X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পৌনে পাঁচ লাখ পশুর স্বাস্থ্য পরীক্ষায় ৯০ ডাক্তার!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ আগস্ট ২০১৮, ১৭:৩৪আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৭:৩৮

কোরবানির পশু রাজধানীর ২৫টি কোরবানি হাটে পশুর চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য দুই সিটি করপোরেশন ও প্রাণিসম্পদ অধিদফতরের ৩০টি টিম কাজ করছে। প্রতিটি টিমে তিনজন করে ৯০ জন ভেটেরিনারি চিকিৎসক রয়েছেন। পাশাপাশি এই টিমগুলোর প্রতিটির সঙ্গে সহযোগী হিসেবে সিটি করপোরেশনের আরও এক-দুজন করে লোক থাকছে। এ সংখ্যক চিকিৎসক দিয়ে কোরবানির হাটে আসা পৌনে পাঁচ লাখ পশুর স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব নয়। কোনও কোনও ফলে অসুস্থ বা রোগাক্রান্ত  পশুর মাংস খেতে হতে পারে নগরবাসীকে,এমন আশঙ্কা সংশ্লিষ্টদের।
সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, কোরবানি ঈদের আগের তিন দিনের জন্য মোট ৩০টি টিম গঠন করা হয়েছে। এর মধ্যে পশুসম্পদ মন্ত্রণালয়ের ২৮টি টিম রয়েছে। বাকি দুটি টিম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের। প্রতিটি টিমে তিনজন ভেটেরিনারি চিকিৎসক আছেন। এছাড়া, সিটি করপোরেশনের স্বাস্থ্য পরিদর্শক, ভেটেরিনারি সার্জন ও একজন গাড়ি চালক রয়েছেন। তারা সার্বক্ষণিক হাটে আসা পশুর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন। এই চিকিৎসক টিম পশুর শরীরে মানবদেহের জন্য ক্ষতিকর কোনও কিছু রয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখেন। কিন্তু হাটের লাখ লাখ পশুর জন্য এই অল্প সংখ্যক চিকিৎসক কোনোভাবেই যথেষ্ট নয় বলে মনে করেন নগরবাসী। আর পশুরহাটে লাখো মানুষ ও পশুর ভিড়ের মধ্যে এই চিকিৎসকদের খুঁজে পাওয়া যায় না বলে অভিযোগ সংশ্লিষ্টদের। বাধ্য হয়ে পরীক্ষা বা ডাক্তারি পরামর্শ ছাড়াই পশু কিনছেন ক্রেতারা।
সোমবার (২০ আগস্ট) দুপুরে রাজধানীর মেরাদিয়া হাটে গিয়ে দেখা গেছে, কুষ্টিয়া থেকে ট্রাকযোগে ছয়টি গরু নিয়ে এসেছেন ব্যবসায়ী জালাল মোল্লা। দীর্ঘপথ পাড়ি দিয়ে আসার কারণে তার গরুগুলো  ক্লান্ত হয়ে পড়েছে। ট্রাক থেকে জমিনে নামার পরপরই দুটি গরু মাটিয়ে শুয়ে পড়ে। অনেক চেষ্টা করেও  উঠানো যাচ্ছে না। এ অবস্থায় জালাল মোল্লা হাটে নিয়োজিত স্বেচ্ছাসেবকদের কাছে পশু ডাক্তারের খোঁজ নেন। কিন্তু কেউই ডাক্তারের খোঁজ দিতে পারেননি। পরে বাধ্য হয়ে তিনি নিজের অভিজ্ঞতা থেকে গরুগুলোর চিকিৎসা দেন।
ঈদের তিন দিন আগ থেকে কোরবানির পশু হাটে  চিকিৎসক দল থাকার কথা থাকলেও সরেজমিনে তাদের দেখা যায়নি। ফলে নানা রোগে আক্রান্ত পশু ও ‘স্টোরয়েড’ জাতীয় হরমোনে বাড়ন্ত পশু চিহ্নিত করা যাচ্ছে না। এ অবস্থায় রোগাক্রান্ত পশুর মাংস খাওয়ার ঝুঁকি থেকেই যাচ্ছে।

খিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ থেকে অপেক্ষাকৃত কম দামে  একটি গরু কিনেছেন রাজউকের একজন কর্মচারী। কেনার পরে তার মনে হয়েছে গরুটি রোগাক্রান্ত। কিন্তু যাচাই করে দেখার জন্য কোনও ডাক্তার খুঁজে পাননি তিনি।

সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, গত কয়েক বছর ধরে রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় প্রায় চার লাখ ৭৫ হাজারের মতো কোরবানির পশু জবাই হয়ে আসছে। এবছর সমপরিমাণ পশু জবাইয়ের সম্ভাবনা রয়েছে। স্বাভাবিক কারণেই কোরবানির হাটে ক্রেতাদের পছন্দের শীর্ষ থাকে মোটাতাজা ও সুন্দর পশু। কিন্তু  অসাধু ব্যবসায়ীরা বেশি মুনাফা লাভের আশায় অসৎ উপায়ে পশু মোটাতাজা করে থাকে। এজন্য তারা পশুর শরীরে স্টেরয়েড, কোর্টিসল, ডেক্রামিথাসন, হাইড্রোকর্টিসন, বিটামিথাসন ও প্রেডনিসলনের মতো মারাত্মক হরমোন ব্যবহার করে থাকে। নিয়মানুযায়ী কোনও পশু জবাই দেওয়ার ‍আগে তার স্বাস্থ্য পরীক্ষা করে নেওয়া আবশ্যক।  কিন্তু  মাত্র ৯০ জন চিকিৎসক দিয়ে নগরীতে জবাই হতে যাওয়া প্রায় পৌনে পাঁচ লাখ পশুর স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের ১০টি হাটে ১৩টি টিম কাজ করছে। চাহিদা অনুযায়ী আমরা প্রাণিসম্পদ অধিদফতরকে চিঠি দিলে তারেই এই টিমগুলো গঠন করে দেয়। আসলে এই টিম দিয়ে সব পশুর স্বাস্থ্য পরীক্ষা করা কোনোভাবেই সম্ভব নয়। তবে যদি কোনও পশু রোগাক্রান্ত হয়, কিংবা স্টেরয়েড জাতীয় ওষুধ খাইয়ে মোটাতাজা করা গরু হাটে দেখা যায়, এমন সন্দেহ হলে চিকিৎসকরা পরীক্ষা করে দেখবেন।’

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শেখ মোহাম্মদ সালাহউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘১৫টি হাটে প্রাণিসম্পদ অধিদফতরের পক্ষ থেকে পশু চিকিৎসকদের সমন্বয়ে একটি করে টিম রয়েছে। তারা ঈদের তিনদিন আগ থেকে রাজধানীর কোরবানির হাটগুলোতে কাজ করবেন। এছাড়া, আমাদের নিজস্ব জনবল দিয়ে আরও দুটি ভ্রাম্যমাণ ভেটেরিনারি মেডিক্যাল টিম রয়েছে। এই টিমগুলো পর্যাপ্ত ওষুধপত্র নিয়ে সার্বক্ষণিক কোরবানির পশুর হাটে স্বাস্থ্য পরীক্ষায় নিয়োজিত থাকবে।

 

/এসএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ