X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশকে উন্নতির শিখরে নিতে হলে পিপিপি দরকার: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ মার্চ ২০১৬, ১৮:৫১আপডেট : ০৩ মার্চ ২০১৬, ১৮:৫৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার একা দেশকে দ্রুত উন্নতির শিখরে নিতে পারবে না বলে  মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এজন্য পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) দরকার। কোরিয়ার উন্নয়নে বেসরকারি খাতের অবদানের কথা তুলে ধরে তিনি পিপিপি কনসেপ্টকে মাথা রেখে বাংলাদেশের উন্নয়ন তরান্বিত করার পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন। বৃহস্পতিবার (০৩ মার্চ) সকালে পিপিপি বোর্ড অব গর্ভনেন্স-এর প্রথম সভায় তিনি এসব কথা বলেন। সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।
বোর্ডের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রী কার্যালয়ের চামেলী হলে এ সভা অনুষ্ঠিত হয়।
পিপিপি কার্যাক্রমকে আরও গতিশীল করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন বলে সাংবাদিকদের জানান তার প্রেস সচিব। বৈঠক শেষে একটি প্রেস ব্রিফিং করা হয়। ব্রিফিং আরও জানানো হয়,  পিপিপি পাইপ লাইনে বিভিন্ন খাতের ৪৩ টি প্রকল্প রয়েছে। যার বাস্তবায়নে ১৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আসবে বলে আশা করছে কর্তৃপক্ষ।
সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ছাড়াও প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রীদের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথমন্ত্রী  মুজিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

বিগত কয়েক বছরে  পিপিপি কার্যক্রমের বাস্তবায়ন ও অগ্রগতি চিত্র তুলে ধরা হয় সভায়। কার্যক্ষমতা ভাগ ও সাংগঠনিক কাঠামো, অংশীদার নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও প্রস্তাবনা আসে সভায়। এছাড়া, কার্যক্রম তরান্বিত করতে বিভিন্ন দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভায় জানানো হয়, পিপিপি পাইপ লাইনে বিভিন্ন খাতের ৪৩টি প্রকল্প রয়েছে। যার বাস্তবায়নে সম্ভাব্য ১৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আসবে।

বিভিন্ন প্রকল্পের উন্নয়ন, বেসরকারি অংশীদার নির্বাচন এবং চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের সম্ভাব্য সময় ও বিনিয়োগের সম্ভাব্য পরিমাণের কথা তুলে ধরে সভায় আরও জানানো হয়, ৬ প্রকল্পের চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। পিপিপি কারিগরি তহবিলের ৭৭ কোটি টাকা ব্যয় করে ১৮টি প্রকল্পের সম্ভব্যতা সমীক্ষা করা হয়েছে যেখানে প্রায় ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে। ১১টি প্রকল্পে বেসরকারি অংশীদার নির্বাচন প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে যেখানে সম্ভাব্য বিনিয়োগ আসবে ১ বিলিয়ন মার্কিন ডলার।

এছাড়া, ১০টি প্রকল্প সম্ভাব্যতা সমীক্ষা যাচাই পর্যায়ে রয়েছে যেখানে সম্ভাব্য বিনিয়োগের পরিমাণ হবে ৫ বিলিয়ন মার্কিন ডলার। বোর্ড এর এই সভায় কার্যক্ষমতা ভাগ করে পলিসি ইস্যুগুলো বোর্ড অব গর্ভনেন্স-এর চেয়ারপারসন হিসেবে প্রধানমন্ত্রীকে, কার্যক্রম গতিশীল ও প্রকল্প বাস্তবায়নের বাধাগুলো নিরসনের দায়িত্ব পিপিপি কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এবং অপারেশনাল দায়িত্ব দেওয়া হয় পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তাকে।

সভায় বেসরকারি অংশীদার নির্বাচন প্রক্রিয়ার জন্য একটি যুগোপযোগী গাইড লাইন তৈরি, পিপিপি কর্তৃপক্ষের কার্যক্রম গতিশীল এবং সমৃদ্ধ করতে প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো অনুমোদন, পিপিপি তহবিল পরিচালনা পদ্ধতি নির্ধারণ ও ক্ষমতা অর্পণ এবং প্রস্তাবিত তহবিল পরিচালন পদ্ধতি অনুমোদনের  প্রস্তাব করা হয়।

পিপিপিতে সরকারি সংস্থায় প্রস্তাবিত প্রকল্প ছাড়াও ‘আনসলিসাইটেড’ প্রস্তাবগুলো চিহ্নিত করার সুবিধার্থে  একনেক অনুমোদিত একটি ‘আনসলিসাইটেড’ প্রস্তাব প্রক্রিয়াকরণ গাইড লাইন পর্যালোচনা করা হয় সভায়। গাইডলাইনটি অনুমোদিত হলে ‘আনসলিসাইটেড’ প্রকল্প চিহ্নিতকরণ ও প্রকিয়াকরণ সহজতর হবে এবং এ জাতীয় প্রকল্পে বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

/পিএইচসি/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ