X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকা-ভাঙ্গা ছয় লেন সড়কের উদ্বোধন ১৩ অক্টোবর: সংসদে মন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৪:৪৪আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৯

জাতীয় সংসদ অধিবেশন (ছবি-ফোকাস বাংলা) আগামী ১৩ অক্টোবর উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে হিসেবে পরিচিত ঢাকা-ভাঙ্গা ৬ লেন সড়ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন আরও কিছু উন্নয়ন কর্মসূচির পাশাপাশি সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য ফারুক খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানান।

ঢাকা-ভাঙ্গা সড়কটি দেশের প্রথম এক্সপ্রেসওয়ে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘এই সংসদের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ দেশবাসীকে জানাতে চাই, দেশের প্রথম ছয় লেনের এই এক্সপ্রেসওয়ে প্রধানমন্ত্রী ১৩ অক্টোবর উদ্বোধন করবেন। এছাড়া ওইদিন তিনি পদ্মা সেতুর রেলওয়ে প্রকল্প নির্মাণকাজ ও ইতোমধ্যে শেষ হওয়া নদীশাসন কার্যক্রম উদ্বোধন করবেন।’ পদ্মা সেতুর ৫৭ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে বলে মন্ত্রী ওই সময় উল্লেখ করেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এতে জাসদের সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার কোনও অঞ্চলকে অবহেলা করে না। তাদের সরকারের সময় বগুড়ায় যে উন্নয়ন কাজ হয়েছে তা নোয়াখালীতেও হয়নি।’ তিনি দাবি করেন, আওয়ামী লীগ দলের জনপ্রতিনিধি কোথায় রয়েছে তা বিবেচনা করে উন্নয়ন কাজ করে না। দেশের জনগণের স্বার্থে কাজ করে। জনগণকে বিবেচনায় নিয়ে উন্নয়ন কর্মসূচি নেয়।
সংসদ সদস্য সানজিদা বেগমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় মোট মহাসড়কের দৈর্ঘ্য ২১ হাজার ৩০২ কিলোমিটার। এরমধ্যে জাতীয় মহাসড়ক তিন হাজার ৮১২ দশমিক ৭৮ কিমি, আঞ্চলিক মহাসড়ক ৪ হাজার ২৪৬ দশমিক ৯৭ কিমি এবং জেলা মহাসড়ক ১৩ হাজার ২৪২ দশমিক ৩৩ কিমি।
ঝিনাইদহ-৩ আসনের সাংসদ নবী নেওয়াজের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী মুজিবুল হক জানান, রেলওয়ের পূর্বাঞ্চলে ৩৮টি রুটে ২০৭টি ট্রেন ও পশ্চিমাঞ্চলে ৫০টি রুটে ১৪১টি ট্রেন চলাচল করছে। পর্যায়্ক্রমে রেলওয়ের রুট ও ট্রেনের সংখ্যা বৃদ্ধি করতে কোচ, ওয়াগন ও লোকোমোটিভ ক্রয়ের প্রকল্প গ্রহণ ও জনবল নিয়োগ অব্যাহত রয়েছে।
সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে ২৭০টি কোচ ও ৪৬টি লোকোমোটিভ সংগ্রহ করে ১১৭টি ট্রেন চালু করা হয়েছে। পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় ১০০টি বিজি কোচসহ মোট ৭০০টি কোচ এবং ১০০টি মিটার গেজ ও ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে।
সংরক্ষিত আসনের সানজিদা খানমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪৬০টি স্টেশনের মধ্যে ৯৬টি বন্ধ রয়েছে। বন্ধ স্টেশনের মধ্যে পূর্বাঞ্চলে রয়েছে ৩৩টি ও পশ্চিমাঞ্চলে ৬৩টি। জনবল নিয়োগ সাপেক্ষে বন্ধ স্টেশনগুলো চালু করা হবে।

ঢাকা-২০ আসনের সাংসদ এমএ মালেকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে মোট রেললাইনের দৈর্ঘ্য দুই হাজার ৯২৯ দশমিক ৫০ কিমি। এর মধ্যে ব্রডগেজ ৬৫১ দশমিক ৩০ কিমি., মিটার গেজ এক হাজার ৮৪৫ দশমিক ৪১ কিমি. ও ডুয়েল গেজ ৪৩২ দশমিক ৭৮ কিমি.। আরেকটি প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে রেলওয়ের ৯ কোটি যাত্রী পরিবহনের সক্ষমতা রয়েছে।
কিশোরগঞ্জ-২ আসনের সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে মুজিবুল হক জানান, রেলওয়ের অব্যবহৃত ভূমির পরিমাণ আট হাজার ৯৮৭ দশমিক ৩৪ একর। এই অব্যবহৃত জমিতে পিপিপির আওতায় আধুনিক হাসপাতাল ও মেডিক্যাল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, আন্তর্জাতিক মানের পাঁচতারকা হোটেল-কাম-বাণিজ্যিক ভবন, মোটেল, বহুতল বিশিষ্ট শপিংমল-কাম গেস্ট হাউজ নির্মাণের প্রকল্প গ্রহণ করা হচ্ছে।
নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক জানান, দেশের বার্ষিক কাপড়ের চাহিদা দুই হাজার ৪০০ মিলিয়ন মিটার। প্রতি বছর বিদেশ থেকে ৪০০ থেকে ৭০০ মিলিয়ন মিটার কাপড় আমদানি করতে হয়।

/ইএইচএস/আরএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন