X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যে কারণে পিছু হটলেন শাজাহান খান

ওমর ফারুক
০১ মার্চ ২০১৭, ২২:৫৪আপডেট : ০২ মার্চ ২০১৭, ১১:২৪

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নৌমন্ত্রী শাজাহান খান পরিবহন শ্রমিককদের আন্দোলনের শুরুর দিকে খোশ মেজাজেই ছিলেন এই সেক্টরের শীর্ষ নেতা ও নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।  কিন্তু জনভোগান্তি চরমে ওঠায় অন্য মন্ত্রীদের তীব্র সমালোচনা ও অনুসারীদের মধ্যে গ্রেফতার আতঙ্ক শুরু হওয়ায় সেই খোশ মেজাজে ভাটা পড়ে। ফলে দু’দিন না যেতেই ধর্মঘট থেকে ফিরে এসে শ্রমিকদের নিজ নিজ কাজে ফেরার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার সকালে হঠাৎ করেই রাজধানীসহ সারাদেশে পরিবহন ধর্মঘট শুরু হয়। ঢাকা ও মানিকগঞ্জে দু’টি মামলায় দু’জন চালকের বিরুদ্ধে আদালতের দেওয়া যাবজ্জীবন ও ফাঁসির আদেশে সংক্ষুব্ধ হয়ে তারা এই আন্দোলনের ডাক দেন। এই ধর্মঘট সফল করতে শ্রমিকরা টার্মিনালগুলোতে পাহারাও বসান, যেন কোনও বাস বের হতে না পারে।

ধর্মঘট নিয়ে মঙ্গলবার রাতে গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়। এ সময় বেশ কিছু গাড়ি ভাঙচুরসহ জ্বালাও-পোড়াওয়ের ঘটনা ঘটে। আন্দোলনকারীদের হাত থেকে লাশবাহী গাড়ি ও অ্যাম্বুলেন্সও রক্ষা পায়নি। আন্দোলনরত শ্রমিকরা অ্যাম্বুলেন্সও ভাঙচুর করেন। এসব ঘটনার পেছনে শাজাহান খানের নেতৃত্বাধীন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের মদদ রয়েছে বলে অভিযোগ ওঠে। উল্লেখ্য, শাজাহান খান এই সংগঠনের কার্যকরী সভাপতি।

জানা গেছে, মঙ্গলবার দিনভর সাধারণ মানুষের ভোগান্তি ও রাতে গাবতলীতে সংঘর্ষের ঘটনায় সরকারের ঊর্ধ্বতন মহলে অসন্তোষ দেখা দেয়। দু’জন প্রভাবশালী মন্ত্রী-সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের এবং আইনমন্ত্রী আনিসুল হক তীব্র সমালোচনা করেন আন্দোলনকরীদের। গাবতলীর ঘটনায় পুলিশ শক্ত অবস্থান নেয়। এ ছাড়া সরকার থেকেও বুধবার দিনের মধ্যেই যান চলাচল স্বাভাবিক করতে চাপ আসে শ্রমিকদের ওপর।

জানা গেছে, বুধবার সকালে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের নিয়ে সড়ক পরিবহনমন্ত্রী, আইনমন্ত্রী ও নৌপরিবহনমন্ত্রী জরুরি বৈঠক করেন। বৈঠকে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে যান চলাচল স্বাভাবিক করার ওপর জোর দেওয়া হয়। একইসঙ্গে পরিবহন ধর্মঘট নিয়ে সরকারের অবস্থানও মালিক-শ্রমিক নেতাদের অবহিত করেন দুই মন্ত্রী। এরই ধারাবাহিকতায় বেলা আড়াইটায় মতিঝিলের পরিবহন ভবনে সংবাদ সম্মেলন করেন শ্রমিকদেরকে গাড়ি চালানোর আহ্বান জানান নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। এরপর স্বাভাবিক হয়ে আসে পরিবহন খাত।

সংবাদ সম্মেলন শেষে শাজাহান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘কারও চাপে না, পরিস্থিতি বিবেচনা করেই আমরা শ্রমিকদের তাদের ‘কর্মবিরতি’ বাদ দিয়ে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছি। আর. যেসব দাবিতে এই কর্মবিরতি হল সেগুলো বিবেচনা করা হবে।’ আন্দোলনকারীদের মানুষের ভোগান্তির জন্য দুঃখ প্রকাশ করেন মন্ত্রী।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এক নেতা বলেন, ‘এবার আমাদের ধর্মঘট ফ্লপ করেছে। কারণ গাবতলীর সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি খারাপ হয়ে পড়েছে। পুলিশ আমাদের নেতাদের খুঁজছে। আমরা গ্রেফতার আতঙ্কে ভুগছি।’ তিনি বলেন, ‘বিষয়টি আমরা সকালেই নৌপরিবহন মন্ত্রীকে জানিয়েছি। এরপর দুই মন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক করে যান চলাচল স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্মঘটকে কেন কর্মবিরতি বলা হচ্ছে জানতে চাইলে ওই নেতা বলেন, ‘‘ট্রেড ইউনিয়ন আইনে বলা আছে ধর্মঘট করতে হলে সংগঠনের আনুষ্ঠানিক সভা করতে হবে। এরপর সরকারকে সময় বেঁধে দিয়ে দাবি আদায়ে ধর্মঘট করা যাবে। কিন্তু এবার যেহেতু তেমনটি হয়নি সেহেতু এটাকে ধর্মঘট না বলে ‘কর্মবিরতি’ বলা হচ্ছে।’’ ওই নেতার মতে, ‘কোনও ঘোষণা ছাড়া ধর্মঘট করাটাই ছিল আমাদের চরম ভুল। পরিবহন সেক্টরে এই ভুলের মাসুল অনেক দিন হয়ত দিতে হবে।’

জানা গেছে, এবারের পরিবহন ধর্মঘটের পেছনে শুধু শ্রমিকদের শাস্তির আদেশই নয়, পরিবহন মালিকদেরও স্বার্থ রয়েছে। সংশ্লিষ্টরা বলেছেন, ‘দুর্ঘটনায় নিহত তারেক মাসদু ও মিশুক মুনীরের পক্ষে তাদের স্বজনরা দোষী বাসমালিকের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেছেন। একই ধরনের আরেকটি ক্ষতিপূরণ মামলা দায়ের হয়েছে সিলেটের এক দুর্ঘটনার পর। এ দু’টি মামলার রায় বাসমালিকদের বিরুদ্ধে গেলে পরবর্তী সময়ে আরও অনেকে ক্ষতিপূরণের মুখোমুখি হতে পারেন, এমন আশঙ্কায় কতিপয় পরিবহন নেতা ধর্মঘটে যেতে শ্রমিকদের উস্কে দেন। দোষী চালকদের শাস্তি ও ক্ষতিপূরণের হাত থেকে নিজেদের বাচানোর জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করতেই এবারের ধর্মঘট করা হয় বলে মন্তব্য করেছেন পরিবহন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, এরশাদ আমলে ও খালেদা জিয়ার আমলেও পরিবহন সেক্টরে বড় ধরনের আন্দোলনের ঘটনা ঘটে। তখন পরিবহন ধর্মঘট করে সারাদেশ অচল করে দেওয়া হয়। তখন দুই সরকারই চাপের মুখে শ্রমিক ফেডারেশনের দাবি মেনে নিতে বাধ্য হয়। এসব আন্দোলনের নেপথ্যে যাদের অগ্রণী ভূমিকা ছিল তাদের শাজাহান খান ছিলেন অন্যতম।

 আরও পড়ুন:  পরিবহন ধর্মঘটের প্রভাবে অস্থির রাজধানীর কাঁচাবাজার

 

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ