X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নতুন নামকরণ হচ্ছে ডিএসসিসি’র সড়কসহ চারটি প্রতিষ্ঠানের

শাহেদ শফিক
১২ ডিসেম্বর ২০১৭, ১৯:০৯আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ২০:০৩

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

রাজধানী ঢাকার কিছু সড়ক ও স্থাপনা বিশিষ্টজনদের নামে পরিবর্তনের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রথম অবস্থায় করপোরেশনের একটি সড়ক, একটি কমিউনিটি সেন্টার, একটি মার্কেট ও একটি পার্কের নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। এই সম্পত্তিগুলো প্রয়াত এক আওয়ামী লীগ নেতা, সংস্থার সাবেক ও বর্তমান দুজন কাউন্সিলর এবং একজন শহীদ বুদ্ধিজীবীর নামে নামকরণ করা হবে। পর্যায়ক্রমে স্থানীয়ভাবে পরিচিত সব সড়ক ও স্থাপনার নাম বদলে জাতীয়ভাবে অবদান রাখা বিশিষ্টজনদের নামে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। ডিএসসিসির সংশ্লিষ্ট সূত্র বিষয়টি বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছে।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, ২০১১ সালে ঢাকা সিটি করপোরেশন বিভক্ত হওয়ার পর নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনার নামকরণ বন্ধ রয়েছে। এই সময়ে মুক্তিযোদ্ধাসহ বিশিষ্টজনদের নামে নামকরণের অসংখ্য আবেদন জমা পড়েছে সিটি করপোরেশনে। খোদ করপোরেশনের কাউন্সিলদের পক্ষ থেকেও এ দাবি জোরালোভাবে উঠে আসে।

নগরবাসীর পাশাপাশি করপোরেশনের বোর্ড সভায় সংস্থার কাউন্সিলরাও একাধিকবার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। গত ২ ডিসেম্বর এ নিয়ে ‘সড়ক-স্থাপনা বিশিষ্টজনদের নামে নামকরণে আর কত অপেক্ষা?’ শিরোনামে একটি প্রতিবেদনও প্রকাশ করে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন। এরপর থেকে সড়ক, স্থাপনা, কমিউনিটি সেন্টার, খেলার মাঠ ও পার্ক বিশিষ্টজনদের নামে নামকরণের দাবি আরও জোরালো হয়। এ নিয়ে কয়েক দফা আলোচনাও চলে সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে।

ডিএসসিসির গত ১১তম বোর্ড সভায় মেয়র সাঈদ খোকন ডিএসসিসি’র সড়ক, স্থাপনা, খেলার মাঠ ও পার্কগুলো নামকরণের বিষয়ে আলোচনা করেন। সেসময় চারটি স্থাপনার নামকরণে তিনি নিজেই প্রস্তাব রাখেন। এগুলো হচ্ছে ডিএসসিসির চাঁনখারপুল মার্কেটটি মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি প্রয়াত এম এ আজিজের নামে, মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য নবাবগঞ্জ কমিউনিটি সেন্টারটি ২৪ নং ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের নামে, আগা সাদেক সড়কটি মেয়র সাঈদ খোকনের মামা ও সাবেক কাউন্সিলর প্রয়াত হাজী নাজির হোসেনের নামে ও সিক্কাটুলী পার্কটি প্রয়াত শহীদ বুদ্ধিজীবী ও মেয়র খোকনের নানা খালেদ সরদারের নামে নামকরণের প্রস্তাব রাখা হয়।

এছাড়া প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের আজিমপুর কবরস্থানের দাফনকৃত কবরটি স্থায়ীভাবে সংরক্ষণের প্রস্তাব করা হয়। বোর্ডসভায় প্রস্তাবগুলো সিদ্ধান্ত আকারে গৃহীত হয়। আগামী বোর্ডসভায় এগুলো অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সভায় অনুমোদন পেলে এগুলোর নামকরণের কার্যক্রম গ্রহণ করা হবে।

জানতে চাইলে ডিএসসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডিএসসিসির ১১তম বোর্ডসভায় কয়েকটি সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে একটি সড়ক, একটি কমিউনিটি সেন্টার, একটি পার্ক ও একটি মার্কেট মহান মুক্তিযুদ্ধে অবদান রাখা বিশিষ্টজনদের নামে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বোর্ডসভায় অনুমোদন পেলে আমরা তা বাস্তবায়নের জন্য কাজ করব। তাছাড়া এটি চলমান প্রক্রিয়া। তবে বিভিন্ন কারণে বিভিন্ন সময়ে এটি বন্ধ ছিল। উদ্যোগটি আমরা আবার সচল করছি।’

এদিকে স্থানীয় এলাকার নামে পরিচিত সড়ক-স্থাপনাগুলো দীর্ঘদিন ধরে বিশিষ্টজনদের নামে নামকরণের দাবি উঠছে।এ সংক্রান্ত বহু আবেদন ডিএসসিসির ‘সড়ক নামকরণ উপ-কমিটি’র কাছে জমা রয়েছে। সে আবেদনগুলোর বিষয়েও নগরভবন পর্যালোচনা করছে। সাধারণত, দেশের বিশিষ্টজনদের অবদানকে স্মরণ ও নতুন প্রজন্মের কাছে তাদের কৃতিত্বকে তুলে ধরতে গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনার নামকরণ তাদের নামে করা হয়। বিষয়টি নিয়ে কাজ করতে সিটি করপোরেশনের একটি উপ-কমিটিও রয়েছে। কারও নামে নামকরণের জন্য কোনও আবেদন বা প্রস্তাব পেলে ওই উপ-কমিটি তা যাচাই করে সিদ্ধান্ত দেয়। পরে করপোরেশন তা বাস্তবায়ন করে।

করপোরেশনের কর্মকর্তারা জানান, ঢাকা মহানগরী দুই সিটি করপোরেশনে বিভক্ত হওয়ার পর দীর্ঘদিন ধরে প্রশাসকের মাধ্যমেই নগরভবন পরিচালিত হতো। প্রশাসকদের শুধু রুটিন কাজ করা ছাড়া বড় ধরনের কোনও উদ্যোগ বাস্তবায়নের ক্ষমতা ছিল না। পরে মেয়র নির্বাচিত হওয়ার পর নগরবাসীর পক্ষ থেকে আবেদন আসতে থাকে। নির্বাচিত মেয়র এখন বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

নাগরিকদের আবেদনের পর সংস্থার মেয়র সাঈদ খোকন সম্প্রতি যেসব সড়ক, স্থাপনা, কমিউনিটি সেন্টার, মাঠ ও পার্কের নতুন নামকরণ করা যায় তার একটি তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন। ওই তালিকায় দেখা গেছে, সড়কের মধ্যে দোয়েল চত্বর থেকে ঢাকা মেডিক্যাল,শহীদ মিনার থেকে পলাশী মোড়,দোয়েল চত্বর থেকে টিএসসি, টিএসসি থেকে নীলক্ষেত, জুরাইন নতুন সড়ক, সাত মসজিদ রোড, বেড়িবাঁধ রোড, কলেজ রোড, প্রেসক্লাবের বিপরীত থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, টিএসসি থেকে নীলক্ষেত হয়ে বিডিআর গেট, বলাকার দক্ষিণ থেকে কাঁটাবন, কমলাপুর রেলস্টেশন থেকে কমলাপুর কাস্টম হাউস আইসিডি, যাত্রাবাড়ী ক্রসিং থেকে জুরাইন ডিগ্রি কলেজ (ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক), ধোলাইখাল বক্স কালভার্ট রোড, ধোলাইখাল সড়ক, নবাবপুর রোডের দক্ষিণ মাথা থেকে বাহাদুর শাহ পার্ক (জনসন রোড), নর্থ ব্রুক হল রোড, র‌্যাঙ্কিং স্ট্রিট, ফোল্ডার স্ট্রিট, উর্দু রোড, চুরির হাট্টা,ডাল পট্টি,টালি অফিস রোড,ওয়াটার ওয়ার্কার্স রোড রয়েছে। 

এ ছাড়া মগবাজার-মৌচাক ফ্লাইওভার, খিলগাঁও ফ্লাইওভারের নামও রয়েছে ওই তালিকায়। এর বাহিরে আগাসাদেক রোড, চাঁনখারপুল মার্কেট, সিক্কাটুলী পার্ক, মানিকনগর এলাকার খালপাড় সংলগ্ন ৬০ ফুট প্রশস্ত সড়ক, নির্মাণাধীন যাত্রাবাড়ী পার্কের নাম বিশিষ্টজনদের নামে পরিবর্তনের চিন্তাভাবনাও করছে সংস্থাটি।

জানতে চাইলে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বোর্ডসভায় কয়েকটি বিষয়ে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সভায় পাশ হলে তা বাস্তবায়ন করা হবে। এর বাইরে আরও বেশ কিছু আবেদন জমা পড়েছে। আবেদনগুলো এ সংক্রান্ত কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা