X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ৮৭ শতাংশ মানুষ বিদ্যুৎ সরবরাহে সন্তুষ্ট: বিবিএস

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৮, ১৫:৫৫আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ২০:১৩

বিবিএস'র সংবাদ সম্মেলন

বাংলাদেশে প্রায় ৮৭ শতাংশ মানুষ বিদ্যুৎ সরবরাহের বিষয়ে সন্তুষ্ট। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)পরিচালিত এক জনমত জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জরিপটি পরিচালনায় সহযোগিতা করেছে জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)।

সোমবার (২২ জানুয়ারি) বিদ্যুৎ ভবনের মুক্তি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

জরিপের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের মোট বিদ্যুৎ ব্যবহারকারীর মধ্যে ৮৬ দশমিক ৯ ভাগ মানুষ সন্তুষ্ট এবং ১৩ দশমিক ১ ভাগ মানুষ সন্তুষ্ট নয়। ব্যবহারকারীদের মধ্যে ১১ দশমিক ২ ভাগ মানুষ খুব সন্তুষ্ট, সন্তুষ্ট মানুষের হার ৪৫ দশমিক ৮ ভাগ, আর মোটামুটি সন্তুষ্ট মানুষের হার ২৯ দশমিক ৯ ভাগ। সন্তুষ্টির এই হারের মধ্যে গ্রীষ্ম এবং শীতে মৌসুমে পার্থক্য রয়েছে। বিবিএস এর প্রতিবেদনে বলা হয়, গ্রীষ্মকালে ৯ দশমিক ২ ভাগ মানুষ বিদ্যুৎ সরবরাহে খুবই সন্তুষ্ট, ৪৭ দশমিক ২ ভাগ মানুষ সন্তুষ্ট, ৩১ ভাগ মানুষ মোটামুটি সন্তুষ্ট এবং ১২ দশমিক ৭ ভাগ অসন্তুষ্ট। আবার শীতে ১৩ দশমিক  ৩ ভাগ মানুষ খুবই সন্তুষ্ট, ৪৪ দশমিক ৭ ভাগ সন্তুষ্ট, ২৮ দশমিক ৮ ভাগ মোটামুটি সন্তুষ্ট এবং ১৩ দশমিক ৫ ভাগ মানুষ অসন্তুষ্ট।

খুলনা বিভাগে সর্বোচ্চ ১৮ দশমিক ৩ ভাগ জনগণ খুবই সন্তুষ্ট, চট্টগ্রাম বিভাগে ৫ দশমিক ৫ ভাগ মানুষ খুবই সন্তুষ্ট। ময়মনসিংহ বিভাগে সর্বোচ্চ ৫২ দশমিক ৭ ভাগ সন্তুষ্ট, বরিশাল বিভাগে সর্বনিম্ন ৩৪ দশমিক ৩ ভাগ মানুষ সন্তুষ্ট। চট্টগ্রামে বিভাগে সর্বোচ্চ ৩৭ দশমিক ৪ ভাগ মোটামুটি সন্তুষ্ট এবং খুলনা বিভাগে সর্বনিম্ন ১৯ দশমিক ৩ ভাগ মোটামুটি সন্তুষ্ট। মোটেও সন্তুষ্ট নয় এমন জনসংখার মধ্যে ঢাকা বিভাগে রয়েছে ১৭ দশমিক ৩ ভাগ এবং সর্বনিম্ন রাজশাহীতে ৯ দশমিক ৯ ভাগ।

জরিপ পদ্ধতির বিষয়ে বলা হয়, ৬টি মোবাইল অপারেটরের মাধ্যমে ফোন করে জরিপের কাজ করা হয়। সর্বমোট ১৯ হাজার ৬০০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়। শীত ও গ্রীষ্মকালে সন্তুষ্টির পার্থক্য আছে বলেও জরিপে বেরিয়ে এসেছে।

সংবাদ সম্মেলন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক  ই ইলাহী চৌধুরী,  বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, ইপিআরসির চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, বিবিএস এর মহাপরিচালক আমীর হোসেন উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে তৌফিক ই ইলাহী বলেন, ‘আমরা বিদ্যুৎ খাতে কী কাজ করছি, তার ফলাফল জানার জন্যই এ ধরনের জরিপ করা জরুরি। সম্পূর্ণ বৈজ্ঞানিক পন্থায় এই জরিপ করা হয়েছে। সরকারের পরিকল্পনা বাস্তবায়নে এ ধরনের জরিপ সহায়তা করে। বিবিএস এর তথ্য অনুযায়ী আমরা বলতে পারি, ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে।’

বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস বলেন, ‘এখন দেশে ক্যাপটিভসহ মোট উৎপাদিত বিদ্যুৎ এর পরিমাণ ১৬ হাজার ৪৬ মেগাওয়াট। এর আগে সরকার দায়িত্ব নেওয়ার সময়ে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছে ২০০৯ সালে ৪ হাজার ১৩০ মেগাওয়াট এবং গত বছর অক্টোবরে শুধুমাত্র গ্রিড সংযুক্ত কেন্দ্রে উৎপাদন হয়েছে ৯ হাজার ৭০০ মেগাওয়াট। স্বাধীনতার পর ১৯৭১ সালে দেশে উৎপাদিত বিদ্যুতের পরিমাণ ছিল ৫৫০ মেগাওয়াট, তখন প্রতিদিন উৎপাদন হতো ২২৪ মেগাওয়াট।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকার ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে। বাস্তবে এই সময়ে ২৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। একই সঙ্গে ১১ হাজার সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন এবং পাঁচ লাখ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

বিবিএস এর জরিপে বলা হয়, গ্রীষ্মকালে ৯ হাজার ৯২৭ জন, শীতকালে ৯ হাজার ৬৭৩ জনের সঙ্গে টেলিফোনে আলাপ করা হয়। এসময় তাদের ৬টি প্রশ্ন করা হয়। জরিপে উত্তরদাতাদের মধ্যে ৬৭ দশমিক ৩ ভাগ পুরুষ এবং ৩২ দশমিক ৭ ভাগ নারী। জরিপে দেখা গেছে, ১১ ভাগ মানুষের ঘরে এখনও বিদ্যুৎ পৌঁছায়নি।

বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রাংশ ব্যবহার করে ৮৪ দশমিক ৮ শতাংশ মানুষ। সাশ্রয়ের জন্য সুইচ অফ করেন সর্বোচ্চ ৮০ দশমিক ১ ভাগ মানুষ, এরা খুলনা বিভাগের বাসিন্দা। আর বিদ্যুৎ ব্যবহারের পর সুইচ অফ করেন না এমন মানুষের বেশিরভাগই বসবাস করেন সিলেটে। সিলেটের ৫৬ দশমিক ১ ভাগ মানুষই বিদ্যুৎ ব্যবহারের পর সুইচ অফ করতে ভুলে যান।

 

 

/এসএনএস/ইউআই/এসটি/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লেবাননের ইসরায়েলি হামলায় ২ জঙ্গি নিহত
লেবাননের ইসরায়েলি হামলায় ২ জঙ্গি নিহত
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
রংপুর হাসপাতালে বাড়ছে হিট স্ট্রোকে আক্রান্ত রোগী, ৫ দিনে ২২ জনের মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!