X
শনিবার, ১১ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

ভবন নির্মাণে সিটি করপোরেশনের অনাপত্তিপত্রে ভোগান্তি বাড়ার আশঙ্কা

শাহেদ শফিক
২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৫৬আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৪২

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ইমারত নির্মাণ আইন ও নীতিমালা অনুযায়ী, রাজধানীতে ১০ তলা বা ৩৩ মিটারের বেশি উচ্চতার কোনও ভবন নির্মাণ করতে হলে ভবন মালিককে অন্যান্য সেবা সংস্থার পাশাপাশি সিটি করপোরেশনেরও অনুমোদন নিতে হয়। এর পাশাপাশি এখন থেকে যেকোনও উচ্চতার ভবন নির্মাণে সিটি করপারেশনের অনাপত্তি সনদ সংগ্রহ বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে বাড়ির মালিকদের ভোগান্তি আরও বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তবে সিটি করপোরেশন বলছে, অপরিকল্পিত নগরায়ন ঠেকাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সংশ্লিষ্টদের অভিযোগ, এমনিতেই ভবন নির্মাণের অনুমতি পেতে বাড়ির মালিকদের বিভিন্ন দফতরে দফতরে ঘুরতে হয়। শুধু তাই নয়, অনেক দফতরে ঘুষও দিতে হয় অনুমতির জন্য। এর মধ্যে সিটি করপোরেশনের অনাপত্তিপত্র সংগ্রহের সিদ্ধান্ত বাড়ির মালিকদের ভোগান্তি আরও বাড়াবে। তাদের দাবি, রাজউকের আইন মেনে চললেই ভবন নির্মাণে সমস্যা থাকার কথা নয়। তাই সিটি করপোরেশনের এ সিদ্ধান্ত অযাচিত।
তবে সিটি করপোরেশনের দাবি, বিল্ডিং কোড অনুযায়ী ভবনে সেপটিক ট্যাংক এবং ফুটপাত ও পার্কিংয়ের জয়গা থাকছে কি না— এসব বিষয় নিশ্চিত করতেই বাড়ির মালিকদের জন্য এই সনদ সংগ্রহ করা বাধ্যতামূলক করা হয়েছে। রাজউকের পাশাপাশি সিটি করপোরেশনও ভবন নির্মাণ তদারকি করবে। ফলে আর অপরিকল্পিত নগরায়ন হবে না।
সম্প্রতি নগরীর সেবা সংস্থাগুলোর এক সমন্বয় সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জানান, ঢাকা ওয়াসার স্যুয়ারেজ লাইনবিহীন এলাকায় ভবন মালিককে সেপটিক ট্যাংক ও স্যুকয়েল নির্মাণ এবং ফুটপাত ও পার্কিংয়ের জায়গা রাখতে হবে। এছাড়া ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ করা হয়েছে কিনা— তা নিশ্চিত করতে সিটি করপোরেশন থেকে অনাপত্তিপত্র নিতে হবে।
আইন অনুযায়ী, নগরীতে ভবন নির্মাণের নকশা অনুমোদন করে রাজউক। তবে ১০ তলার বেশি উঁচু ভবনের জন্য পরিবেশ অধিদফতরের পরিবেশগত ছাড়পত্র লাগে। এজন্য বাড়ির মালিককে আরও ১০টি প্রতিষ্ঠানের অনাপত্তিপত্র সংগ্রহ করতে হয়। এবার এর সঙ্গে আরও যোগ হলো সিটি করপোরেশনের অনাপত্তিপত্র।
ডিএসসিসি সচিব মো. শাহাবুদ্দিন খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী, ভবন নির্মাণের জন্য করপোরেশনের নগর পরিকল্পনা বিভাগের সংশ্লিষ্ট কমিটি থেকে এ সনদ সংগ্রহ করতে হবে। সিটি করপোরেশনে আবেদনের পর সংশ্লিষ্ট বিভাগ যাচাই-বাছাই করে এই সনদ দেবে।’
ডিএসসিসি’র এই কর্মকর্তা আরও বলেন, ‘যেসব এলাকায় ওয়াসা বা সিটি করপোরেশনের স্যুয়ারেজ সংযোগ নেই, সেসব স্থানে মালিককে নিজস্ব ব্যবস্থাপনায় সেপটিক ট্যাংক নির্মাণ করতে হবে। আর বহুতল ভবনের জন্য বর্জ্য রাখতে ডাস্টবিনের ব্যবস্থা করতে হবে। সব মিলিয়ে কমিটি যদি মনে করে যে ভবন নির্মাণের অনুমোদনের সব শর্ত পূরণ হয়েছে, তখনই মালিককে এই সনদ দেওয়া হবে।’
ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগে ১০ তলার বেশি ভবন নির্মাণ করতে সিটি করপোরেশনের অনুমোদন লাগত। কিন্তু এখন সব ভবন নির্মাণে মালিকদের সিটি করপোরেশনের অনুমোদন নেওয়ার বিষয়ে রাজউকের কাছে সুপারিশ করেছি। আমাদের তদারকি থাকলে পরিকল্পনার ব্যত্যয় ঘটিয়ে কেউ ভবন নির্মাণ করতে পারবেন না।’
এ বিষয়ে রিহ্যাব সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন, “এমনিতেই ভবন নির্মাণে অনাপত্তিপত্রের জন্য বিভিন্ন দফতরে দফতরে ঘুরতে ঘুরতে আমরা ক্লান্ত। এই সেবাটির জন্য ‘ওয়ানস্টপ সার্ভিস’ চালুর কথা বলা হলেও তা এখনও কার্যকর হয়নি। এ অবস্থায় সিটি করপোরেশন তাদের নতুন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করলে আমাদের অবস্থা আরও খারাপ হয়ে পড়বে। ভবন নির্মাণ অনুমোদনে ভোগান্তি আরও বাড়বে। আশা করি নগরীর বাড়ি মালিক ও আবাসন খাতের কথা চিন্তা করে সিটি করপোরেশন এ সিদ্ধান্ত বাস্তবায়ন থেকে সরে আসবে।”

/এসএনএইচ/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক ক্রিকেটে এই বছরই শেষ অ্যান্ডারসনের
আন্তর্জাতিক ক্রিকেটে এই বছরই শেষ অ্যান্ডারসনের
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
তার পছন্দের প্রার্থীকে ভোট না দিলে কেন্দ্রে যেতে নিষেধ কাদের মির্জার
উপজেলা নির্বাচনতার পছন্দের প্রার্থীকে ভোট না দিলে কেন্দ্রে যেতে নিষেধ কাদের মির্জার
টিভিতে আজকের খেলা (১১ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১১ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র