ভূমিকম্প মোকাবিলায় কাজ করছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪৩, জুন ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪৫, জুন ২৫, ২০১৯

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ভূমিকম্প মোকাবিলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ করছে। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সব সংস্থার সমন্বিত উদ্যোগ ও প্রস্তুতি গ্রহণ অত্যন্ত জরুরি। এজন্য নিয়মিত মহড়ার মাধ্যমে মানুষকে সচেতন করার পদক্ষেপ গ্রহণ করতে হবে।

তিনি বলেন, নিকট অতীতে বাংলাদেশ বড় ধরনের ভূমিকম্প মোকাবিলা করেনি। তাই ভূমিকম্প মোকাবিলায় আমাদের কী করণীয় এ বিষয় যথাযথ ধারণা এবং সবার সচেতন থাকা প্রয়োজন।

মঙ্গলবার (২৫ জুন) ঢাকায় মহাখালীস্থ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ভূমিকম্প ঝুঁকি ব্যবস্থাপনা’ বিষয়ক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

দুর্যোগ ববস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. সেলিম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইউএনডিপি-র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাশিম।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। কর্মশালায় সরকারি ও বেসরকারি সংস্থার উচ্চ পর্যায়ের প্রায় ২শ’ কর্মকর্তা অংশ নেন।

 

 

/এসআই/টিএন/

লাইভ

টপ