X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদ প্রতিরোধে নতুন আইন দরকার: শেখ সেলিম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ এপ্রিল ২০১৯, ২২:০৯আপডেট : ২৯ এপ্রিল ২০১৯, ২২:১৬

শেখ সেলিম জঙ্গিবাদ নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের দাবি জানিয়েছেন সরকারি দলের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি বলেন, ‘জঙ্গিবাদ নিয়ন্ত্রণে নতুন কঠোর আইন করতে হবে। যেখানে বিচার এক মাসের মধ্যে হবে। কারণ আমরা শান্তির বাংলাদেশ চাই।’ সোমবার সংসদে ১৪৭ বিধিতে আনা সন্ত্রাসী হামলা ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি দাবি জানান।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে, শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সন্ত্রাসী হামলা করে মানুষ হত্যা এবং ফেনীর সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নুসরাতকে যৌন নিপীড়ন ও পুড়িয়ে হত্যাসহ সকল সন্ত্রাস ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রস্তাব উত্থাপন করেন সরকারি দলের সিনিয়র সংসদ সদস্য তোফায়েল আহমেদ।

আলোচনায় বাষ্পরুদ্ধ কণ্ঠে শেখ সেলিম বলেন, আমার নাতি জায়ান চৌধুরী খুবই কুরআন তেলওয়াজ করতে পারতো। মনে হতো কোনও আলেম তেলওয়াত করছেন। তার লাল জামা খুবই পছন্দ ছিল। জায়ান আমার মেয়ের একমাত্র স্বপ্ন ছিল। অথচ তার বুক থেকে জায়ানকে কেড়ে নেওয়া হলো। এ মেনে নেওয়া যায় না। এ কী পৃথিবী? মানুষ কি এখানে বসবাস করবে? এখন সময় এসেছে, এর বিরুদ্ধে সারা বিশ্বকে রুখে দাঁড়াতে হবে। কিন্তু কিছু কিছু দেশ তো এদের ইন্ধন দেয়।

শেখ সেলিম বলেন, ফেনীতে নুসরাতকে কীভাবে নির্মমভাবে হত্যা করা হলো। অপরাধী স্বীকার যখন করেছে কোর্টে যাওয়ার দরকার নেই। ফায়ারিং স্কোয়াডে দিয়ে দেওয়া উচিত। এরা মানুষ না। এরা পশুর চেয়েও খারাপ। তিনি আরও বলেন, এসব অপকর্মের হোতা ফেসবুক। ডিজিটাল করতে গিয়ে আমাদের কী যে ক্ষতি হয়ে গেছে।

এদিকে প্রস্তাবটি তোলার সময় তোফায়েল আহমেদ বলেন, এখানে জঙ্গি উত্থান শুরু হয়েছিল বিএনপি যখন ক্ষমতায় ছিল। বাংলা ভাই, শায়েখ আবদুর রহমান, আমরা যখন পার্লামেন্টে কথা বলেছি তখন তারা বলেছিল এটা কাগুজে এটার সত্যতা নেই। হোলি আর্টিজান ঘটনার পর যে দ্রুত গতিতে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গি তৎপরতা দমনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেন, অল্প সময়ের মধ্যে এটা বাস্তবায়ন সম্ভব হবে কেউ ভাবেনি।

ফেনীর মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফীর হত্যাকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, আমরা যখন লেখাপড়া করেছি তখন মানুষের জীবনে মূল্যবোধ ছিল, দয়া-মায়া ছিল। আমাদের শিক্ষকদেরকে আমরা পিতা-মাতার মতো শ্রদ্ধা করতাম। আমাদের শিক্ষকরা আমাদেরকে তাদের সন্তানের মতো বুকে টেনে নিত। কোথায় যেন সেই দিনগুলো হারিয়ে গেছে।

প্রবীণ এই সংসদ সদস্য বলেন, আমি ব্যক্তিগতভাবে আইনমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদেরকে দ্রুত বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। আমার প্রস্তাব যে আমরা এমন একটা আইন করি যাতে এক মাসের মধ্যে, দেড় মাসের মধ্যে বিচার হয়। দৃষ্টান্তমূলক সাজা হয়।

তিনি বলেন, ‘বাংলাদেশের বিরুদ্ধেও ষড়যন্ত্র চলছে। মুসলিম কমিউনিটি হ্যাজ বিকাম টার্গেট। যারা এটা করে তারা মুসলিম হতে পারে না।’

আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বব্যাপী এখন ধর্মের নামে রক্তের হোলি খেলা হচ্ছে। সেই বিশ্বে একে অন্য জনকে ধর্মের নামে পুড়িয়ে হত্যা করছে।

এ সময় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, ‘আজকে ধর্মের নামে জঙ্গি উত্থান করে মানুষকে হত্যা করছে। সারা বিশ্বে আজ এ ধরনের ঘটনা ঘটছে। আমরা উন্নয়ন করে যাচ্ছি। এই উন্নয়ন ধ্বংস হয়ে যাবে যদি মনুষ্যত্ব ধ্বংস হয়ে যায়।’

 

/ইএইচএস/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
দেশের জন্য কাজ করতে আ.লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী