আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনের প্রস্তাব তথ্যমন্ত্রীর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১০, সেপ্টেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৮, সেপ্টেম্বর ১৬, ২০১৯



ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের হাতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুলে দিচ্ছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।ভারতে ত্রিপুরার আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনে রাজ্যটির মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে প্রস্তাব দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় আগরতলায় মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে তার সচিবালয়ে বৈঠক করেন তথ্যমন্ত্রী। এ বৈঠকে তিনি বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনের প্রস্তাব দেন। এছাড়া দুই দেশের আমদানি-রফতানিতে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর যোগের প্রস্তাব কার্যকর করার বিষয়েও আলোচনা করেন তিনি।
প্রায় আড়াই ঘণ্টার এ বৈঠকের শুরুতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী তার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অপত্য স্নেহের কথা স্মরণ করে বলেন, ‘তিনি আমাকে ত্রিপুরা সীমান্তে মাদক চোরাচালান বন্ধের জন্য বলেছিলেন। আমরা তা বাস্তবায়ন করেছি।’
এ সময় আগরতলা-আখাউড়া রেল যোগাযোগ, বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল যান চলাচল ব্যবস্থা, ত্রিপুরা-বাংলাদেশ সীমান্ত-পারাপার ও পণ্য পরিবহন সহজীকরণ, সীমান্ত হাট ব্যবস্থাপনার বিষয়ে দ্রুত অগ্রগতির ওপর জোর দেন তারা।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর প্রতিষ্ঠা ও আগরতলায় বাংলা ভাষাভাষীর সংখ্যাধিক্যের দিকে নজর দিয়ে একটি শহীদ মিনার স্থাপনে তথ্যমন্ত্রীর প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন মুখ্যমন্ত্রী।
এর আগে এদিন সকালে আগরতলা-আখাউড়া রেল যোগাযোগ কাজের অগ্রগতি দেখতে নিশ্চিন্তপুর সীমান্ত পরিদর্শন করেন তথ্যমন্ত্রী। আগামী বছরের শেষ নাগাদ এ কাজ সম্পন্ন হবে বলে কর্মকর্তারা জানান।
তথ্যমন্ত্রীর সঙ্গে অতিরিক্ত সচিব ও চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার কিরিটি চাকমাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে তার মুখ্য সচিব ড. ভেঙ্কটেশ ওয়ারলু, অতিরিক্ত মুখ্য সচিব কুমার অলক ও প্রিন্সিপাল সেক্রেটারিরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ত্রিপুরার মুখ্যমন্ত্রীর হাতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির দুটি কপি তুলে দেন।

/এমএইচবি/এইচআই/এমওএফ/

লাইভ

টপ