X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সংসদ ও মন্ত্রণালয় বিষয়ক ১০টি সংসদীয় কমিটি গঠন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৬আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৩


জাতীয় সংসদ
সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। মেনন বিদায়ী সরকারের সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। অপরদিকে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী। বাংলাদেশের জাতীয় সংসদের ইতিহাসে এই প্রথম সরকারি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতির দায়িত্ব বিরোধীদলের হাতে দেওয়া হলো। রবিবার সংসদে এই দুই সংসদীয় কমিটিসহ সংসদ ও মন্ত্রণালয় বিষয়ক ১০টি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে।
রবিবার (১০ ফেব্রুয়ারি) সংসদ নেতার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব করেন। পরে প্রস্তাবগুলো ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। এনিয়ে মোট ৩৪ টি কমিটি গঠন করা হলো।
সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে। কমিটির সদস্যরা হলেন মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শিবলি সাদিক, নাসরিন জাহান রত্না, বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন, আকম সরওয়ার জাহান।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান। সদস্যরা হলেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, কাজী কেরামত আলী, ইসমাত আরা সাদেক, মেহের আফরোজ চুমকি, আলী আজম, নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, জোয়াহেরুল ইসলাম।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি নিয়োগ পেয়েছেন একাব্বর হোসেন। তিনি গত দশম সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, আবু জাহির, রেজওয়ান আহাম্মেদ তৌফিক, ছলিম উদ্দিন তরফতদার, শেখ সালাউদ্দিন, সৈয়দ আবু হোসেন বাবলা।
পানি সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন রমেশ চন্দ্র সেন। সাবেক এই পানিসম্পদ মন্ত্রী গত সংসদেও একই দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, আফজাল হোসেন, একরামুল করিম চৌধুরী, সামশুল হক চৌধুরী, নজরুল ইসলাম, ফরিদুল হক খান, নুরুন্নবী চৌধুরী।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাপতি হয়েছেন এবি তাজুল ইসলাম। অন্য সদস্যরা হলেন প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, সোলায়মান হক জোয়ার্দার ছেলুন, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দীন সরকার, মীর মোশতাক আহমেদ রবি, জুয়েল আরেং, মুজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী।
বিদ্যুৎ, জ্বালানি  ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন শহীদুজ্জানান সরকার। গত সংসদে তিনি হুইপের দায়িত্বে ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শামসুর রহমান শরীফ, আবু জাহির, আলী আজগর, এসএম জগলুল হায়দার, নুরুল ইসলাম তালুকদার, আসলাম হোসেন।
অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন আব্দুস শহীদ। এ কমিটির সদস্যরা হচ্ছেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এবি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদিলুর রহমান।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাপতি পদে নিয়োগ পেয়েছেন আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এ কমিটির সদস্যরা হচ্ছেন সদস্য ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বীরেন শিকাদর, নাজমুল হাসান, মাহাবুব আরা বেগম গিনি, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাইমুর রহমান ও মাশরাফি বিন মর্তূজা।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী। কমিটির সদস্য করা হয়েছে প্রতিমন্ত্রী মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসলামুল হক, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও শেখ তন্ময়কে।

/ইএইচএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী