X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ব্লুমবার্গ-এর প্রতিবেদন

বাংলাদেশকে সাড়ে তিন বিলিয়ন ডলার ঋণ দেবে ভারত

বাংলা ট্রিবিউন ডেস্ক
৩০ মার্চ ২০১৭, ০৩:২৫আপডেট : ৩০ মার্চ ২০১৭, ০৭:৪৫


বাংলাদেশকে সাড়ে তিন বিলিয়ন ডলার ঋণ দেবে ভারত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে বাংলাদেশকে অন্তত সাড়ে তিন (৩ দশমিক ৫৭) বিলিয়ন মার্কিন ডলার ঋণ (লাইন অব ক্রেডিট-এলওসি) দিতে পারে ভারত। অবকাঠামোগত প্রকল্পের জন্য এ ঋণ দেওয়া হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

উল্লেখ্য, ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে ভারত যাবেন।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের নথিতে এ ঋণের বিষয়টি উল্লেখ করা হয়েছে। নথিটি ব্লুমবার্গ কর্তৃপক্ষ দেখেছে বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সরকারি নথির বরাত দিয়ে খবরে বলা হয়েছে, বাংলাদেশকে দেওয়া ভারতের তৃতীয় ঋণ হবে এটি। ঋণের অর্থ বেশ কয়েকটি অবকাঠামো প্রকল্পে ব্যয় করা হবে। এর মধ্যে রয়েছে পারমাণবিক প্রকল্প, এলএনজি, বিদ্যুৎ, বন্দর, রেলওয়ে ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য স্থাপনা নির্মাণ।

পৃথক আরেকটি সরকারি নথির বরাত দিয়ে ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ভারত সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি, ভুটানে জলবিদ্যুৎ প্রকল্প, জাহাজ নির্মাণ ও সীমান্ত পোস্ট উন্নয়নে একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

ভারতের তৃতীয় দফা এই ঋণের অর্থের মধ্যে রূপপুর পারমাণবিক প্রকল্পের জন্য থাকবে ৯৪০ মিলিয়ন ডলার, পায়রা বন্দরে বহুমুখী টার্মিনালে নির্মাণে ৩৫০ মিলিয়ন ডলার এবং ভারতের ঝাড়খণ্ড থেকে বাংলাদেশের বগুড়া পর্যন্ত বৈদ্যুতিক লাইন স্থাপনে ১৭৭ মিলিয়ন ডলার। আরও থাকবে বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত নতুন রেললাইন নির্মাণে ৫০০ মিলিয়ন ডলার, সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য ১৫৭ মিলিয়ন ডলার এবং মিরসরাই ও পায়রায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য ৫৫০ মিলিয়ন ডলার ঋণ।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, উভয় দেশ কয়েকটি কাস্টম পোস্ট উন্নয়নে সম্মত হতে পারে। যার মধ্যে থাকবে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্তজুড়ে সীমান্ত হাট স্থাপনের বিষয়টি। এছাড়া উভয় দেশ পণ্য সরবরাহের রুট ও স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে। তবে এই সাড়ে তিন বিলিয়ন ডলার ঋণের মধ্যে সীমান্ত পোস্ট উন্নয়ন তহবিলের কথা উল্লেখ নেই।

সরকারি নথির বরাত দিয়ে খবরে আরও বলা হয়েছে, সফরে বাংলাদেশ ও ভারত জাহাজ নির্মাণ এবং ভুটানে একটি জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে।

২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে ভারত বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার লাইন অব ক্রেডিট দেয়। এর আগেও ভারত বাংলাদেশকে ৮০০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছিল। আঞ্চলিক সড়ক, রেল ও নৌপথ উন্নয়ন ও গড়ে তোলার জন্য এ ঋণ দেওয়া হয়েছিল বাংলাদেশকে।

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান টেলিফোনে ব্লুমবার্গকে বলেন, ‘বাংলাদেশকে ভারত ৫বিলিয়ন ডলারের মতো দিতে পারে। এটা নতুন অগ্রগতি। অনেক ক্ষেত্রই আছে যেগুলোতে নজর দেওয়া প্রয়োজন। কিন্তু অর্থনৈতিক সহযোগিতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যৌথ বিনিয়োগ ও যৌথ উদ্যোগ সহযোগিতার নতুন দিক উন্মোচন করবে’।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গোপাল বাগলে এই ঋণের বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, তিনি আশা করছেন, দুই নেতার বৈঠকের পর কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে। তিনি বলেন, ‘এলএনজি ও তেল সরবরাহের মতো বেশ কিছু জ্বালানি প্রকল্প নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হচ্ছে।’

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৭ থেকে ১০ এপ্রিল ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে আগামী ৮ এপ্রিল। গত সাত বছরের মধ্যে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয়ভাবে এটিই প্রথম ভারত সফর। বিভিন্ন সম্মেলন উপলক্ষে একাধিকবার ভারতে গেলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেষবার রাষ্ট্রীয়ভাবে দিল্লি সফর করেছিলেন ২০১০ সালে । 

/এএ/এমএনএইচ/

 

সম্পর্কিত
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত