ভুল তথ্য দিয়ে বিদেশ পাঠানো অন্যায়: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৫, মে ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৭, মে ২৬, ২০১৯

IMG_20190526_181309অভিবাসন-প্রত্যাশীদের ঘুম ভাঙাতে হবে বলে মন্তব্য করেছেন  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, ‘অভিবাসন-প্রত্যাশীদের স্বপ্ন দেখানো এক জিনিস আর ভুল তথ্য দিয়ে বিদেশ পাঠানো আরেক জিনিস। এটি বিরাট  অন্যায়।’ রবিবার (২৬ মে) সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রায় শুনি মালয়েশিয়া যেতে দেড় লাখ টাকার জায়গায় সাত লাখ টাকা পর্যন্ত দেওয়া লাগে। এটা কিন্তু এখন তৈরি না। এটা আগে থেকে হয়ে আসছে। আমরা চেষ্টা করছি, দেড় লাখ টাকার পর্যায়ে নিয়ে আসতে। আমরা কিন্তু শ্রমিককে বাঁচানোর দায়িত্ব নিয়েছি,  মারার নয়। বাইরে গেলেই যে ডলার গোনা যাবে এটা কিন্তু ঠিক না। অদক্ষ শ্রমিকের দিন শেষ। ট্রেনিং ছাড়া বিদেশ যাওয়া মানে ধরা খাওয়া।’

মালয়েশিয়ার শ্রমবাজার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘দুই তিন দিন পর টিম যাচ্ছে সেখানে। দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মিটিং হবে। আমি আশাবাদী, ওখান থেকে দরজা খোলার ব্যবস্থা করে নিয়ে আসতে পারবো। ঈদের পর সৌদি আরবের একটি প্রতিনিধি দল আসবে জয়েন্ট টেকনিক্যাল মিটিং করতে। দিন বদলে যাচ্ছে, আমাদের প্রস্তুত থাকতে হবে।’

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান, জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রার প্রেসিডেন্ট ও সংসদ সদস্য বেনজির আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএমইটির মহাপরিচালক সেলিম রেজা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কর্মসংস্থান) ড. মুনিরুছ সালেহীন, বায়রার মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান প্রমুখ।

 

/এসও/এমএনএইচ/

লাইভ

টপ