিলডে স্কোয়াবের ব্যক্তিগত উদ্যোগে ডাভোস-ক্লোস্টার্সে মোরোসানি স্কুইজারহফ গার্ডেন হলে ডিনারে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, ১৮ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় কংগ্রেস হলে ‘ওয়ার্ল্ড আন্ডার ওয়াটার’ শীর্ষক কর্মসূচিতে যোগ দেবেন শেখ হাসিনা। এদিন বিকাল ৬টায় ‘লিডিং দ্য ফাইট এগেইন্সট ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্ল্যানারি সেশনে যোগ দেবেন তিনি।
ডব্লিউইএফ বার্ষিক সভায় যোগ দিতে ঢাকা ত্যাগের প্রাক্কালে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মন্ত্রিপরিষদের সদস্যরা, কূটনৈতিক কোরের ডিন ও তিন বাহিনীর প্রধানরা (ছবি: পিআইডি) সফরের চতুর্থ দিন ১৯ জানুয়ারি বেলা ১২টা থেকে ‘ইনফরমাল গ্যাদারিং অব ওয়ার্ল্ড ইকনোমিক লিডার্স: রেসপন্সিভ অ্যান্ড রেসপন্সিবল লিডারশিপ ইন আ মাল্টিপোলার ওয়ার্ল্ড’ শীর্ষক পর্যালোচনামূলক পর্বে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন রাত সাড়ে ৮টায় নারী নেতাদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন তিনি।
সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড সফর শেষ হবে ২০ জানুয়ারি। এদিন দুপুর ২টা ৩৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সুইজারল্যান্ডের জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন তিনি। দুবাই ট্রানজিট হয়ে ২১ জানুয়ারি সকাল ১০টা ১৫ মিনিটে তিনি হযরত শাহজালার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন।
প্রসঙ্গত, গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যার কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে উড়োজাহাজটি জরুরি অবতরণ করে। অন্য একটি উড়োজাহাজ পাঠিয়ে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বুদাপেস্টে পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হলেও পরবর্তী সময়ে ত্রুটি সারিয়ে ওই উড়োজাহাজেই হাঙ্গেরি যান প্রধানমন্ত্রী।
বিষয়টি খতিয়ে দেখতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ টেকনিক্যাল কর্মকর্তা ক্যাপ্টেন ফজলে মাহমুদ চৌধুরী ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিগুলোর সব প্রতিবেদনের একটি সার সংক্ষেপ তৈরি করছে মন্ত্রণালয়। সারসংক্ষেপ তৈরির পর এটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।
এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে মোট ৯ প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়।

আরও পড়ুন-

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতিবেদন জমা

বিমানে যান্ত্রিক ত্রুটি: তদন্ত প্রতিবেদন যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে

/পিএইচসি/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী