X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর আল্টিমেটাম, সিধা পথে আসেনি অসাধু ব্যবসায়ীরা

উদিসা ইসলাম
১৮ জুন ২০২০, ০৮:০০আপডেট : ১৮ জুন ২০২০, ০৮:০০

ফিরে দেখা ১৯৭২

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ১৮ জুনের ঘটনা।)

১৯৭২ সালের ৭ জুন সোহরাওয়ার্দী উদ্যানের ইন্দিরা মঞ্চ থেকে অসাধু ব্যবসায়ীদের উদ্দেশে ১৫ দিনের আল্টিমেটাম দেওয়া হলেও সেই সময়ে পরিস্থিতির বড় কোনও পরিবর্তন হয়নি। পত্রিকাগুলোর প্রতিবেদন বলছে, বঙ্গবন্ধু সেদিন অসাধু ব্যবসায়ী, মজুতদার মুনাফাখোরদের সিধা রাস্তায় আসার নির্দেশ দেন। দৈনিক পূর্বদেশ পাঁচ দিন আগে থেকে সেই আল্টিমেটামের পরবর্তী পরিস্থিতি ফলোআপ করছিল। তাদের প্রতিবেদন অনুযায়ী, সতর্কবাণীর সময়সীমা পার হতে আর মাত্র চার দিন বাকি থাকলেও মজুতদার ও মুনাফাখোকরা সিধা পথে আসেনি।

দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িত সমাজবিরোধীদের দিন ফুরিয়ে এসেছে উল্লেখ করে পূর্বদেশের প্রতিবেদনে আরও  বলা হয়, আর মাত্র চার দিনের মধ্যেই কালোবাজারি মুনাফাখোররা সিধা পথে না এলে তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোহরাওয়ার্দী উদ্যানের ঘোষণায় ছিল— ‘নির্ধারিত সময়ের মধ্যে সীমাবদ্ধ না হয়ে এলে কারফিউ দিয়ে মহল্লায় মহল্লায় তল্লাশি করা হবে। প্রয়োজন হলে গুলি করে তাদের হত্যা করা হবে।’

১৯৭২ সালের ১৮ জুনের দৈনিক পূর্বদেশ পূর্বদেশ জানায়, মরণ কামড় হেনে এসব অসাধু ব্যবসায়ী জিনিসপত্র মজুত করছে গোপন স্থানে। তাদের মধ্যে একটি বিরাট পরিবর্তন দেখা দিয়েছে, তারা মজুত মাল অন্যত্র গোপন করে ফেলার চেষ্টা চালাচ্ছে। পুলিশ এসব পণ্য উদ্ধারের জন্য আরও সক্রিয় ব্যবস্থা গ্রহণ না করলে শেষ পর্যন্ত হয়তো তারা বিনষ্ট করার পথ বেছে নেবে বলেও শঙ্কা দেখা দেয়।

গৃহহীনরা পাবেন গৃহ

সাহায্য ও পুনর্বাসন মন্ত্রী এ এইচ এম কামরুজ্জামান বলেন যে, প্রতিটি গৃহহীন পরিবারকে সরকার একটি করে গৃহের ব্যবস্থা করে দেবে। এদিন (১৮ জুন) বিকালে মিরপুরে এক জনসভায় বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেন, ‘হানাদার বাহিনী যেসব বাড়িঘর ধ্বংস করেছে, তারা এই অবস্থায় থাকবে না।’ যারা বাড়ি দখল করে রেখেছে, তাদেরকে সেসব সম্পত্তি ছেড়ে দেওয়ার জন্য কিছু উপদেশ দিয়ে তিনি জনগণকে সতর্ক করে দেন।

পুনর্বাসন মন্ত্রী বলেন, ‘বাংলাদেশে যারা বাস করছেন, তারা যে ভাষাতেই কথা বলেন না কেন, তারা সবাই বাঙালি।’ তিনি বলেন, ‘যারা এখনও বাংলাদেশের সার্বভৌমত্বকে স্বীকার করে নিতে পারেননি, তাদের মনোভাবের পরিবর্তন করতে হবে।’ সমাজতন্ত্রের ব্যাখ্যা দিতে গিয়ে মন্ত্রী বলেন, ‘এদেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হবে। আমাদের সমস্যা আর  চীন ও সোভিয়েত ইউনিয়নের সমস্যা এক নয়। বাংলাদেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হবে কৃষক ও শ্রমিকদের কল্যাণে।’

লাল বাহিনীর সম্মেলন

জাতীয় শ্রমিক লীগের লাল বাহিনীর কমান্ডারদের এক সম্মেলন এ দিনে (১৮ জুন) ঢাকার লালকুঠিতে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন লাল বাহিনীর প্রধান আবদুল মান্নান। সম্মেলনে লাল বাহিনীর প্রধান এবং বিভিন্ন স্থান থেকে আগত  সংগঠনের কমান্ডাররা লাল বাহিনীর গঠন পদ্ধতি, নিয়মাবলী প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

১৮ জুনের দৈনিক পূর্বদেশ কয়েক মাসের মধ্যেই সঠিক উন্নয়ন পরিকল্পনা

আগামী কয়েক মাসের মধ্যে পরিকল্পনা কমিশন সঠিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবে বলে প্রতিবেদন প্রকাশ করে পূর্বদেশ। জানা গেছে, সমাজতান্ত্রিক অর্থনীতির ভিত্তিতে পরিকল্পনাটি যুগোপযোগী করার কাজ চলছে। তবে বাংলাদেশের নিজস্ব অর্থনীতি, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতা পরিকল্পনায় অক্ষুণ্ন রাখা হবে।

উল্লেখ্য যে, সমাজতান্ত্রিক শিবিরের অন্তর্ভুক্ত হয়েও যুগোস্লাভিয়া তার স্বতন্ত্র এতটুকু বিসর্জন দেয়নি। বিপ্লবোত্তর যুগোস্লাভিয়া সম্পূর্ণ নিজস্ব পদ্ধতিতে প্রাথমিক অর্থনৈতিক কাঠামো গড়ে তুলেছে। বাংলাদেশের জন্য যে সার্বিক উন্নয়ন পরিকল্পনা গৃহীত হতে যাচ্ছে, তার সঙ্গে যুগোস্লাভিয়ার প্রাথমিক অর্থনৈতিক কাঠামোর গুণগত সাদৃশ্য থাকবে।

তবে পরিকল্পনা কমিশন কালক্ষেপণ না করে প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে করা সুপারিশের কিছু কিছু ব্যবস্থা গ্রহণ করতে শুরু করেছে। কিন্তু অভিযোগ উঠেছে যে, সাবেক পাকিস্তানি আমলা ও কিছু সংখ্যক ছাপোষা আমলার বিরোধিতার মুখে পরিকল্পনা কমিশনকে কর্মসূচি নিয়ে এগিয়ে যেতে হচ্ছে। এরা শুধু বিরোধিতার খাতিরে বিরোধিতা করছে বলেও ১৮ জুনে প্রকাশিত দৈনিক পূর্বদেশের প্রতিবেদনে দাবি করা হয়।

 

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত